muktijoddhar kantho logo l o a d i n g

দূর পরবাস

মিশরে বিশ্ব নবী (সাঃ)'র পায়ের ছাপ!

মিশরে বিশ্ব নবী (সাঃ)'র পায়ের ছাপ!

রাজধানী কায়রোর ডেড সিটিতে ঈমাম শাফিঈ (রাঃ) কবরের পাশে সংরক্ষিত রয়েছে হযরত মুহাম্মদ (সাঃ) এর পদচিহ্ন বা কদমে রাসুল। কথিত আছে, হযরত মুহাম্মদ মোস্তফা (সাঃ)এর মিরাজের রাত্রে বোরাকে উঠবার পূর্বে পাথরে তার পায়ের কিছু ছাপ অঙ্কিত হয়। পরবর্তীতে সাহাবিগণ পদ চিহ্নিত পাথর গুলো সংরক্ষণ করেন বলে অনেকে দাবি করেন। এর মধ্যে সবচেয়ে বিখ্যাত পাথরটি বর্তমানে জেরুজালেমে সংরক্ষিত আছে। এছাড়া ইস্তাম্বুল, কায়রো এবং দামেস্কে অনুরূপ পাথর সংরক্ষিত আছে।

ইস্তাম্বুল ও দামেস্কের পদ চিহ্নিত পাথর গুলো সে দেশের জাতীয় জাদুঘরে সংরক্ষিত থাকলেও মিশরে রাসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এর পদ চিহ্নিত পাথরটি ঈমাম শাফী (রাঃ)'র কবর বা মাজারের পাশে সংরক্ষিত করে রাখা হয়েছে।

নবী করীম সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের পদ চিহ্নিত পাথর বা কদমে‌ রাসূল কি ভাবে এলো মিশরে জানতে গিয়ে দুটি মতামত পাওয়া যায়।

১. শাফী মাজহাবের প্রবর্তক হযরত ইমাম শাফীঈ (রাঃ) মক্কা থেকে মিশরে‌ আসার সময় তৎকালীন মক্কার গভর্নর তাঁকে এই পবিত্র পাথর টুকু উপহার দিয়েছিলেন। তিনি মিশরে আসতে সেই মহামূল্যবান হাদিয়াখানা সাথে করে নিয়ে এসেছিলেন।

২. মহাবীর সুলতান সালাহউদ্দিন আইয়ুবী তার শাসনামলে মক্কা থেকে এনে পবিত্র এই পদচিহ্ন ইমাম শাফেঈ (রাঃ)কে হাদিয়া স্বরুপ প্রধান করেছিলেন। ঈমাম শাফিঈ (রাঃ) ওফাতের পর ইসলামী কায়রোর ডেড সিটিতে তার কবরের পাশেই সংরক্ষণ করা হয়েছে রাসূল (সাঃ) এর কদম মোবারক এর পদচিহ্ন।

Tags: