muktijoddhar kantho logo l o a d i n g

জাতীয়

রোহিঙ্গা পরিস্থিতি দেখতে তিন দেশের রাষ্ট্রদূতরা কক্সবাজারে

মুক্তিযোদ্ধার কণ্ঠ রিপোর্ট,
মিয়ানমারের রাখাইন রাজ্য থেকে পালিয়ে আসা রোহিঙ্গাদের পরিস্থিতি দেখতে তিন দিনের সফরে কক্সবাজারে গেছেন বাংলাদেশে নিযুক্ত ডেনমার্ক, সুইডেন ও নরওয়ের রাষ্ট্রদূতরা। ডেনিশ রাষ্ট্রদূত মিকায়েল হেমনিতি উইনথার, নরওয়ের রাষ্ট্রদূত সিডসেল ব্লেকেন ও সুইডেনের রাষ্ট্রদূত জোহান ফ্রিসেল এবং তাদের সিনিয়র কূটনীতিকরা রবিবার কক্সবাজারে পৌঁছান।
সোমবার সকালে কূটনীতিকরা টেকনাফ উপজেলার লেদায় অনিবন্ধিত রোহিঙ্গাদের ক্যাম্পসহ কয়েকটি স্থান পরিদর্শন করেন।
নর্ডিক দেশগুলোর রাষ্ট্রদূতরা কক্সবাজারের উপ কমিশনারের সঙ্গে সাক্ষাত্ করেন এবং রোহিঙ্গাদের সমস্যা ও বিভিন্ন উন্নয়ন প্রকল্পের অগ্রগতি নিয়ে আলোচনা করেন। তারা মঙ্গলবার ঢাকার উদ্দেশে রওয়ানা দেওয়ার আগে উখিয়ার কুতুপালাং রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করবেন। গত ৯ অক্টোবর মিয়ানমারের রাখাইন প্রদেশে সেনাবাহিনীর দমন-পীড়ন শুরুর পর এখন পর্যন্ত ৬৫ হাজার রোহিঙ্গা বাংলাদেশে প্রবেশ করেছে।
এদিকে রোহিঙ্গাদের পরিস্থিতি দেখতে জাতিসংঘের একটি প্রতিনিধিদল কক্সবাজারে রয়েছে। জাতিসংঘের মানবাধিকারবিষয়ক হাইকমিশনারের দপ্তরের (ওএইচসিএইচআর) প্রতিনিধিদলটি প্রায় দুই সপ্তাহ সেখানে অবস্থান করবে। তারা রোহিঙ্গা শরণার্থী শিবির, মিয়ানমারের অনিবন্ধিত নাগরিকদের অস্থায়ী শিবিরের পাশাপাশি আশপাশের বিভিন্ন এলাকায় আসা রোহিঙ্গাদের সঙ্গে কথা বলবে।
অন্যদিকে, মিয়ানমারবিষয়ক জাতিসংঘের বিশেষ দূত ইয়াংঘি লিকে রাখাইন রাজ্যের বেশ কয়েকটি এলাকায় যেতে দেওয়া হয়নি। বিদেশি গণমাধ্যমের খবরে বলা হয়েছে, ইয়াংঘি লি শুধু সরকারের অনুমতি সাপেক্ষে রাখাইনের কিছু লোকজনের সঙ্গে কথা বলতে পেরেছেন।
মুক্তিযোদ্ধার কণ্ঠ ডটকম/১৬  -০১-২০১৭ইং  / মো: হাছিব

Tags: