muktijoddhar kantho logo l o a d i n g

খেলার খবর

কলম্বিয়ার মুখোমুখি হচ্ছে ব্রাজিল

ক্রীড়া ডেস্ক :

গত দুই বছরে দুবার ব্রাজিলের জার্সি গায়ে কলম্বিয়ার মুখোমুখি হয়েছিলেন নেইমার। কিন্তু কোনোবারই তাঁর অভিজ্ঞতা ভালো হয়নি। একবার মারাত্মক আহত হয়ে স্ট্রেচারে শুয়ে মাঠ ছেড়েছিলেন। আরেকবার মাথা গরম করে দেখেছিলেন লালকার্ড। অলিম্পিকের কোয়ার্টার ফাইনালে আবারও কলম্বিয়ানদের মুখোমুখি হতে যাচ্ছেন ব্রাজিল অধিনায়ক। রোববার বাংলাদেশ সময় সকাল ৭টায় শুরু হতে যাওয়া শেষ আটের লড়াই তাই নেইমারের জন্য প্রতিশোধের মিশন।

কলম্বিয়ান ডিফেন্ডার হুয়ান কামিলো জুনিগার মারাত্মক ফাউল করে ২০১৪ বিশ্বকাপ শেষ করে দিয়েছিল নেইমারের। কোয়ার্টার ফাইনাল শেষ হওয়ার কয়েক মিনিট আগে জুনিগারের হাঁটুর আঘাতে মেরুদণ্ডের হাড় ভেঙে গিয়েছিল বার্সেলোনা তারকার। সেদিন ২-১ গোলে জিতলেও  দলের সেরা তারকাকে হারানোর জন্য কামিলোকে কখনো ক্ষমা করতে পারেনি ব্রাজিলিয়ানরা। তার একটা কারণ অবশ্যই সেমিফাইনালে জার্মানির কাছে ‘সেলেসাও’দের ৭-১ গোলে বিধ্বস্ত হওয়ার দুঃসহ অভিজ্ঞতা।

পরের বছর কোপা আমেরিকায় আবার কলম্বিয়ার সঙ্গে ব্রাজিলের দেখা। লাতিন আমেরিকার সেরা টুর্নামেন্টে নেইমারই ছিলেন দলের অধিনায়ক। কিন্তু দুটোর বেশি ম্যাচ খেলতে পারেননি। গ্রুপ পর্বে কলম্বিয়ার বিপক্ষে দ্বিতীয় ম্যাচ শেষে মেজাজ হারিয়ে বল দিয়ে আঘাত করেছিলেন প্রতিপক্ষের খেলোয়াড়কে। লালকার্ড তো দেখেছিলেনই, অখেলোয়াড়সুলভ আচরণের কারণে চার ম্যাচ নিষেধাজ্ঞার শাস্তিও পেয়েছিলেন নেইমার। বলাই বাহুল্য, টুর্নামেন্টে মাঠে নামার আশাও এর ফলে শেষ!

বছর ঘুরে আবার কলম্বিয়ার মুখোমুখি হচ্ছে ব্রাজিল। এবার অলিম্পিকের বিশাল মঞ্চে। নেইমার কি প্রতিশোধের নেশায় টগবগ করে ফুটছেন? ব্রাজিল কোচ রজারিও মিকালে মানতে চাইছেন না। তাঁর অভিমত, ‘আগের দুটি ম্যাচ এখন ইতিহাসের অংশ। এটা ভিন্ন ম্যাচ। তাকে প্ররোচিত করা নিয়ে আমি শঙ্কিত নই। যেখানেই খেলুক না কেন, মেধার কারণে নেইমারকে সব সময় প্ররোচিত করার চেষ্টা করে প্রতিপক্ষ। বিপক্ষের খেলোয়াড়রা তাকে উত্ত্যক্ত করার চেষ্টা করে। তবে সে এখন এ ব্যাপারে অভ্যস্ত হয়ে পড়েছে। সে এখন পরিণত ও প্রস্তুত।’

ডান গোড়ালিতে সামান্য চোটের কারণে শুক্রবার প্র্যাকটিস করেননি নেইমার, বিশ্রাম নিয়েছেন। দলের সেরা তারকার চোট নিয়েও তেমন চিন্তিত নন মিকালে, ‘শনিবারের ম্যাচের জন্য আমাদের তাকে প্রস্তুত করা প্রয়োজন।’

ব্রাজিলে শনিবার রাত হলেও বাংলাদেশের সময় অনুযায়ী খেলা শুরু হবে রোববার সকালে। নেইমার কতটা প্রস্তুত আর তিনি প্রতিশোধ নিতে পারলেন কি না, তার উত্তর মিলবে তখনই।

 

 

মুক্তিযোদ্ধার কণ্ঠ ডটকম/১৩০৮২০১৬ইং/নোমান

Tags: