muktijoddhar kantho logo l o a d i n g

জাতীয়

সাঁওতালদের উচ্ছেদে মানববাধিকার লঙ্ঘিত হয়েছে’

মানবাধিকার কমিশনের চেয়ারম্যান কাজী রিয়াজুল হক বলেছেন, গোবিন্দগঞ্জে সাঁওতালদের উচ্ছেদ ঘটনায় মানববাধিকার লঙ্ঘিত হয়েছে।
সোমবার সকাল ১০টার দিকে এক সংক্ষিপ্ত সমাবেশে জাতীয় মানবাধিকার কমিশনের চেয়ারম্যান কাজী রিয়াজুল হক এ কথা বলেন।
তিনি বলেন, জোর করে কাউকে কোন এলাকা থেকে উচ্ছেদ করার ক্ষমতা রাষ্ট্র কাউকে দেয়নি। সাঁওতালরা বৈধ ও অবৈধ যেভাবেই চিনিকলের খামারের জমিতে বসতি গড়ে তুলুক না কেন, তাদের আইনী প্রক্রিয়ায় উচ্ছেদ করা হয়নি।
রংপুর চিনিকলের ইক্ষু খামারের জমি থেকে সাঁওতালদের উচ্ছেদ ঘটনার প্রকৃত চিত্র জানতে জাতীয় মানবাধিকার, আদিবাসী বিষয়কসংসদীয় ককাস কমিটি ও ইউএনডিপির ১০ সদস্যের একটি প্রতিনিধি দল গোবিন্দগঞ্জের সাঁওতাল পল্লি পরিদর্শন করেন।
প্রতিনিধি দলে ছিলেন আদিবাসী বিষয়ক সংসদীয় ককাস কমিটির আহ্বায়ক ফজলে হোসেন বাদশা এমপি, সদস্য এ কে ফজলূল হক এমপি, টিপু সুলতান এমপি, ককাসের টেকনোক্র্যাট সদস্য অধ্যাপক ডক্টর মেজবা কামাল, জাতীয় মানবাধিকার কমিশনের পরিচালক (অভিযোগ ও তদন্ত) শরিফ উদ্দিন, ইউএনডিপির চিফ টেকনিক্যাল অ্যাডভাইজার হিউম্যানরাইট শর্মিলা রাসুল, প্রোগাম কো-অর্ডিনেটর তাসলিমা নাসরিন ও কমিউনিটি অ্যান্ড মাইনোরিটি এক্সপার্ট শংকর পাল।
ফজলে হোসেন বাদশা বলেন, নিরাপত্তার জন্য এখনও সাঁওতারদের তীর ধুনুক নিয়ে চলাফেরা করতে হচ্ছে। যা রাষ্ট্রের জন্য চরম লজ্জাকর বিষয়।
এর আগে তারা রংপুর চিনিকল কর্তৃপক্ষের সঙ্গে কথা বলেন।
এদিকে সকাল ১০টার দিকে প্রতিনিধি দল পরিদর্শনে মাদারপুরে আসলে সাঁওতালরা তীর ধুনক ও লাঠি নিয়ে বিক্ষোভ মিছিল করে। তারা বাপ দাদার জমি ফেরতের দাবি জানিয়ে স্লোগান দেয়।
মুক্তিযোদ্ধার কণ্ঠ ডটকম/ ১২- ১২-২০১৬ ইং / মো: হাছিব

Tags: