muktijoddhar kantho logo l o a d i n g

করিমগঞ্জ

করিমগঞ্জে জাতীয় ইঁদর নিধন অভিযানের উদ্বোধন

করিমগঞ্জে জাতীয় ইঁদর নিধন অভিযানের উদ্বোধন

'ছাত্র-শিক্ষক কৃষক ভাই, ইঁদুর ধমনে সহযোগিতা চাই' এই প্রতিপাদ্যে জাতীয় ইঁদুর নিধন অভিযানের উদ্বোধনী অনুষ্ঠানে তিনজন কৃষককে পুরস্কৃত করেছে কিশোরগঞ্জের করিমগঞ্জ উপজেলা কৃষি অফিস।

পুরস্কৃতরা হলেন উপজেলার নোয়াবাদ ইউনিয়নের কৃষক আব্দুল আওয়াল, খামার দেহুন্দা ইউনিয়নের কৃষক হাফিজুল ইসলাম ও নজরুল ইসলাম।

বুধবার (২৩ অক্টোবর) দুপুরে উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের আয়োজনে কৃষক প্রশিক্ষণ কেন্দ্রে পুরস্কার তুলে দেন উপজেলা কৃষি কর্মকর্তা মোকশেদুল হক।

উপজেলা কৃষি কর্মকর্তা মোকছেদুল হকের সভাপতিত্বে ও অতিরিক্ত কৃষি কর্মকর্তা মর্জিনা আক্তারের সঞ্চালনায় বক্তব্য রাখেন উপজেলা কৃষি সম্প্রসারণ অফিসার রিফাত আলম জনি, সহকারী কৃষি সম্প্রসারণ অফিসার আজিজুল মতিন, উপ সহকারী কৃষি অফিসার মোঃ তাজ উদ্দিন, উপ সহকারী কৃষি অফিসার মিজানুর রহমান প্রমুখ।৩৪ জন কৃষি উপ-সহকারী অফিসার, ৫০ জন কৃষক প্রশিক্ষণে অংশ গ্রহণ করেন।

জানা যায়, উদ্বোধনী অনুষ্ঠসনে ইঁদুর নিধনের বিভিন্ন কৌশল ও পদ্ধতি নিয়ে বাস্তব অভিজ্ঞতা ও তথ্য ভিত্তিক আলোচনা করা হয়। এ অভিযান ৯ অক্টোবর থেকে ৮ নভেম্বর পর্যন্ত চলবে।

কৃষক আব্দুল আউয়াল বলেন, ইঁদুরের উপদ্রবে সর্বসান্ত হয়ে উপজেলা কৃষি অফিসের সহযোগিতায় তাদের পদ্ধতি অবলম্বন করে ৯৮টি ইঁদুর মারতে সক্ষম হয়েছি। এছাড়াও দুই কৃষক বন্ধু নজরুল ইসলাম ৩৫ টি ও হাফিজুল ইসলাম ৪০ টি ইঁদর দমনে সক্ষম হয়েছে।

উপজেলা কৃষি কর্মকর্তা মুকশেদুল হক বলেন, "ইঁদুর কৃষিতে অন্যান্য বালাইয়ের মতোই মারাত্মক ক্ষতিকর। পরিসংখ্যান অনুযায়ী, প্রতিবছর ইঁদুর প্রায় ৫০ থেকে ৫৪ লক্ষ মানুষের খাবার নষ্ট করছে। ইঁদুর নিধনে উপজেলা কৃষি অফিস ইতোমধ্যে কৃষকদের মধ্যে সচেতনতা বৃদ্ধি এবং বিভিন্ন কৌশল ও প্রচারণা কার্যক্রম পরিচালনা করছে। এ লক্ষ্যে মাঠ পর্যায়ে কৃষকদের নিয়ে নিয়মিত উঠান বৈঠক করা হচ্ছে। এছাড়া, গ্রামের অন্যান্য লোকজনকে ইঁদুর নিধনে সম্পৃক্ত করতে মাঠকর্মীদের প্রশিক্ষণ দেওয়া হচ্ছে। বিশেষ করে, ইঁদুর নিধনে সম্মিলিত প্রচেষ্টার প্রয়োজন, যা আজকের ইঁদুর নিধন অভিযানের মাধ্যমে বাস্তবায়নের চেষ্টা করা হয়েছে।"

Tags: