muktijoddhar kantho logo l o a d i n g

জাতীয়

ডিসি নিয়োগে দুর্নীতির অভিযোগ তদন্তে উপদেষ্টা পরিষদ কমিটি

ডিসি নিয়োগে দুর্নীতির অভিযোগ তদন্তে উপদেষ্টা পরিষদ কমিটি

জেলা প্রশাসক (ডিসি) নিয়োগ সংক্রান্ত দুর্নীতির অভিযোগ তদন্তে 'উপদেষ্টা পরিষদ কমিটি' গঠন করা হয়েছে।

বুধবার (৯ অক্টোবর) রাতে এক প্রজ্ঞাপনের মাধ্যমে এ কমিটি গঠন করা হয়।

এতে আইন, বিচার ও সংসদ বিষয়ক উপদেষ্টাকে তদন্ত কমিটির আহ্বায়ক করা হয়েছে। সদস্য করা হয়েছে স্বরাষ্ট্র উপদেষ্টা এবং তথ্য ও সম্প্রচার উপদেষ্টাকে।

প্রজ্ঞাপনে বলা হয়, সম্প্রতি জেলা প্রশাসক নিয়োগ সংক্রান্ত দুর্নীতির বিষয়ে ৩ অক্টোবর ২০২৪ তারিখে একটি জাতীয় দৈনিকে প্রকাশিত সংবাদের পরিপ্রেক্ষিতে উক্ত অভিযোগের বিষয়ে তদন্তপূর্বক ১০ কার্য দিবসের মধ্যে প্রতিবেদন দাখিল করতে হবে।

এর আগে গত ৩ অক্টোবর রাজধানীর ফরেন সার্ভিস একাডেমি মিলনায়তনে এক সংবাদ সম্মেলনে প্রধান উপদেষ্টার প্রেস সচিব শফিকুল আলম বলেন, ‘জেলা প্রশাসক নিয়োগ নিয়ে জনপ্রশাসন মন্ত্রণালয়ের সিনিয়র সচিবের বিরুদ্ধে ঘুষ বাণিজ্যের যে অভিযোগ উঠেছে তা খতিয়ে দেখতে উচ্চপর্যায়ের কমিটি গঠন করা হবে।’

তিনি বলেন, ‘আমরা খতিয়ে দেখছি। রিপোর্টের সত্যতা কতটুকু? আমরা ফ্রিডম অব প্রেসকে বিশ্বাস করি। হাই-লেভেল কমিটি হবে। রিপোর্ট ঠিক ছিল কিনা, যে অভিযোগ উঠেছে সেগুলো খতিয়ে দেখা হবে।’

প্রসঙ্গত, দেশে শাসন ক্ষমতায় পরিবর্তনের পর জেলা প্রশাসক (ডিসি) নিয়োগে আর্থিক লেনদেন নিয়ে দেশের একটি দৈনিকে গত ৩ অক্টোবর একটি প্রতিবেদন প্রকাশ হয়। ‘আমার 5C হলেই চলবে, স্যার 10C রাখব’ শিরোনামে প্রকাশিত সংবাদটিতে বলা হয়-ডিসি নিয়োগে আর্থিক লেনদেনে জনপ্রশাসন মন্ত্রণালয়ের চুক্তিভিত্তিক নিয়োগ পাওয়া সিনিয়র সচিব মো. মোখলেস উর রহমান এবং দুই যুগ্ম সচিব ড. জিয়াউদ্দিন আহমেদ ও আলী আযম জড়িত। মোখলেস উর রহমান ও আলী আযমের মধ্যে হোয়াটসঅ্যাপে কথোপকথনের বেশকিছু তথ্যও তুলে ধরা হয় প্রতিবেদনটিতে। তবে তার বিরুদ্ধে আনীত অভিযোগ সঠিক নয় বলে দাবি করেন জনপ্রশাসন মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মো. মোখলেস উর রহমান।

Tags: