muktijoddhar kantho logo l o a d i n g

জাতীয়

বঙ্গোপসাগরে দাঁড়িয়ে চীনের 'গুপ্তচর' জাহাজ!

বঙ্গোপসাগরে দাঁড়িয়ে চীনের 'গুপ্তচর' জাহাজ!

গত একমাস ধরে বঙ্গোসাগরে দাঁড়িয়ে আছে চীনের গুপ্তচর জাহাজ জিয়াং ইয়াং হং-০১। ভারতের প্রভাবশালী গণমাধ্যম হিন্দুস্তান জানিয়েছে, বর্তমানে জাহাজটি আন্দামান থেকে ৬০০ মাইল দূরে বঙ্গোপসাগরের মাঝখানে নোঙর ফেলে দাঁড়িয়ে আছে। এছাড়া পত্রিকাটি তাদের রিপোর্টে দাবি করেছে, ভারত মহাসাগর অঞ্চলে এখনও চিনের ৩টি জাহাজ আছে।

হিন্দুস্তান টাইম জানিয়েছে. ভারত মহাসাগরে চীনের প্রভাব বিস্তারের আগেই উদ্বেগ প্রকাশ করেছিল নয়াদিল্লি। এই আবহে বর্তমানে ভারত মহাসাগর অঞ্চলে তিনটি চীনা গুপ্তচর জাহাজ ঘুরঘুর করছে বলে জানা গিয়েছে। এর মধ্যে একটি গুপ্তচর জাহাজ বিগত ৩ দিন ধরে বঙ্গোপসাগরের মাঝখানেই আছে। এই জাহাজের অবস্থান আন্দামান দ্বীপপুঞ্জ থেকে ৬০০ মাইল। অবশ্য জাহাজটি আন্তর্জাতিক জলসীমাতেই আছে।

চীনের একটি সূত্রের বরাতে হিন্দুস্তান টাইমস জানায়, উচ্চ ক্ষমতাসম্পন্ন চীনা গোয়েন্দা জাহাজটি 'আন্ডারওয়াটার ভেহিকেল' (ডুবোযান) পরীক্ষা-নিরীক্ষা কার্যক্রম পরিচালনা করছে। সমুদ্রের তলদেশের ম্যাপিং এবং ভবিষ্যতে সাবমেরিন অপারেশনের জন্য সমুদ্রের তথ্য সংগ্রহ করতে মূলত এ ধরণের পরীক্ষা-নিরীক্ষা কার্যক্রম পরিচালনা করা হয়।

জাহাজটি গত ৭ থেকে ৮ মার্চ রাতে বঙ্গোপসাগরে প্রবেশ করে। এটি ওই এলাকায় অবস্থান অব্যাহত রেখেছে।

এদিকে বঙ্গোপসাগরে একটি জাহাজ থাকার পাশাপাশি বর্তমানে অপর একটি চীনা গুপ্তচর জাহাজ মলদ্বীপ থেকে ৩৫০ মাইল দূরে দাঁড়িয়ে আছে। এছাড়া একটি জাহাজ মরিশাসের কাছে আছে। এর আগে ২০২২ সালে চিনা গুপ্তচর জাহাজ ‘ইউয়ান ওয়াং ৫’ ভারত মহাসাগরে প্রবেশ করেছিল। সেটি শ্রীলঙ্কার বন্দরে থেমেছিল। তা নিয়ে কলম্বো এবং দিল্লির মধ্যে কূটনৈতিক টানাপোড়েন শুরু হয়েছিল। এই আবহে ২০২৩ সালেও চীনের আরও একটি গুপ্তচর জাহাজ ‘শি ইয়ান ৬’ ভারত মহাসাগরে প্রবেশ করে।

এছাড়া গত ২০২২ সালেরই অগস্ট মাসে শ্রীলঙ্কায় নোঙর ফেলেছিল পিএলএ-র জাহাজ 'হাই ইয়াং ২৪ হাও'। এদিকে ভারত মহাসাগরের তীরে নিজেদের মিসাইল পরীক্ষণ চালিয়ে থাকে ভারত। এই আবহে নজরদারি ক্ষমতা সম্পন্ন চীনা জাহাজ ভারতের উপকূলের এত কাছে চলে আসায় স্বভাবতই উদ্বিগ্ন দিল্লি।

বিশেষজ্ঞরা মনে করছেন, আফ্রিকার পূর্ব প্রান্ত পর্যন্ত কোনও এক সমুদ্র পথের খোঁজ চালিয়ে যাচ্ছে চীন। এই নতুন জলপথ খুলে গেলে দক্ষিণ চিন সাগর থেকে মধ্যপরাচ্য বা পূর্ব আফরিকায় সহজেই পৌঁছে যাবে চীনা জাহাজ। এর ফলে ওই অঞ্চলগুলিতে আরও প্রভাব বিস্তার করতে পারবে তারা। এই অঞ্চলে বিমানবাহী রণতরীও পাঠাতে পারবে চীন।

উল্লেখ্য, বিগত বছরগুলিতে শ্রীলঙ্কাকে বেস বানিয়ে চীনা গুপ্তচর জাহাজ ভারত মহাসাগরে নজরদারি চালাত। এখন চিনা জাহাজ পৌঁছে গিয়েছে ভারতের একদা মিত্র মলদ্বীপে। এই আবহে ভারতীয় নৌসেনা কড়া নজরদারি শুরু করেছে এই অঞ্চলে। রিপোর্ট অনুযায়ী, চিনা জাহাজ শিয়াং ইয়াং হং ৩ মালে পৌঁছায়।

Tags: