muktijoddhar kantho logo l o a d i n g

আন্তর্জাতিক

ন্যাটোর ৩২তম সদস্য হলো সুইডেন

ন্যাটোর ৩২তম সদস্য হলো সুইডেন

সব জল্পনার অবসান ঘটিয়ে বৃহস্পতিবার (৭ মার্চ) মার্কিন নেতৃত্বাধীন সামরিক জোট ন্যাটোতে আনুষ্ঠানিকভাবে যোগ দিলো ইউরোপের দেশ সুইডেন। এর মাধ্যমে দেশটি ন্যাটোর ৩২তম সদস্য হলো। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি বলছে, ইউক্রেনে রাশিয়ার আগ্রাসন শুরুর পর এই নিয়ে দুইটি দেশ যোগ দিল ন্যাটোতে। ফিনল্যান্ডের পর এবার আনুষ্ঠানিকভাবে যোগ দিল সুইডেন।

ওয়াশিংটনে বৃহস্পতিবার ন্যাটোতে যোগদানের সব প্রক্রিয়া শেষ করে সুইডেন। এ নিয়ে এক প্রতিক্রিয়ায় সুইডিশ প্রধানমন্ত্রী উলফ ক্রিস্টারসন বলেন, একতা ও সংহতি হবে সুইডেনের আলোকবর্তিকা।

যারা অপেক্ষা করে তারা ভালো ফল পায় উল্লেখ করে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী ব্লিঙ্কেন বলেন, আমাদের প্রতিরক্ষামূলক জোট এখন আগের চেয়ে শক্তিশালী ও বড় হবে। কিছু সমস্যা হয়েছিল, যা এখন কেটে গেল।

এদিকে সামাজিক যোগাযোগমাধ্যম এক্সে এক টুইটে ন্যাটোর মহাসচিব জেনস স্টোলটেনবার্গ বলেন, সুইডেন যোগ দেয়াতে আমাদের সামরিক জোট আরও শক্তিশালী ও নিরাপদ হয়েছে।

উল্লেখ্য, ২০২২ সালে ইউক্রেনে রাশিয়ার আগ্রাসন শুরুর পর ন্যাটোর সদস্যপদ পাওয়ার জন্য আবেদন করেছিল সুইডেন। এতে বাধা দিয়েছিল দুই দেশ তুরস্ক ও হাঙ্গেরি। দুই বছর পর এবার বাধা কেটে যাওয়ায় সুইডেন সদস্য হলো।

Tags: