muktijoddhar kantho logo l o a d i n g

খেলার খবর

তাসকিন ঝড়ে উড়ে গেল আফগানিস্তান

ক্রীড়া ডেস্কঃ

প্রথম ছয় ওভারে ৪৯ রান দিয়েও উইকেটশূন্য তাসকিন। কিন্তু পরের দুই ওভারে তিনি দেখিয়ে দিলেন কী আগুন পুষে রেখেছিলেন নিজের ভিতরে- ১১ রান দিয়ে তুলে নিলেন চার চারটি উইকেট। তার আগুনে পুড়ে ছাই হয়ে আফগানিস্তান হারলো সাত রানে।

প্রথম ছয় ওভারে খরুচে হওয়ার পরও ৪৮তম ওভারে মাশরাফি বল তুলে দেন তাসকিনের হাতে। তখন ১৮ বলে ২৭ রান দরকার আফগানদের। তাসকিন এলেন। ছয় রান দিয়ে তুলে নিলেন দুই উইকেট।

ওই ওভারটাই বদলে দিলো ম্যাচের গতিপথ। একই ওভারে মোহাম্মদ নবি ও আসগর স্তানিকজাইকে বিদায় করে ম্যাচে বাংলাদেশের কর্তৃত্ব প্রতিষ্ঠা করেন তাসকিন। পরের ওভারে এক উইকেট নিয়ে রুবেল পরিস্কার করেন জয়ের পথ। শেষ ওভারে আরো দুই উইকেট নিয়ে জয় নিশ্চিত করে দেন তাসকিন। শেষ পর্যন্ত তাসকিনের আগুনেই পুড়ে যায় আফগানিস্তান।

এর আগে কঠিন বিপদে বাংলাদেশকে পথ দেখান সাকিব আল হাসান। আফগানিস্তানের রেকর্ড রানের তিন নম্বর জুটিটি ভাঙেন তিনিই। যা তাকে ওয়ানডেতে বাংলাদেশের সর্বোচ্চ উইকেটের মালিক বানিয়ে দেয়। এর আগে এক উইকেট নিয়ে স্পর্শ করেন আব্দুর রাজ্জাকের ২০৭ উইকেটের রেকর্ড।

বাংলাদেশের করা ২৬৫ রানের জবাব দিতে গিয়ে আফগানিস্তানের হয়ে হাফ সেঞ্চুরি করেন রহমত শাহ ও হাসমাতুল্লাহ শাহিদি। শাহিদি শুক্রবার প্রস্তুতি ম্যাচেও হাফ সেঞ্চুরি করে দলকে জেতান। কিন্তু এ দিন আর পারেননি তিনি। তাসকিনের আগুনে পুড়ে তার দলের ইনিংস শেষ হয় ২৫৮ রানে। অবশ্য একদম শেষ বল পর্যন্ত খেলেছে তারা।

এর আগে তামিম ইকবাল (৮০), মাহমুদুল্লাহ (৬৭) ও সাকিবের (৪৮) ব্যাটে ভর করে ২৬৫ রান করে বাংলাদেশ। ওপেনিং জুটি ব্যর্থ না হলে এবং লোয়ার মিডল অর্ডারে মুশফিক- সাব্বির রান পেলে, বাংলাদেশের স্কোরটা হতে পারতো আরো একটু স্বাস্থ্যবান।

২৬৬ রানের লক্ষ্য ওয়ানডে ক্রিকেটে এখন আর কঠিন কিছু না। কিন্তু আফগানদের জন্য কাজটি কঠিনই হওয়ার কথা ছিলো। অন্তত বাংলাদেশের বোলিং লাইনের দিকে তাকিয়ে কথা বলাই যায়। তারপরও বাংলাদেশকে প্রায় চমকেই দিয়েছিলো তারা। কিন্তু তা হয়নি তাসকিন আহমেদের আগুনে!

সংক্ষিপ্ত স্কোর
বাংলাদেশ: ২৬৫/১০, তামিম ইকবাল ৮০, মাহমুদুল্লাহ রিয়াদ ৬৭, সাকিব আল হাসান ৪৮; দওলত জাদরান ৪/৭৩
আফগানিস্তান: ২৫৮/৫০, হাসমাতুল্লাহ ৭২, রহমত শাহ ৭১; তাসকিন আহমেদ ৪/৫৯;
ফল: বাংলাদেশ সাত রানে জয়ী।
ম্যাচসেরা: সাকিব আল হাসান (৪৮ রান ও দুই উইকেট)।

 

মুক্তিযোদ্ধার কণ্ঠ ডটকম /    ২৫-০৯-২০১৬ ইং/মোঃ হাছিব

Tags: