muktijoddhar kantho logo l o a d i n g

জাতীয়

১৯৬টি অ্যাকাউন্ট, পেজ বন্ধ করার পরিপ্রেক্ষিতে ৮৭টি অ্যাকাউন্ট ও পেজ বন্ধ করেছে ফেসবুক

মুক্তিযোদ্ধার কন্ঠ রিপোর্টঃ 

ডাক ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী তারানা হালিম জানিয়েছেন, গত দেড় বছরে ফেসবুকে আপত্তিকর বিষয় পোস্ট করার দায়ে ১৯৬টি অ্যাকাউন্ট, পেজ/লিঙ্ক বন্ধ করার অনুরোধের পরিপ্রেক্ষিতে ৮৭টি অ্যাকাউন্ট, পেইজ/লিঙ্ক বন্ধ করেছে ফেসবুক কর্তৃপক্ষ।

সোমবার বিকেলে জাতীয় সংসদের চতুর্দশ অধিবেশনে সংরক্ষিত নারী আসনের সংসদ সদস্য লুৎফা তাহেরের এক প্রশ্নের জবাবে প্রতিমন্ত্রী এ তথ্য জানান।

তারানা হালিম জানান, সোস্যাল মিডিয়ায় কোনো পোস্ট যদি সহিংসতা ছড়ায়, তখন স্বরাষ্ট্র মন্ত্রণালয় তালিকা করে বিটিআরসিতে ইউআরএল পাঠায়। বিটিআরসি বাংলাদেশ কম্পিউটার সিকিউরিটি ইনসিডেন্ট রেসপন্স টিম (বিডি-সিএসআইআরটি), ন্যাশনাল টেলিকমিউনিকেশন্স মনিটরিং সেন্টারের (এনটিএমসি) মাধ্যমে ব্যবস্থা গ্রহণ করে।

প্রতিমন্ত্রী আরো জানান, বিগত এক বছর ধরে সকল এএনএস, আইএসপি ও সাইবার ক্যাফের আইপি লগ কমপক্ষে ছয় মাস সংরক্ষণ করা হচ্ছে। পাশাপাশি সব সাইবার ক্যাফেতে সিসিটিভি স্থাপন এবং তার রেকর্ড সংরক্ষণ করা হচ্ছে। সামাজিক যোগাযোগ মাধ্যম ফেইসবুক কর্তৃপক্ষের সঙ্গে সার্বক্ষণিক যোগাযোগের মাধ্যমে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হয়। এ বিষয়ে মূল দায়িত্ব পালন করে স্বরাষ্ট্র মন্ত্রণালয়। তাদের অনুরোধে ও পাঠানো তালিকা অনুযায়ী গত দেড় বছরে ফেসবুক কর্তৃপক্ষের সঙ্গে আলোচনার ভিত্তিতে ফেসবুকে সন্ত্রাস, ধর্মীয় উসকানিসহ অন্যান্য আপত্তিকর বিষয় পোস্ট করায় ১৯৬টি অ্যাকাউন্ট, পেজ, লিঙ্ক বন্ধ করার জন্য বলা হয়। তার মধ্যে ৮৭টি অ্যাকাউন্ট, পেজ, লিঙ্ক বন্ধ করেছে ফেসবুক কর্তৃপক্ষ। বর্তমানে ফেসবুক কর্তৃপক্ষ ৪৮ ঘণ্টার মধ্যে অভিযোগের ভিত্তিতে সাড়া দিচ্ছে।

সরকার দলীয় সংসদ সদস্য সামশুল হক চৌধুরীর অপর প্রশ্নের জবাবে প্রতিমন্ত্রী জানান, ইন্টারন্যাশনাল টেলিকমিউনিকেশন ইউনিয়নের সহযোগিতায় বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন কর্তৃক মোবাইল ফোনের কলরেট সর্বনিম্ন ২৫ পয়সা থেকে সর্বোচ্চ ২ টাকা নির্ধারণ করা হয়েছে। প্রতিযোগিতামূলক মার্কেটে মোবাইল কোম্পানিগুলো নির্ধারিত এই কলরেটের মধ্যেই তাদের ব্যবসা পরিচালনা করে। পার্শ্ববর্তী দেশেগুলোর তুলনায় এটি যথেষ্ট কম বলে বিবেচিত। ভবিষ্যতে প্রয়োজনের আলোকে মোবাইল ফোনের কলরেট পুনঃনির্ধারণ করা হবে।

Tags: