muktijoddhar kantho logo l o a d i n g

রাজনীতি

কালো টাকার বাজেট : মির্জা ফখরুল

কালো টাকার বাজেট : মির্জা ফখরুল

গতকাল বৃহস্পতিবার ঘোষিত বাজেটকে কালো টাকার বাজেট বলে মন্তব্য করেছেন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। তিনি বলেন, কিভাবে কালো টাকা সাদা করা যাবে, সেটির বাজেট। লুটপাটের বাজেট। বুকের ওপর চেপে থাকা দানবকে সরাতে না পারলে আমাদের কোন পথ নেই।

শুক্রবার বিকেলে ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে এক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। ‘শহীদ প্রেসিডেন্ট জিয়া’র গৃহীত কর্মসূচি ও নীতি: বাংলাদেশের কৃষি বিপ্লব ও পল্লী উন্নয়নের মূল ভিত্তি শীর্ষক আলোচনা সভার আয়োজন করে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়-ময়মনসিংহ, সোনালী দল।

মির্জা ফখরুল বলেন, জিয়াউর রহমান এমন সময় ক্ষমতায় এসেছিলেন সেটি ছিল প্রতিকূল সময়ে। তিনি দুটি প্রতিকূল সময়ে সামনে এসেছিলেন। যখন জাতি অন্ধকারে নিমজ্জিত, পথ পাচ্ছে না কোন দিকে ধাবিত হবে। সেদিন জাতিকে একজন মেজর স্বাধীনতার ঘোষণা দিয়ে মুক্তিযুদ্ধে অংশ নিতে উদ্বুদ্ধ করেছিলেন।

তিনি বলেন, ১৯৭৫ সালে দায়িত্ব পাওয়ার পর শহীদ রাষ্ট্রপতি জিয়াউর রহমান বাংলাদেশকে অন্যান্য পর্যায়ে নিয়ে গিয়েছিলেন। তিনি মাঠের মানুষের কাছে গেছেন, কৃষকদের সাথে হেঁটেছেন, খাল কেটেছেন। মাঠ পর্যায় থেকে তিনি উন্নয়নকে নিয়ে এসেছিলেন। এজন্য তাকে কেউ ভুলতে পারে না।

তিনি বলেন, ইরাক ও ইরানের যুদ্ধ প্রশমিত করতে অবদান রেখেছে, সার্ক নিয়ে তার কত চিন্তা ছিল। অথচ একটি দল সেটিকে খেয়ে দিলো। জিয়াকে খাটো করে দেখানোর চেষ্টা করে লাভ নেই, তাকে কেউ ছোট করতে পারবে না।

আমাদের সব কিছুই বে-নজীর এখন। বাজেট থেকে শুরু করে, বে-নজীর, আজিজ সবই বে-নজীর। এ থেকে বের হতে আমদের তরুণদের নামতে হবে। এ কথা আমি বারবার বলি। আমাদের সব কিছু ধ্বংস করেছে এই সরকার। এই ধ্বংসস্তূপ থেকে দাঁড়িয়ে উঠতে হবে।

Tags: