muktijoddhar kantho logo l o a d i n g

আন্তর্জাতিক

হুতিদের সঙ্গে যুদ্ধে জড়াতে চায় না আমেরিকা

হুতিদের সঙ্গে যুদ্ধে জড়াতে চায় না আমেরিকা

হোয়াইট হাউসের মুখপাত্র জন কিরবি জানিয়েছেন, ইয়েমেনের হুতি বিদ্রোহীদের সঙ্গে আমেরিকা যুদ্ধে জড়াতে চায় না। গতকাল মঙ্গলবার (১৬ জানুয়ারি) হোয়াইট হাউসের মুখপাত্র জন কিরবি এক সংবাদ সম্মেলনে বলেন, আমরা হুতিদের সঙ্গে যুদ্ধ বাড়াতে ইচ্ছুক নই। হুতিদের এখনও সময় আছে এসব হামলা বন্ধ করে সঠিক পথে ফিরে আসার। বার্তা সংস্থা রয়টার্স এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

সম্প্রতি পরপর দুই দিন আমেরিকা ও ব্রিটেন হুতিদের ওপর হামলা চালিয়েছে। এর জবাবে গত রোববার (১৪ জানুয়ারি) ও সোমবার (১৫ জানুয়ারি) হুতিরাও আমেরিকাকে লক্ষ্য করে ক্ষেণাস্ত্র হামলা চালিয়েছে। এরপরই হোয়াইট হাউসের পক্ষ থেকে কিরবি এমন কথা বললেন।

এদিকে গতকাল মঙ্গলবার (১৬ জানুয়ারি) লোহিত সাগরে গ্রীসের একটি বাণিজ্যিক জাহাজে হামলা চালিয়েছে হুতি যোদ্ধারা।

এর আগে হুতিরা বলেছিল, ইসরায়েল ও হামাসের স্বাধীনতাকামী গোষ্ঠী হামাসের মধ্যে গত বছরের ৭ অক্টোবর থেকে যুদ্ধ শুরু হওয়ার পর নিরীহ ফিলিস্তিনিদের সমর্থনে তারা লোহিত সাগরের বাণিজ্যিক জাহাজগুলোতে হামলা চালাচ্ছে।

এদিকে গত সপ্তাহে টানা দুই দিন ইয়েমেনে হুতিদের স্থাপনা লক্ষ্য করে যৌথ হামলা চালিয়েছে আমেরিকা ও ব্রিটেন। এর পর থেকে ইরান, লেবানন, সিরিয়া ও ইরাক থেকে আমেরিকার স্খাপনাগুলোতে হামলা চালানো হচ্ছে।

অন্যদিকে গত সোমবার (১৫ জানুয়ারি) গভীর রাতে ইরাকে অবস্থিত ইসরায়েলের গোয়েন্দা সংস্থা মোসাদের এক দপ্তরে হামলা চালিয়েছে ইরান। এ ছাড়া সিরিয়াতেও হামলা চালিয়েছে ইরানের বিপ্লবি গার্ডের সদস্যরা। এ সব কারণে গোটা মধ্যপ্রাচ্যে সংঘাত ছড়িয়ে পড়ার আশঙ্কা দেখা দিয়েছে।

Tags: