muktijoddhar kantho logo l o a d i n g

আন্তর্জাতিক

ইউক্রেনকে ৫০০০ কোটি ডলার ঋণ দেবে জি-৭

ইউক্রেনকে ৫০০০ কোটি ডলার ঋণ দেবে জি-৭

রাশিয়ার জব্দ করা সম্পত্তি থেকে যুদ্ধে সহায়তা হিসেবে ইউক্রেনকে ৫০০০ কোটি ডলারের ঋণ দিতে রাজি হয়েছেন ধনী দেশগুলোর জোট জি-৭ নেতারা। চলতি বছরের শেষ দিকে এই অর্থ দেয়া হবে। এদিকে জি-৭ নেতাদের এমন পদক্ষেপের বিরুদ্ধে কঠোর প্রতিশোধ নেওয়ার হুঁশিয়ারি দিয়েছে রাশিয়া।

বৃহস্পতিবার (১৩ জুন) মেলোনি এ তথ্য দেন বলে এক প্রতিবেদনে জানিয়েছে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আলজাজিরা।

আন্তর্জাতিক গণমাধ্যমগুলো বলছে, সোয়া দুই বছর আগে রাশিয়ার আগ্রাসনের পর দেশটির যে সম্পদ জব্দ করা হয়েছিল, সেই অর্থের একাংশ ইউক্রেইনকে ঋণ হিসেবে দেয়া হচ্ছে রাশিয়ারই বিরুদ্ধে যুদ্ধ করতে। এখন পর্যন্ত রাশিয়ার ৩২৫ বিলিয়ন ডলার মূল্যের সম্পত্তি জব্দ করেছে জি-৭ দেশগুলো। সেই সম্পত্তি থেকে বছরে ৩ হাজার কোটি ডলারের মতো সুদ আসে। সেখান থেকেই ইউক্রেনকে অর্থ সহায়তা দেয়া হবে। তবে প্রতীকী অর্থে ঋণ চুক্তিকে ইউক্রেনের জন্য বড় বিষয় হিসেবে দেখা হবে। কারণ আগ্রাসন চালানো রাশিয়ার অর্থই পাচ্ছে ইউক্রেইন। এই অর্থ কেবল ইউক্রেইন পুনর্গঠনের কাজে নয়, আত্মরক্ষার জন্যও কাজে দেবে।

বিবিসির এক প্রতিবেদনে বলা হয়, ধনী দেশগুলোর জোট জি-৭ এর সদস্য কানাডা, ফ্রান্স, জার্মানি, ইতালি, জাপান, যুক্তরাজ্য ও যুক্তরাষ্ট্র রুশ বাহিনীকে ঠেকাতে আর্থিক ও সামরিক সহায়ক হিসেবে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। এই ঋণ এই বছর শেষ হওয়ার আগে পাওয়ার সম্ভাবনা কম, তবে যুদ্ধ চালিয়ে নিতে এবং অর্থনীতিকে এগিয়ে নিতে ইউক্রেইনকে দীর্ঘমেয়াদে সহযোগিতা করবে।

আলজাজিরার এক প্রতিবেদনে বলা হয়, জি-৭ সম্মেলনের আয়োজক ছিল ইতালি। ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমার জেলেনস্কি, মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন, ফ্রান্স, জার্মানি, কানাডা, জাপান এবং যুক্তরাজ্যের নেতাদের সঙ্গে ইউক্রেন যুদ্ধ বিষয়ক একটি বিশেষ সম্মেলনে যোগদানের জন্য আমন্ত্রণ জানিয়েছিলেন দেশটির প্রধানমন্ত্রী জর্জিয়া মেলোনি।

ইতালির প্রধানমন্ত্রী জর্জিয়া মেলোনি বলেছেন, আমি আপনাদের নিশ্চিত করছি যে, আমরা চলতি বছরের শেষ দিকে ইউক্রেনকে আনুমানিক ৫০ বিলিয়ন ডলার অতিরিক্ত আর্থিক সহায়তা প্রদানের জন্য রাজনৈতিক চুক্তিতে পৌঁছেছি। জি-৭ দেশগুলো জব্দ করা রুশ সম্পদ থেকে ইউক্রেনকে এ অর্থ সহায়তা দেবে।

এ ঋণ দেয়ার বিষয়ে জি-৭ নেতারা ঐক্যমতে পৌঁছেছেন জানিয়ে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন, এর মাধ্যমে প্রমাণ হলো আমরা ইউক্রেনের সঙ্গে আছি। পুতিন আমাদেরকে অপেক্ষায় রাখতে পারবেন না, তিনি আমাদের বিভক্ত করতে পারবে না এবং যুদ্ধে ইউক্রেইন জয়ী না হওয়া পর্যন্ত আমরা সাথে থাকব।

এদিকে, জি-৭ এর ঋণ ঘোষণা দেওয়ার কয়েক ঘণ্টা আগে রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মারিয়া জাকারোভা- অত্যন্ত বেদনাদায়ক পাল্টা ব্যবস্থা নেওয়ার হুঁশিয়ারি দিয়েছেন তিনি।

অন্যদিকে, ইতালিতে অনুষ্ঠিত জি-৭ সম্মেলনে ইউক্রেইনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি এবং যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন দুই দেশের মধ্যে ১০ বছর মেয়াদি দ্বিপক্ষীয় নিরাপত্তা চুক্তিতে সই করেছেন। এই চুক্তিতে মার্কিন সামরিক ও প্রশিক্ষণ সহায়তার কথা আছে, তবে যুদ্ধ করতে ওয়াশিংটন সেনা পাঠাবে এমন প্রতিশ্রুতি নেই। তবে এই চুক্তিকে ‘ঐতিহাসিক’ বলে বর্ণনা করেছে কিয়েভ।

ইউক্রেইন প্রেসিডেন্ট জেলেনস্কি নতুন নিরাপত্তা চুক্তির প্রসঙ্গে বলেন, এটা সত্যিকার অর্থে ঐতিহাসিক দিন এবং আমাদের স্বাধীনতার (১৯৯১ সালে) পরে ইউক্রেইন ও যুক্তরাষ্ট্রের মধ্যে সবচাইতে শক্তিশালী চুক্তি করেছি।

Tags: