muktijoddhar kantho logo l o a d i n g

খেলার খবর

যুক্তরাষ্ট্র বাধা পেরিয়ে সুপার এইটে ভারত

যুক্তরাষ্ট্র বাধা পেরিয়ে সুপার এইটে ভারত

টি-টোয়েন্টি বিশ্বকাপের গ্রুপ পর্বের ম্যাচে হট ফেভারিট ভারতের কঠিন পরীক্ষা নিয়েছে পাকিস্তান ও কানাডাকে হারানো যুক্তরাষ্ট্র। প্রথমবারের মতো ভারতের বিপক্ষে খেলতে নেমে রোহিত-কোহলিদের নাভিশ্বাস তোলে স্বাগতিকরা। অবশ্য জয় নিয়েই মাঠ ছেড়েছে ভারত। এতে করে সুপার এইট নিশ্চিত হয়েছে তাদের।

টস জিতে যুক্তরাষ্ট্রকে ব্যাটিংয়ের আমন্ত্রণ জানান ভারতীয় অধিনায়ক রোহিত শর্মা। ইনিংসের প্রথম ওভারেই শায়ান জাহাঙ্গীরকে ফেরান অর্শদীপ সিং। একই ওভারে অ্যান্ড্রিস গুজকেও দেখান সাজঘরের পথ। ভারপ্রাপ্ত অধিনায়ক অ্যারন জোন্স চাপের মুখে সুবিধা করতে পারেননি। একটি ছক্কা হাঁকালেও ১১ রান করতে তাকে খেলতে হয় ২২ বল।

বিপর্যয়কে যতটা গুরুতর ভাবা হচ্ছিল, ততটা গুরুতর হয়নি মিডল অর্ডার ও লোয়ার অর্ডারের কারণে। নিতিশ কুমার ২৩ বলে ২৭, কোরি অ্যান্ডারসন ১২ বলে ১৫, হারমিত সিং ১০ বলে ১০ ও শ্যাডলি ভন স্কালকুইক ১০ বলে ১১ রানের অপরাজিত ইনিংসে যথাসম্ভব মেরামত করেন ইনিংস। তাতে অর্শদীপ সিংয়ের ক্ষুরধার বোলিংয়ের পরও ৮ উইকেট হারিয়ে ১১০ রানের পুঁজি পায় যুক্তরাষ্ট্র।

এ দিন ৪ ওভারে মাত্র ৯ রান খরচ করে ৪ উইকেট শিকার করেন দারুণ ছন্দে থাকা অর্শদীপ। ২৪ বলের মধ্যে ১৭ বলেই দেননি কোনো রান। এছাড়া হার্দিক পান্ডিয়া ৪ ওভারে ১ মেডেনে ১৪ রানের খরচায় একটি উইকেট শিকার করেন।

জবাব দিতে নেমে একপর্যায়ে বেশ চাপে পড়ে ভারত। তবে যুক্তরাষ্ট্র তিনবার ওভারের মধ্যবর্তী সময়ে এক মিনিটের বেশি সময়ক্ষেপণ করায় ৫ রান পেনাল্টি পায় ভারত। আর তাতে ম্যাচ হেলে পড়ে ভারতের দিকে।

ভারত প্রথম ওভারেই হারায় বিরাট কোহলিকে, ছন্দ হারানো ভারতীয় তারকা সাজঘরে ফেরেন গোল্ডেন ডাকের শিকার হয়ে। অধিনায়ক রোহিতও সুবিধা করতে পারেননি, ৬ বলে রান করেন ৩। রিশভ পান্ট ২০ বলে ১৮ রান করে সাজঘরে ফিরলে সূর্যকুমার যাদব ও শিভম দুবে দেখেশুনে দলকে নিয়ে যান জয়ের পথে। ১৬তম ওভার শুরুর আগে ৫ রান পেনাল্টি করা হয় যুক্তরাষ্ট্রকে, তার আগে ৩০ বলে ৩৫ রান প্রয়োজন ছিল ভারতের। ১৭তম ওভারে আসে ১৭ রান, ম্যাচের নিয়ন্ত্রণও চলে আসে ভারতের হাতের মুঠোয়।

অর্ধশতক হাঁকিয়ে দলের জয় ত্বরান্বিত করেন সূর্যকুমার। ৪৯ বলে ২টি করে চার-ছক্কায় ৫০ রান করে অপরাজিত থাকেন তিনি। এছাড়া, ৩৫ বলে ৩১ রান করে অপরাজিত থাকেন দুবে। ১৮.২ ওভারে ৩ উইকেট হারিয়ে কাঙ্ক্ষিত লক্ষ্যে পৌঁছে যায় ভারত। জোড়া উইকেট শিকার করেন ভারত যুব দলের সাবেক ক্রিকেটার সৌরভ নেত্রভালকার।

Tags: