muktijoddhar kantho logo l o a d i n g

জাতীয়

রাতে বালু উত্তোলন করে দিনে তা বিক্রি করা হচ্ছে

মুক্তিযোদ্ধার কণ্ঠ রিপোর্ট : প্রশাসনের কর্মকর্তাদের চোখ ফাঁকি দিয়ে জামালপুরের বকশীগঞ্জের দশআনী নদী থেকে রাতে বালু উত্তোলন করে দিনে তা বিক্রি করা হচ্ছে।

এতে হুমকির মুখে পড়েছে ঐতিহ্যবাহী জব্বারগঞ্জ বাজার, নবনির্মিত একটি সেতু, খেওয়ারচর প্রাথমিক বিদ্যালয়, খেওয়ার মাধ্যমিক বিদ্যালয়সহ শতাধিক স্থাপনা।

সরেজমিনে দেখা যায়, বকশীগঞ্জ উপজেলার মেরুরচর ইউনিয়নের খেওয়ারচরে এই বালু উত্তোলনের মহোৎসব চলছে। এলাকার প্রভাবশালীরা এ বালু উত্তোলনের সঙ্গে জড়িত বলে অভিযোগ পাওয়া গেছে। এর আগে স্থানীয় প্রশাসন জেল জরিমানা করায় উত্তোলনকারীরা রাতে বালু তুলছে।

রাত ১০টা থেকে ড্রেজার মেশিন বসিয়ে দশআনী নদী থেকে বালু উত্তোলন করে তারা। সারারাত বালু উত্তোলনের পর সকালে ড্রেজার মেশিন খুলে লুকিয়ে রাখে। এবার দিনে উত্তোলনকৃত বালু গাড়ি ভর্তি করে বিভিন্ন জায়গায় সরবরাহ করা হয়।

স্থানীয় ইউপি সদস্য হামিদুর রহমান পিটার জানান, এসব বালু উত্তোলনের ফলে শতাধিক পরিবার নদী ভাঙনের ঝুঁকির মধ্যে রয়েছে। এ ছাড়া নব নির্মিত একটি সেতুও ঝুঁকির মধ্যে রয়েছে।

বালু উত্তোলন বিষয়ে বকশীগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা আবু হাসান সিদ্দিক  জানান, বালু উত্তোলনকারীদের বিরুদ্ধে দ্রুত ব্যবস্থা নেওয়া হবে।

 

Tags: