muktijoddhar kantho logo l o a d i n g

আইন আদালত

মানিকগঞ্জে স্ত্রীকে অ্যাসিড নিক্ষেপে হত্যার দায়ে যুবকের ফাঁসি

মানিকগঞ্জে স্ত্রীকে অ্যাসিড নিক্ষেপে হত্যার দায়ে যুবকের ফাঁসি

মানিকগঞ্জে পোশাক শ্রমিক সাথী আক্তারকে অ্যাসিড নিক্ষেপ করে হত্যার দায়ে সাবেক স্বামী মো. নাঈম মল্লিককে মৃত্যুদণ্ড দিয়েছেন আদালত। একইসঙ্গে তাকে ২০ হাজার টাকা অর্থদণ্ড দেওয়া হয়।

বৃহস্পতিবার (১ ফেব্রুয়ারি) দুপুরে মানিকগঞ্জের জেলা ও দায়রা জজ আদালতের বিচারক জয়শ্রী সমদ্দার আসামির উপস্থিতিতে এই রায় ঘোষণা করেন।

নিহত সাথী আক্তার (২৫) সাটুরিয়ার ধানকোড়া ইউনিয়নের কাটাখালী ফেরাজীপাড়ার আব্দুস সাত্তারের মেয়ে। তিনি ঢাকার ধামরাইয়ের একটি পোশাক কারখানায় শ্রমিকের কাজ করতেন।

মৃত্যুদণ্ডপ্রাপ্ত নাঈম মল্লিক (৩২) মানিকগঞ্জ সদর উপজেলার বেতিলা গ্রামের মৃত নিজাম মল্লিকের ছেলে।

আদালত ও মামলার সূত্রে জানা যায়, ২০২২ সালের ২৮ জানুয়ারি দিবাগত রাতে ঘুমন্ত অবস্থায় সাথী আক্তারকে অ্যাসিড নিক্ষেপ করেন তার সাবেক স্বামী মো.নাঈম মল্লিক। এতে সাথী আক্তারের হাত-মুখ ও শরীরের বিভিন্ন অংশ ঝলসে যাওয়ার পাশাপাশি অ্যাসিডদগ্ধ হন সাথীর মা জোলেখা বেগম ও ছোট বোন ইতি আক্তার। ওই রাতেই সাথী আক্তারসহ তার মা ও বোনকে উদ্ধার করে মানিকগঞ্জ সদর হাসপাতালে ভর্তি করা হয়।

এরপর সাথীকে উন্নত চিকিৎসার জন্য শেখ হাসিনা জাতীয় বার্ন অ্যান্ড প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউটে ভর্তি করা হয়। ঘটনার ১২ দিন পর ২০২২ সালের ১০ ফেব্রুয়ারি চিকিৎসাধীন অবস্থায় সাথী আক্তারের মৃত্যু হয়।

এদিকে অ্যাসিড নিক্ষেপের ঘটনায় পর সাথীর মামা লাল মিয়া বাদী হয়ে সাটুরিয়া থানায় ২৯ জানুয়ারি নাঈমকে আসামি করে অ্যাসিড অপরাধ দমন আইনে মামলা করেন। মামলার পর আসমি নাঈমকে র্যাব গ্রেফতার করে।

মামলার তদন্তকারী কর্মকর্তা সাটুরিয়া থানার তৎকালীন ভারপ্রাপ্ত কর্মকর্তা আশরাফুল আলম ২০২২ সালের ১২ এপ্রিল নাঈম মল্লিককে অভিযুক্ত করে আদালতে অভিযোগপত্র দাখিল করেন। আদালত ২০২২ সালের ১৪ জুলাই আসামির বিরেুদ্ধে অ্যাসিড অপরাধ দমন আইনে অপরাধ বিচারার্থে চার্জ গ্রহণ করেন ও ২৭ জুলাই ২০২২ সালে আসামির বিরুদ্ধে অভিযোগ গঠন হয়। আসামি আদালতে নিজেকে নির্দোষ দাবি করেন। পরে আদালতের বিচারক ১৩ জন সাক্ষী এবং উভয় পক্ষের যুক্তিতর্ক শেষে আসামির উপস্থিতিতে তাকে মৃত্যুদণ্ড ও ২০ হাজার টাকা অর্থদণ্ড প্রদান করেন।

রাষ্ট্রপক্ষের আইনজীবী অতিরিক্ত পিপি মথুর নাথ সরকার রায়ে সন্তোষ প্রকাশ করলেও আসামি পক্ষের আইনজীবী মুহাম্মদ ইকবাল হোসেন উচ্চ আদালতে আপিলের কথা জানিয়েছেন।

পারিবারিক কলহ ও যৌতুকের দাবিতে শারীরিক নির্যাতনের জেরে ২০২১ সালের ১০ সেপ্টেম্বর স্বামী নাঈম মল্লিককে তালাক দেন স্ত্রী সাথী আক্তার। এরপর তিনি সাটুরিয়ায় বাবার বাড়িতে থাকতেন এবং ঢাকার ধামরাইয়ের একটি পোশাক কারখানায় শ্রমিকের কাজ করতেন।

Tags: