muktijoddhar kantho logo l o a d i n g

আবহাওয়া ও জলবায়ু

গরম নিয়ে যে দুঃসংবাদ দিলো আবহাওয়া অফিস

গরম নিয়ে যে দুঃসংবাদ দিলো আবহাওয়া অফিস

ঢাকা, ফরিদপুর, মাদারীপুর, মৌলভীবাজার, চট্টগ্রাম, রাঙ্গামাটি, ফেনী ও বান্দরবান জেলাসহ বরিশাল বিভাগের ওপর দিয়ে মৃদু থেকে মাঝারি ধরনের তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা অব্যাহত থাকতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অফিস। যদিও ঈদের দিন কিছুটা স্বস্তি মিললেও আজ শুক্রবার (১২ এপ্রিল) সকাল থেকে আবার গরম পড়ছে। গরম আরও বাড়তে পারে এবং এ সপ্তাহে বৃষ্টি সম্ভাবনাও কম বলে জানিয়েছে সংস্থাটি।

শুক্রবার সকালে দেশের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড হয়েছে ৪০ ডিগ্রি সেলসিয়াস। আর সর্বনিম্ন তাপমাত্রা দিনাজপুরে ১৮ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস। এছাড়া ঢাকার সর্বোচ্চ ও সর্বনিম্ন তাপমাত্রা যথাক্রমে ৩৬ ডিগ্রি ও ২৬ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস।

এদিন সকাল ৯টা থেকে পরবর্তী ৭২ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে- পশ্চিমা লঘুচাপের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে। মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে।

তিনদিন বৃষ্টির সম্ভাবনা নেই। এ সময় অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারাদেশের আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। প্রথম দুদিন সারাদেশে দিনের তাপমাত্রা সামান্য বৃদ্ধি বাড়লেও রাতে প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

তবে তৃতীয় দিনে সারাদেশে দিন ও রাতের তাপমাত্রা সামান্য বাড়তে পেতে পারে। এছাড়া বর্ধিত পাঁচ দিনে তাপমাত্রা আরও বাড়বে। পাশাপাশি দেশের পূর্বাংশে বৃষ্টি বা বজ্রবৃষ্টি হতে পারে বলেও আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে।

Tags: