muktijoddhar kantho logo l o a d i n g

খেলার খবর

মেসির গোলে ২৩তম লা লিগা শিরোপা জয় করেছে বার্সেলোনা

messi 400
স্পোর্টস ডেস্কঃ লিয়নেল মেসির গোলে এ্যাথলেটিকো মাদ্রিদকে ১-০ গোলে হারিয়ে এক ম্যাচ হাতে রেখেইে সাত বছরে পঞ্চমবার এবং সব মিলিয়ে ২৩তম লা লিগা শিরোপা জয় করেছে বার্সেলোনা।

ভিসেন্টে ক্যালডেরোনের মাঠে ৩০ ডিগ্রী তাপমাত্রার গরমের মধ্যে শুরু হওয়া ম্যাচটিতে শুরুতে খুব একটা চমক না থাকলেও বার্সার তুলনায় স্বাগতিকরাই ভাল খেলতে থাকে। কর্ণার থেকে হোসে মারিয়া গিমেনেজের হেড তালু দিয়ে দারুনভাবে রক্ষা করেন বার্সা গোলরক্ষক ক্লডিও ব্র্যাভো। কিছুক্ষণ পরেই এন্টোনিও গ্রিয়েজম্যানের আরেকটি প্রচেষ্টা অসাধারণ দক্ষতায় রুখে দেন এই চিলিয়ান গোলরক্ষক। যদিও ফ্রেঞ্চম্যান গ্রিয়েজম্যানের বিপক্ষে অফ সাইডের পতাকা উঠিয়েছিলেন লাইন্সম্যান। আধাঘন্টা পার হবার পরে বার্সা আক্রমণের ধার বাড়ায়। মেসির দুটি প্রচেষ্টা আটকে দেন স্লোভেনিয়ান গোলরক্ষক জান ওবলাক। এরপর বার্সেলোনার দুটি পেনাল্টির আবেদন রেফারী আলবার্তো উনদিয়ানো মালেনকো নাকচ করে দিলে সফরকারীরা ক্ষিপ্ত হয়ে উঠে। মেসির হেডের বলটি হুয়ানফ্র্রানের হাতে লাগার পরে বার্সেলোনা পেনাল্টির আবেদন করে। ৩২ মিনিটে দিয়েগো গোডিন গোল এরিয়ার কাছাকাছি ডানি আলভেসকে ফেলে দিলে কাতালানদের সেই আবেদনও আমলে নেননি রেফারী। বক্সের বাইরে গোডিনের এই ফাউলের কারণে রেফারী তাকে হলুদ কার্ড দিয়ে সতর্কও করে দিয়েছিলেন। সেই ফাউলের বিপরীতে প্রাপ্ত ফ্রি-কিক থেকে মেসির কার্লিং শট অল্পের জন্য ক্রসবার দিয়ে বাইরে চলে যায়।

দ্বিতীয়ার্ধ শুরুর সাথে সাথে এ্যাথলেটিকো আরো একটি সেট-পিস আক্রমণ থেকে গোল প্রায় পেয়েই গিয়েছিল। কিন্তু দিয়েগো গোডিনের হেড লক্ষ্যভ্রষ্ট হয়। এবারের মৌসুমে বেশ কয়েকটি ম্যাচে বরাবরের মতই ত্রাতা হয়ে ওঠা মেসি কালকেও নিজেকে এগিয়ে নিয়ে যাবার সব চেষ্টাই করেছেন। ৬৫ মিনিটে অবশেষে ডেডলক ভাঙ্গেন মেসি। পেড্রোর পাস থেকে গোলপোস্টের কাছ থেকে বল জালে জড়ালে স্বস্তি ফিরে আসে বার্সেলোনার শিবিরে।

নিজে গোলে সুযোগ নেবার পাশাপাশি সতীর্থদের দিয়েও গোল করানোর চেষ্টায় মেসি সর্বক্ষণ ব্যস্ত ছিলেন। তারই ধারাবাহিকতায় নেইমারকে একটি দারুণ বল বাড়িয়ে দিয়েছিলেন। কিন্তু ব্রাজিলিয়ান ফরোয়ার্ড ওবলাককে একা পেয়েও ব্যবধান দ্বিগুন করতে পারেননি।

ম্যাচ শেষে বার্সা কোচ এনরিকে বলেছেন, ক্লাবে বেশ কিছু পরিবর্তন নিয়ে আমরা ১০ মাস আগে এবারের মিশন শুরু করেছিলাম। কোন কিছু ছাড়াই এবারের মৌসুমটা শুরু করাটাও আমাদের জন্য চ্যালেঞ্জিং ছিল। আমরা জানতাম এটা আমাদের পুনর্জাগরনের মৌসুম এবং আমরা আমদের সেরাটা দেবার চেষ্টাই করেছি। এখনো আমাদের সামনে দুটি শিরোপা অপেক্ষা করছে। তবে বর্তমানের শিরোপাটা নিয়ে এই মুহূর্তে আমরা উৎসব করতে চাই।

Tags: