muktijoddhar kantho logo l o a d i n g

জাতীয়

সুষ্ঠুভাবে উপবৃত্তি কার্যক্রম পরিচালনার জন্য নতুন সফটওয়্যার

মুক্তিযোদ্ধার কণ্ঠ রিপোর্ট : সুষ্ঠুভাবে উপবৃত্তি কার্যক্রম পরিচালনা ও কম সময়ে তথ্য আদান-প্রদানের জন্য নতুন সফটওয়্যার চালু করেছে সরকার।

উচ্চ মাধ্যমিক উপবৃত্তি প্রকল্পের আওতায় এ সফটওয়্যার চালু করা হয়েছে। এর নাম দেওয়া হয়েছে- স্টাইপেন্ড ডাটা ম্যানেজমেন্ট সফটওয়্যার।

সোমবার আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউট মিলনায়তনে স্টাইপেন্ড ডাটা ম্যানেজমেন্ট সফটওয়্যার বিষয়ে ওরিয়েন্টেশন ও মতবিনিময় সভা হয়।

মতবিনিময় সভায় জানানো হয়, উপবৃত্তি প্রদানে মাঠ পর্যায় থেকে তথ্য আদান-প্রদানে বহু ধাপ অতিক্রম করতে হয়। তা ছাড়া এ পদ্ধতিতে অতিরিক্ত সময় ও অর্থ উভয়ই প্রয়োজন হয়। সময় ও অর্থ সাশ্রয়ে এ সফটওয়্যার গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে বলে জানিয়েছেন প্রকল্প পরিচালক শ্যামা প্রসাদ বেপারী।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেন, দেশে বাস্তবায়নাধীন উপবৃত্তি, বিনামূল্যে পাঠ্যপুস্তক বিতরণের মতো বিভিন্ন শিক্ষাবান্ধব কর্মসূচি শিক্ষার উন্নয়নে সারা বিশ্বে রোল মডেল হিসেবে বিবেচিত হচ্ছে। উপবৃত্তি বিতরণ ব্যবস্থায় তথ্যপ্রযুক্তির ব্যাপক ব্যবহার স্বচ্ছতা বৃদ্ধির পাশাপাশি বিতরণ ব্যবস্থাকে অনেক সহজ করেছে। এখন অতি সহজে মুহূর্তের মধ্যে দরিদ্র শিক্ষার্থীর মোবাইলে উপবৃত্তির টাকা পৌঁছে দেওয়া হচ্ছে।

নারীর ক্ষমতায়ন ও দরিদ্র শিক্ষার্থীদের শিক্ষাপ্রতিষ্ঠানে ধরে রাখতে উপবৃত্তি কার্যকর ভূমিকা পালন করছে। সরকার এ ধরনের প্রকল্পকে আরো প্রসারিত করার কথা বিবেচনা করছে বলে জানান শিক্ষামন্ত্রী ।

উচ্চ মাধ্যমিক উপবৃত্তি প্রকল্পের প্রকল্প পরিচালক শ্যামা প্রসাদ বেপারীর সভাপতিত্বে অনুষ্ঠানে শিক্ষাসচিব মো. সোহরাব হোসাইন এবং মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ড. এস এম ওয়াহিদুজ্জামান বক্তব্য রাখেন।

স্টাইপেন্ড ডাটা ম্যানেজমেন্ট সফটওয়্যার বিষয়ে দিনব্যাপী ওরিয়েন্টেশন ও মতবিনিময় সভায় সারা দেশের উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তাগণ অংশ নেন।

 

Tags: