muktijoddhar kantho logo l o a d i n g

আন্তর্জাতিক

সৈন্যদের যুদ্ধের জন্য প্রস্তুতির নির্দেশ কিমের

সৈন্যদের যুদ্ধের জন্য প্রস্তুতির নির্দেশ কিমের

নিজ দেশের সৈন্যদের যুদ্ধের জন্য প্রস্তুত হওয়ার নির্দেশ দিয়েছেন উত্তর কোরিয়ার সর্বোচ্চ নেতা কিম জং উন। বুধবার একটি ট্যাংক মহড়ায় অংশ নিয়ে কিম এ নির্দেশ দেন। এদিন তিনি নিজেই ট্যাংক মহড়ায় নেতৃত্ব দিয়েছেন।

বৃহস্পতিবার উত্তর কোরিয়ার রাষ্ট্রীয় বার্তা সংস্থা কোরিয়ান সেন্ট্রাল নিউজ এজেন্সির (কেসিএনএ) এক প্রতিবেদনে বলা হয়, মহড়ায় অংশ নিয়ে কিম উত্তর কোরিয়াকে 'বিশ্বের সবচেয়ে শক্তিশালী দেশ' হিসেবে প্রশংসা করেন। এ সময়ই তিনি তার দেশের সৈন্যদের 'লড়াইয়ের মনোভাব' জোরদার করতে এবং 'যুদ্ধের প্রস্তুতি' সম্পূর্ণ করার নির্দেশ দেন।

দক্ষিণ কোরিয়ার বিশেষজ্ঞরা বলছেন, বুধবার যে ট্যাংকের মহড়া সম্পন্ন হয়েছে তা সর্বপ্রথম ২০২০ সালে একটি সামরিক প্যারেডের সময় উন্মোচন করা হয়েছিল। ট্যাংকটি স্থাপনের জন্য এখন পুরোপুরি প্রস্তুত বলেও জানিয়েছে তারা।

গত সপ্তাহেও একটি সামরিকঘাঁটি পরিদর্শনের সময় সেনাবাহিনীকে যুদ্ধের প্রস্তুতি আরও জোরদার করার নির্দেশ দিয়েছিলেন কিম।

প্রতিবেদনে আরও বলা হয়, দক্ষিণ কোরিয়া ও যুক্তরাষ্ট্রের ১১ দিনের সামরিক মহড়া শুরু হওয়ার পর থেকে তৃতীয়বারের মতো কিম তার দেশের সামরিক মহড়া পর্যবেক্ষণ করছেন। দক্ষিণ কোরিয়া ও যুক্তরাষ্ট্রের এই মহড়াকে কিম আক্রমণের মহড়া হিসেবে দেখছেন কিম। ২০২২ সাল থেকে তার দেশে ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ জোরদার করেছে। তবে এই বছর বিদ্রোহী মনোভাব বাড়িয়েছেন কিম।

Tags: