muktijoddhar kantho logo l o a d i n g

খেলার খবর

ভারতীয় ব্যাটসম্যান রবিচন্দ্রন অশ্বিনের ক্রিকেট ইতিহাসে নতুন রেকর্ড

ক্রীড়া ডেস্ক,

 

ব্যাটে-বলে ধারাবাহিক পারফরম্যান্সে কিছুদিন আগেই অসাধারণ এক ‘ডাবল’ ছুঁয়েছিলেন রবিচন্দ্রন অশ্বিন। ভারতের দ্বিতীয় ক্রিকেটার হিসেবে টেস্টে এক বছরে ৫০০ রান ও ৫০ উইকেটের কৃতিত্ব দেখিয়েছিলেন তিনি।

 

টেস্ট র‌্যাঙ্কিংয়ের শীর্ষ এই অলরাউন্ডারের নামের পাশে সোমবার যোগ হলো আরেকটি ‘ডাবল’। ইতিহাসের মাত্র পঞ্চম ক্রিকেটার হিসেবে এক সিরিজে ৩০০ রান ও ২৫ উইকেটের কীর্তি গড়লেন ভারতীয় অফ স্পিনার।

 

টেস্ট ক্রিকেট প্রথমবার এই ডাবল দেখেছিল ১৮৯৪ সালে। ঘরের মাঠে অ্যাশেজ সিরিজে পাঁচ ম্যাচে ব্যাট হাতে ৪৭৫ রানের পাশাপাশি হাত ঘুরিয়ে ৩৪ উইকেট নিয়েছিলেন অস্ট্রেলিয়ার জর্জ গিফেন। ১৫ বছর পর ১৯১০ সালে ইংল্যান্ডের বিপক্ষে পাঁচ ম্যাচ সিরিজে ৫৪৫ রান ও ২৯ উইকেট নিয়েছিলেন দক্ষিণ আফ্রিকার অউব্রে ফকনার।

 

১৯৫৭ সালে এই ডাবলে গিফেন-ফকনারের পাশে বসেন অস্ট্রেলিয়ান কিংবদন্তি রিচি বেনো। তিনি দক্ষিণ আফ্রিকা সফরে পাঁচ ম্যাচে ৩২৯ রানের সঙ্গে নেন ৩০ উইকেট। আর ১৯৮১ সালে ঘরের মাঠে অ্যাশেজ সিরিজে ছয় ম্যাচে ব্যাট হাতে ৩৯৯ রানের পাশাপাশি হাত ঘুরিয়ে ৩৪ উইকেট নেন ইংল্যান্ডের ইয়ান বোথাম।

 

চেন্নাই টেস্টে সোমবার ৬৭ রান করার পর পাঁচ ম্যাচের চলতি সিরিজে অশ্বিনের রান হয়েছে ৩০৬, অফ স্পিনে উইকেট নিয়েছেন ২৮টি। পঞ্চম দিনে উইকেট-সংখ্যা বাড়িয়ে নেওয়ার সুযোগ এখনো আছেই তার সামনে।

 

 

  মুক্তিযোদ্ধার কণ্ঠ ডটকম/ ১৯- ১২-২০১৬ ইং / মো: হাছিব

 

Tags: