muktijoddhar kantho logo l o a d i n g

আবহাওয়া ও জলবায়ু

৫ বিভাগের বেশির ভাগ জায়গায় বৃষ্টির আভাস

৫ বিভাগের বেশির ভাগ জায়গায় বৃষ্টির আভাস

মৌসুমি বায়ু মোটামুটি সক্রিয় থাকায় সারাদেশে বিচ্ছিন্নভাবে কম বেশি বৃষ্টিপাত হচ্ছে। ফলে বাতাসে আদ্রতা বেশি থাকায় গত সপ্তাহ থেকেই বেশ গরম অনুভূত হচ্ছে। তবে মঙ্গল ও বুধবার (৩০-৩১ জুলাই) দুদিন সারাদেশে দিন ও রাতের তাপমাত্রা সামান্য কমতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অফিস।

আবহাওয়াবিদ ওমর ফারুক জানান, দেশেজুড়ে এখনো অধিকাংশ জায়গায় ভারী বৃষ্টি হচ্ছে না। এ মাসের ১৫ তারিখের পর থেকে অস্বস্তিকর গরমও অনুভূত হচ্ছে। তবে আজ ও কাল সারাদেশের তাপমাত্রা কমতে পারে। ফলে গরম কিছুটা কমতে পারে।

মঙ্গলবার সকাল থেকে পরবর্তী ২৪ ঘণ্টায় বৃষ্টির পূর্বাভাস জানিয়ে তিনি বলেন, আজ খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অধিকাংশ জায়গা, ময়মনসিংহ ও ঢাকা বিভাগের অনেক জায়গায় এবং রংপুর ও রাজশাহী বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি/বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে ভারী বর্ষণ হতে পারে।

তবে বুধবার বৃষ্টির আওতা আরও বাড়বে। এদিন ৫ বিভাগের অধিকাংশ জায়গায়জুড়ে বৃষ্টি হবে। আবহাওয়াবিদ ওমর ফারুক জানান, এদিন ঢাকা, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অধিকাংশ জায়গায় এবং রংপুর, রাজশাহী ও ময়মনসিংহ বিভাগের অনেক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি/বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে অতি ভারী বর্ষণ হতে পারে।

জানা গেছে, মৌসুমি বায়ুর অক্ষের বর্ধিতাংশ পাঞ্জাব, হরিয়ানা, উত্তর প্রদেশ, বিহার, পশ্চিমবঙ্গ ও বাংলাদেশের মধ্যাঞ্চল হয়ে আসাম পর্যন্ত বিস্তৃত রয়েছে। এর বর্ধিতাংশ উত্তর বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে। মৌসুমি বায়ু বাংলাদেশের ওপর মোটামুটি সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে মাঝারি অবস্থায় রয়েছে।

এদিকে সোমবার (২৯ জুলাই) সকাল থেকে মঙ্গলবার সকাল পর্যন্ত দেশে সর্বোচ্চ ৯২ মিলিমিটার বৃষ্টি হয়েছে কক্সবাজারে। এই দিন রাজশাহী ও রংপুর বৃষ্টির দেখা পায়নি। সর্বোচ্চ তাপমাত্রা ছিল রংপুর ও দিনাজপুরে ৩৫.৬ ডিগ্রি সেলসিয়াস।

Tags: