muktijoddhar kantho logo l o a d i n g

জাতীয়

‘আমি সুন্দরবন ঘুরে দেখেছি, রামপালে নতুন স্বপ্ন তৈরি হয়েছে’

মুক্তিযোদ্ধার কণ্ঠ রিপোর্ট :

রামপালে নতুন স্বপ্ন তৈরি হয়েছে বলে মন্তব্য করেছেন বন ও পরিবেশমন্ত্রী আনোয়ার হোসেন মঞ্জু।

মঙ্গলবার রাজধানীর একটি হোটেলে ২০১৭ থেকে ২০৩৬ সালে পর্যন্ত দেশে বনায়নের ওপর মহাপরিকল্পনা শীর্ষক অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

আনোয়ার হোসেন মঞ্জু বলেন, ‘আমি সুন্দরবন ঘুরে দেখেছি। সেখানে রামপাল নিয়ে নতুন স্বপ্ন তৈরি হয়েছে। এটা নিয়ে সমালোচনা হয়। সকল প্রতিবন্ধকতাকে অতিক্রম করে ছোট একটি দেশ বিশ্বের বিভিন্ন দেশের সঙ্গে প্রতিযোগিতা করছে। সাইক্লোন, ঝড় এখন বাংলাদেশের একার সমস্যা নয়, এটি জলবায়ু সংক্রান্ত বৈশ্বিক সমস্যা।

পরিবেশমন্ত্রী বলেন, পরিবেশ রক্ষায় অর্থের প্রয়োজন। কিন্তু সরকারের সীমাবদ্ধতা রয়েছে। সরকার অগ্রাধিকার ভিত্তিতে অর্থায়ন করে। পরিবেশের বিষয়টি যথাযথভাবে উপস্থাপন করতে পারলে সরকার থেকে আর্থিক সহায়তা পাওয়াটা সহজ।

বনায়নের উন্নয়নে ৬ লাখ ২০ হাজার হেক্টর বৃক্ষরোপন করা প্রয়োজন। এর জন্য প্রয়োজন ৩৭ হাজার ৫০০ কোটি টাকা প্রয়োজন। কিন্তু সরকার থেকে জোগান পাওয়া যাবে ১০ হাজার কোটি টাকা। যার ফলে এ খাতের উন্নয়নে ঘাটতি অর্থায়নের পরিমাণ দাঁড়াবে সাড়ে ২৭ হাজার কোটি টাকা।

তিনি বলেন, জলবায়ু পরিবর্তনের কারণে ঝুঁকি বাড়ছে। মাটি ও পাহাড়ের ওপর চাপ বাড়ছে। ২০৫০ সাল নাগাদ তাপমাত্রা বেড়ে দাঁড়াবে দেড় থেকে ২ শতাংশ,  শীতকালে আড়াই শতাংশ ৩ ডিগ্রি। এ সময় ট্রপিক্যাল সাইক্লোন বাড়বে ২ থেকে ১১ শতাংশ।  ৬৫ দশমিক ৮ শতাংশ বনভূমি মারাত্মক ঝুঁকির মধ্যে রয়েছে (২০০৫ সালের ডাটা অনুযায়ী)।  বর্তমানে পরিস্থিতির আরো অবনতি হয়েছে। জনবল সংকট, দুর্বল ব্যবস্থাপনা, তথ্য প্রযুক্তির যথাযথ প্রয়োগ এ খাতের লক্ষ্যমাত্রা অর্জনের ক্ষেত্রে চ্যালেঞ্জ।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বন ও পরিবেশ মন্ত্রণালয়ের সচিব ইশতিয়াক আহমেদ।

 

 

 

মুক্তিযোদ্ধার কণ্ঠ ডটকম/ডিসেম্বর-২০১৬ইং/নোমান

Tags: