muktijoddhar kantho logo l o a d i n g

খেলার খবর

নতুন আরএকটি রেকর্ডের অধ্যায় খোললেন সাকিব

ক্রীড়া ডেস্কঃ

হাজার রকমের রেকর্ড আছে ক্রিকেটে। সেই রেকর্ডগুলো কেউ গড়ে। কেউ এসে আবার ভেঙে ফেলে। আবার কেউ এসে একদম নতুন কোনো রেকর্ডের অধ্যায় খুলে দেয়। বাংলাদেশ ক্রিকেটের সবচেয়ে ঝলমলে চরিত্র সাকিবই যেমন খুললেন একদম নতুন একটি রেকর্ডের খাতা। যে রেকর্ড এর আগে দেখেনি ক্রিকেট বিশ্ব। দেশের হয়ে এতোদিন টেস্ট ও টি-টোয়েন্টিতে সর্বোচ্চ উইকেটের মালিক ছিলেন সাকিব। আজ আফগানিস্তের বিপক্ষে একটি উইকেট নিয়ে ওয়ানডের সর্বোচ্চ উইকেটের মালিকও হয়ে গেছেন তিনি। ওয়ানডেতে অবশ্য শীর্ষস্থানটা আব্দুর রাজ্জাকের সঙ্গে শেয়ার করতে হচ্ছে তার।

সব মিলিয়ে টেস্ট, ওয়ানডে এবং টি-টোয়েন্টি, অর্থাৎ আন্তর্জাতিক ক্রিকেটের সব ফরম্যাটে এখন সাকিবই বাংলাদেশের এক নম্বর উইকেট শিকারী। পৃথিবীর আর কোনো দেশের আর কোনো বোলারের এমন কীর্তি নেই। দেশের হয়ে সব ফরম্যাটে সর্বোচ্চ উইকেট শিকারের রেকর্ডটির ‘শুভ উদ্বোধন’ হলো সাকিবের হাতেই।

টেস্ট এবং ওয়ানডে; এই দুই ফরম্যাটে দেশের সর্বোচ্চ উইকেট নেয়ার কীর্তি অবশ্য কয়েকজনের আছে। তাদের মধ্যে বেশির ভাগই আবার কখনো টি-টোয়েন্টি খেলেননি। যারা খেলেছেন, তারাও খুব কম সময় এই ফরম্যাটে মাঠে নেমেছেন।

টেস্টে সাকিবের উইকেট সংখ্যা ১৪৭টি। এই ফরম্যাটে বাংলাদেশের হয়ে একশ উইকেট নিয়েছেন আর মাত্র একজন- মোহাম্মদ রফিক। অর্থাৎ সাকিবকে তাড়া করার মতো আশপাশে আপাতত কেউ নেই। টি-টোয়েন্টিতে সাকিবের শিকার ৬৫টি। এতোগুলো টি-টোয়েন্টি উইকেট বাংলাদেশের আর কারো নেই। ওয়ানডেতে তার শিকার ২০৬টি। ২০৪ উইকেট নিয়ে তার পিছনে আছেন মাশরাফি।

তবে সাকিবকে মাশরাফি কখনো ছাড়িয়ে যেতে পারবেন, এমনটা না ভাবাই ভালো। কারণ মাশরাফির ক্যারিয়ার হয়তো বড়জোর আর দুই তিন বছর এগোবে। কিন্তু সাকিব নিশ্চিতভাবেই খেলতে পারবেন আরো বেশি। সে হিসেবে এ কথা বলাই যায় যে, তিন ফরম্যাটেই বাংলাদেশের সেরা বোলার হয়ে সাকিব থাকতে পারেন লম্বা একটা সময়।

 

 

মুক্তিযোদ্ধার কণ্ঠ ডটকম /    ২৫-০৯-২০১৬ ইং/মোঃ হাছিব

Tags: