muktijoddhar kantho logo l o a d i n g

রকমারি

সাগরতলে ভূত হাঙ্গর! ( ভিডিও সহ)

রকমারি ,

 

এই প্রথমবারের মতো ‘ভূত’ হাঙ্গরের ছবি পাওয়া গেছে। সমুদ্রের অনেক গভীরে যেখানে সূর্যের আলো প্রবেশ করতে পারে না, সেখানেই এই হাঙ্গরের বসবাস।

মৃত চোখ ও মাছের ডানাবিশিষ্ট এই হাঙ্গরকে মানুষ খুব কমই দেখেছে। এটিকে চিমাইরাস নামেও ডাকা হয়।

এর পূর্বপুরুষ এই গভীর সমুদ্রের অধিবাসী, তারা ৩০ কোটি বছর আগে অন্যান্য দল থেকে বিচ্ছিন্ন হয়ে পড়ে। ডাইনোসর যুগের অনেক আগে ভূত হাঙ্গর গভীর সাগরে পড়ে।

সম্প্রতি ক্যালিফোর্নিয়ার মনটরে বে অ্যাকোরিয়াম রিসার্চ ইনস্টিটিউটের সম্প্রচারিত ভিডিওর মাধ্যমে এই রহস্যময় প্রাণীর ওপর নতুন করে সবার দৃষ্টি পড়েছে।

২০০৯ সালে ইনস্টিটিউট ক্যালিফোর্নিয়া ও হাওয়াইয়ে সমুদ্রের ছয় হাজার ৭০০ ফুট গভীরে একটি দূরনিয়ন্ত্রিত গাড়ি (আরওভি) পাঠায়। মস ল্যান্ডিং মেরিন ল্যাবরেটরিতে প্যাসিফিক হাঙ্গর রিসার্চ সেন্টারের প্রোগ্রাম পরিচালক ডেভ এবার্ট বলেছেন, তাঁরা শুধু হাঙ্গরই খুঁজছিলেন না।

যাঁরা ভিডিও করছিলেন, তাঁরা আসলে ভূতত্ত্ববিদ ছিলেন। আরওভি থেকে ধারণ করা দৃশ্যে দেখা যায়, নতুন ভূত হাঙ্গরের মতো দেখতে একটি মাছ ঘোরাফেরা করছে। এই অঞ্চলে বিচরণ করা হাঙ্গর প্রজাতির মতো মাছটি।

তার পরিচয় জানতে ইনস্টিটিউট এবার্ট এবং অন্যান্য চিমাইরা বিশেষজ্ঞদের কাছে যায়। দলের ভিডিও বিশ্লেষণ করে দেখা গেছে, এটি সূচালো-সনাসিকের নীল চিমাইরাস  (হাইডোলাগাস ট্রল্লি)। জার্নাল মেরিন বায়োডাইভারসিটি রেকর্ডসের সাম্প্রতিক গবেষণা অনুযায়ী, এই প্রজাতি সাধারণত অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডের কাছাকাছি পাওয়া যায়।

যদিও বিজ্ঞানের জন্য এই ভূত হাঙ্গর নতুন নয়। তবে এটি এখনো সাড়াজাগানো যে, এই ভিডিওতে প্রথমবারের মতো সূচালো-সনাসিক নীল চিমাইরাকে তার প্রাকৃতিক বাসস্থানে জীবিত দেখা গেছে।

Tags: