muktijoddhar kantho logo l o a d i n g

খেলার খবর

সর্বকালের সেরা ওয়ানডে একাদশ বেছে নিলেন সাকিব, কারা আছেন?

সর্বকালের সেরা ওয়ানডে একাদশ বেছে নিলেন সাকিব, কারা আছেন?

ক্রিকেটে বহু রেকর্ড বগলদাবা করেছেন বাংলাদেশ ক্রিকেটের পোস্টারবয় সাকিব আল হাসান। সম্প্রতি বা হাতি বোলার হিসেবে ক্রিকেটের তিন সংস্করণে সর্বোচ্চ উইকেট নেওয়ার কীর্তি গড়েছেন তিনি।

বিশ্বসেরা এই অলরাউন্ডার বেছে নিয়েছেন সর্বকালের সেরা ওয়ানডে একাদশ। সেখানে কারা স্থান পেয়েছেন তা নিয়ে নিশ্চয়ই দর্শকদের আগ্রহের কমতি নেই।

ভারতের ক্রীড়া ভিত্তিক গণমাধ্যম স্পোর্টসকিডাকে দেওয়া সাক্ষাৎকারে সাকিব নিজের পছন্দের একাদশে কাদের রেখেছেন সেটি জানিয়েছেন। এই একাদশে নিজেকে রেখেছেন বিশ্বসেরা অলরাউন্ডার। বাংলাদেশের হয়ে একমাত্র তিনিই সেখানে প্রতিনিধিত্ব করছেন।

সাকিবের একাদশে সর্বোচ্চ তিন খেলোয়াড় ভারতের। দুজন করে খেলোয়াড় আছেন অস্ট্রেলিয়া ও পাকিস্তানের। শ্রীলঙ্কা, ওয়েস্ট ইন্ডিজ ও দক্ষিণ আফ্রিকার আছেন এক জন করে ক্রিকেটার।

ভারতীয় ক্রিকেটারের সংখ্যা বেশি থাকলেও সাকিবের একাদশে জায়গা পাননি বর্তমানে ওয়ানডের বিধ্বংসী ওপেনার রোহিত শর্মা। যেটি নিয়ে ভারতীয়রা একটু হতাশ হতে পারেন। তবে কোহলি নেই একাদশে।

পাকিস্তানের অন্যতম সেরা বোলার ওয়াকার ইউনুস কিংবা শোয়েব আকতারকে রাখেননি সাকিব।

সাকিব সর্বকালের ওয়ানডে একাদশের উদ্বোধনী জুটিতে থাকছেন শচীন টেন্ডুলকার ও সাঈদ আনোয়ার। ওয়ানডে ক্রিকেটে দ্বিতীয় সর্বোচ্চ ৪৯ সেঞ্চুরির কীর্তি শচীনের। আর উদ্বোধনী পজিশনে ক্লাসিক ব্যাটিংয়ের বহু নজির গড়েছেন পাকিস্তানের অন্যতম সেরা ব্যাটার সাঈদ আনোয়ার।

মিডলঅর্ডারে তিন নম্বর পজিশনে সাকিবের পছন্দ ওয়েস্ট ইন্ডিজের পাওয়ার হিটার ক্রিস গেইল। বর্তমানে ওয়ানডের সর্বোচ্চ ৫০ সেঞ্চুরিয়ান বিরাট কোহলি চার নম্বরে ব্যাটিং করবেন সাকিবের একাদশে।

ক্রিকেট ইতিহাসের অন্যতম সেরা অলরাউন্ডার জ্যাক ক্যালিসকে ব্যাটিং অর্ডারে পাঁচে রেখেছেন সাকিব।

সাকিবের সর্বকালের ওয়ানডে একাদশের অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি। একই সঙ্গে তার (সাকিব) পছন্দের একাদশে উইকেটরক্ষকের গ্লাভসও থাকবে ধোনির হাতে। ভারতের তিনটি আইসিসি শিরোপাজয়ী অধিনায়ক এখানে ছয় নম্বরে ব্যাটিং করবেন।

সাকিব নিজের ব্যাটিং পজিশন রেখেছেন সাত নম্বরে। ওয়ানডেতে ২৪৭ ম্যাচে ৩৭.২৯ গড়ে করেছেন ৭৫৭০ রান। পেয়েছেন ৩১৭ উইকেট।

ক্রিকেট ইতিহাসের কিংবদন্তি দুই স্পিনার মুত্তিয়া মুরলিধরন ও শেন ওয়ার্ন আছেন সাকিবের পছন্দের একাদশে। পেস আক্রমণে থাকছেন ওয়াসিম আকরাম ও গ্লেন ম্যাকগ্রা। ৫৩৪ ও ৫০২ উইকেট নিয়ে ওয়ানডের সর্বোচ্চ দুই উইকেটশিকারী এখনো মুরালিধরন ও আকরাম।

ম্যাকগ্রা ও ওয়ার্ন ওয়ানডেতে নিয়েছেন ৩৮১ ও ২৯৩ উইকেট। যেখানে ওয়ার্ন দুই বছর আগে পৃথিবীর মায়া ত্যাগ করে পরলোকে পাড়ি জমিয়েছেন। সাকিবের একাদশের বাকি তিন বোলারও অবসর নিয়েছেন অনেক আগে।

সাকিবের সর্বকালের সেরা ওয়ানডে একাদশ

শচীন টেন্ডুলকার সাঈদ আনোয়ার ক্রিস গেইল বিরাট কোহলি জ্যাক ক্যালিস মহেন্দ্র সিং ধোনি (অধিনায়ক ও উইকেটরক্ষক) সাকিব আল হাসান মুত্তিয়া মুরালিধরন শেন ওয়ার্ন ওয়াসিম আকরাম গ্লেন ম্যাকগ্রা

Tags: