muktijoddhar kantho logo l o a d i n g

অর্থনীতি

বাণিজ্যমেলার পর্দা উঠছে ২১ জানুয়ারি

বাণিজ্যমেলার পর্দা উঠছে ২১ জানুয়ারি

ঢাকা আন্তর্জাতিক বাণিজ্যমেলার ২৮তম আসরের পর্দা উঠছে ২১ জানুয়ারি। পূর্বাচল বঙ্গবন্ধু বাংলাদেশ-চায়না ফ্রেন্ডশিপ এক্সিবিশন সেন্টারে (বিবিসিএফইসি) প্রধানমন্ত্রী শেখ হাসিনা ওইদিন মেলার উদ্বোধন করবেন।

সোমবার এ তথ্য নিশ্চিত করেছেন রপ্তানি উন্নয়ন ব্যুরো’র (ইপিবি) সচিব (উপসচিব) বিবেক সরকার।

তিনি যুগান্তরকে বলেন, মেলার ২৮তম আসর রোববার সকাল সাড়ে ১০টায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা উদ্বোধন করবেন। পূর্বাচলে বিবিসিএফইসিতে মাসব্যাপী চলবে এ মেলা। সে লক্ষে সব কাজ শেষ করা হচ্ছে। আশা করি মেলা শুরুর আগেই সব স্টল ও প্যাভিলিয়নের কাজ শেষ করা সম্ভব হবে।

ইপিবি সূত্র জানায়, এবারের বাণিজ্যমেলায় দেশীয় পণ্যের পাশাপাশি ভারত, পাকিস্তান, থাইল্যান্ড, তুরস্ক, মালয়েশিয়া, ইন্দোনেশিয়া, হংকং, সিঙ্গাপুর, নেপালসহ বিভিন্ন দেশ অংশ নেবে। পণ্য প্রদর্শনের পাশাপাশি দেশীয় পণ্য রপ্তানির বড় বাজার খোঁজার জন্য ইপিবি কাজ করছে।

জাতীয় সংসদ নির্বাচনের কারণে নতুন বছর জানুয়ারির প্রথম দিন মেলার আয়োজন করা সম্ভব হয়নি। নির্বাচন শেষে ২০ বা ২১ জানুয়ারি মেলা উদ্বোধন করার জন্য প্রধানমন্ত্রীর দপ্তরে একটি সারসংক্ষেপ পাঠায় ইপিবি। সে লক্ষ্যে প্রধানমন্ত্রী ২১ জানুয়ারি মেলা উদ্বোধনের অনুমোতি দেন।

১৯৯৫ সাল থেকে ঢাকায় এ মেলা অনুষ্ঠিত হয়ে আসছে। রীতি অনুযায়ী, নতুন বছরের প্রথম দিন অর্থাৎ ১ জানুয়ারি মেলা শুরু হয়।

বাণিজ্য মন্ত্রণালয় ও রপ্তানি উন্নয়ন ব্যুরোর যৌথ উদ্যোগে ২০২১ সাল পর্যন্ত ঢাকার শেরে বাংলা নগরে এ মেলা অনুষ্ঠিত হয়। অবশ্য মহামারি করোনার কারণে ২০২১ সালে এ মেলা হয়নি। ২০২২ সালে মেলার ভেন্যু পরিবর্তন হয়ে পূর্বাচলে বঙ্গবন্ধু বাংলাদেশ-চায়না ফ্রেন্ডশিপ এক্সিবিশন সেন্টার (বিবিসিএফইসি) স্থায়ীভাবে এ মেলার আয়োজন করা হচ্ছে।

Tags: