muktijoddhar kantho logo l o a d i n g

আইন আদালত

বিনা বিচারে আটকদের তালিকা চেয়ে কারাগারে চিঠি

আইন আদালত,

 

 

বিভিন্ন কারাগারে ৫ বছরের বেশি সময় ধরে বিনা বিচারে বন্দি থাকা ব্যক্তিদের তালিকা চেয়ে দেশের সকল কারাগারে চিঠি পাঠানো হয়েছে।

সিনিয়র জেল সুপার ও জেল সুপারের কাছে এই চিঠি পাঠায় সুপ্রিম কোর্টের লিগ্যাল এইড অফিস।

দেশের উচ্চ আদালতে বিনা খরচে আইনি সেবা দেওয়ার বিষয়ে সারাদেশে প্রচারণার অংশ হিসেবে এ চিঠি পাঠানো হয়েছে। সুপ্রিম কোর্ট লিগ্যাল এইড অফিসের সদস্য সচিব ও ডেপুটি অ্যাটর্নি জেনারেল টাইটাস হিল্লোল রেমা স্বাক্ষরে ১৫ নভেম্বর চিঠি পাঠানো হয়।

কারা কর্তৃপক্ষের কাছে দেওয়া চিঠিতে বলা হয়েছে, সম্প্রতি গণমাধ্যমের খবর জানা গেছে, দেশের কয়েকটি কারাগারে ফৌজদারি মামলায় দীর্ঘদিন ধরে কিছু বন্দি আটক রয়েছেন। নিন্ম আদালতে বিচারের জন্য প্রস্তুত হওয়া এসব মামলাসমূহ সাক্ষ্যগ্রহণসহ নানা কারণে দীর্ঘদিন ধরে অনিষ্পন্ন অবস্থায় রয়েছে। ফলে কার্যত সাজা হওয়ার পূর্বেই এসব আসামি দীর্ঘদিন ধরে কারাভোগ করে আসছেন।

সুপ্রিম কোর্ট লিগ্যাল এইড অফিস দীর্ঘদিন কারাগারে থাকা এসব আসামির হালনাগাদ তথ্য জানতে ইচ্ছুক। আপনার কারাগারে নিন্ম আদালতের কার্যক্রম চলমান থাকার কারণে আটক বন্দিদের তালিকা প্রস্তুত করে (১০ বছরের উর্দ্ধে একটি তালিকা এবং ৫ বছরের উর্দ্ধে একটি তালিকা) সুপ্রিম কোর্ট লিগ্যাল এইড অফিসে প্রেরণ করলে এসব বন্দির আইনি সহায়তার প্রদান করা সম্ভব হতো।
একইদিনে অপর এক চিঠিতে বিনা খরচে আইনী সেবা দেওয়ার তথ্য জুম’আর নামাজের সময় জনগণকে জানানোর জন্য দেশের সকল মসজিদের খতিবদের প্রতি অনুরোধ জানাতে ইসলামিক ফাউন্ডেশনকে (ইফা) পৃথক চিঠি দিয়েছে সুপ্রিম কোর্ট লিগ্যাল এইড অফিস।

ইফা মহাপরিচালক বরাবর পাঠানো চিঠিতে বলা হয়েছে, সরকার গরিব ও অসহায় মানুষদের জন্য সুপ্রিম কোর্টে বিনা পয়সায় মামলা পরিচালনার ভার বহন করছে। সরকারি এই সেবা সম্পর্কে দেশের সকল মসজিদে শুক্রবার জুম্মার নামাজের মোনাজাতের পূর্বে সংশ্লিষ্ট মসজিদের খতিব অথবা ইমাম সাহেব কর্তৃক উপস্থিত মুসল্লিদের অবহিত করা প্রয়োজন।

সরকারি এই সেবা কার্যক্রম সম্পর্কিত বক্তব্য প্রদানের মাধ্যমে বিষয়টি অবহিত করলে আর্থিকভাবে অস্বচ্ছল মানুষগণ আইনি সহায়তা গ্রহণ করতে সক্ষম হতেন।

 

 

মুক্তিযোদ্ধার কণ্ঠ ১৬-১১-২০১৬ ইং / মো: হাছিব

Tags: