muktijoddhar kantho logo l o a d i n g

জাতীয়

ইসি গঠনের ব্যাপারে রাষ্ট্রপতির সঙ্গে আ. লীগের আলোচনা ১১ জানুয়ারি

মুক্তিযোদ্ধার কণ্ঠ রিপোর্ট,

নতুন নির্বাচন কমিশন (ইসি) গঠনের ব্যাপারে রাষ্ট্রপতি আবদুল হামিদের সঙ্গে আলোচনার জন্য চতুর্থ পর্যায়ে ডাক পেয়েছে ক্ষমতাসীন আওয়ামী লীগ। আগামী ১১ জানুয়ারি বিকেল ৪টায় বঙ্গভবনে এ বৈঠক অনুষ্ঠিত হবে।

আজ সোমবার রাষ্ট্রপতির প্রেস সচিব জয়নাল আবেদীন সাংবাদিকদের বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি জানান, আমন্ত্রিত রাজনৈতিক দলগুলোর কার্যালয়ের ঠিকানায় চিঠি পাঠানো হয়েছে।

চতুর্থ পর্যায়ে আওয়ামী লীগ ছাড়া আরো পাঁচটি দলকে আমন্ত্রণ জানানো হয়েছে। এ পর্যায়ে আলোচনা শুরু হবে আগামী ৮ জানুয়ারি (রোববার) থেকে। এ পর্যায়ে আলোচনার জন্য যাদের ডাকা হয়েছে তারা হলো-

৮ জানুয়ারি বিকেল ৩টায় গণতন্ত্রী পার্টি। একই দিন বিকেল ৪টায় গণফোরাম।

৯ জানুয়ারি বিকেল ৩টায় বাংলাদেশের সমাজতান্ত্রিক দল (বাসদ)। বিকেল ৪টায় জাতীয় সমাজতান্ত্রিক দল (জাসদ-আম্বিয়া)। বিকেল ৫টায় ডাক পেয়েছে বাংলাদেশ ইসলামী আন্দোলন।

১১ জানুয়ারি বিকেল ৪টায় রাষ্ট্রপতি আলোচনায় বসবেন ক্ষমতাসীন আওয়ামী লীগ নেতাদের সঙ্গে।

আজ বঙ্গভবনে রাষ্ট্রপতি ইসি পুনর্গঠন নিয়ে বন ও পরিবেশমন্ত্রী আনোয়ার হোসেনের নেতৃত্বাধীন জাতীয় পার্টি (জেপি) নেতাদের সঙ্গে বৈঠক করেন। আগামীকাল মঙ্গলবার (৩ জানুয়ারি) বাংলাদেশ তরিকত ফেডারেশন ও বাংলাদেশ জাতীয় পার্টির (বিজেপি) আলোচনার তারিখ নির্ধারিত রয়েছে।


এরই ধারাবাহিকতায় রাষ্ট্রপতি আবদুল হামিদ ৪ জানুয়ারি ন্যাশনাল আওয়ামী পার্টি (ন্যাপ) এবং বাংলাদেশের সাম্যবাদী দল, ৫ জানুয়ারি কমিউনিস্ট পার্টি অব বাংলাদেশ (সিপিবি), ৭ জানুয়ারি বিকল্পধারা বাংলাদেশ ও সমাজতান্ত্রিক দলের (জেএসডি) সঙ্গে আলোচনা করবেন।

আগামী ফেব্রুয়ারিতে কাজী রকিবউদ্দিন আহমেদের নেতৃত্বাধীন ইসির মেয়াদ শেষ হওয়ার পরিপ্রেক্ষিতে রাষ্ট্রপতি এ সংলাপের উদ্যোগ নেন। এর অংশ হিসেবে প্রথম গত ১৮ ডিসেম্বর রাষ্ট্রপতির সঙ্গে বিএনপির আলোচনা অনুষ্ঠিত হয়েছে।

রাষ্ট্রপতির সঙ্গে এরই মধ্যে জাতীয় পার্টি, লিবারেল ডেমোক্রেটিক পার্টি (এলডিপি), জাতীয় সমাজতান্ত্রিক দল (জাসদ-ইনু), কৃষক শ্রমিক জনতা লীগ, ওয়ার্কার্স পার্টি, বাংলাদেশ ন্যাশনালিস্ট ফ্রন্ট এবং ইসলামী ঐক্যজোটের আলোচনা অনুষ্ঠিত হয়েছে।

 

  মুক্তিযোদ্ধার কণ্ঠ ডটকম/  ০২-০১-২০১৭ইং  / মো: হাছিব

Tags: