muktijoddhar kantho logo l o a d i n g

শিক্ষা

চৌহালীর চরাঞ্চলের প্রাথমিক শিক্ষার মান নিম্নমুখী

ইমরান হোসেন আপন, সিরাজগঞ্জ প্রতিনিধি :

সিরাজগঞ্জ চৌহালী উপজেলার ঘুশুরিয়া,কাঠালিয়া, বাঘুটিয়া, হাপানিয়া, হাটাইল, হিজুলিয়া, ঘুরজান, শোলজানার উপর দিয়ে প্রবাহিত যমুনা নদীর চরাঞ্চলের প্রাথমিক শিক্ষার মান নিম্নমুখী হয়ে পড়েছে।

পাশাপাশি দুর্গম চরাঞ্চলের অনেক শিশুই শিক্ষা বঞ্চিত হয়ে পড়েছে। প্রয়োজনীয় সংখ্যক শিক্ষা প্রতিষ্ঠানের অভাব, ভৌত অবকাঠামো নিয়ে জটিলতা, আসবাবপত্রের অভাব, শিক্ষকদের উদাসীনতা, প্রশাসনের তত্ত্বাবধানের অভাব এবং স্থানীয় প্রভাবশালী মহলের সমন্বয়হীনতার কারণে চরাঞ্চলের প্রাথমিক শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার মান নিম্নমুখী হয়ে পড়েছে।

চরাঞ্চলের বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠান ঘুরে ফিরে দেখা গেছে, সকাল ১১ হতে ১২টা পর্যন্ত প্রতিষ্ঠানে শিক্ষক অনুপস্থিত। চরাঞ্চলের বেশিরভাগ প্রতিষ্ঠানের ভৌত অবকাঠামো নেই বললেই চলে। প্রতিষ্ঠানে ঘর থাকলেও আসবাবপত্র একেবারেই অপ্রতুল। শিশুরা প্রতিষ্ঠানে গিয়ে ঘোরা-ফেরা ও দুষ্টামি করে সময় কাটিয়ে বাড়ি ফিরে আসছে। শিক্ষকরা যথাসময়ে এমনকি প্রতিদিন বিদ্যালয়ে আসছেন না।

বিশেষ করে প্রধান শিক্ষকগণ সপ্তাহে দু’এক দিন বিদ্যালয়ে উপস্থিত থাকছেন। বাকি দিনগুলো অফিসের কাজের কথা বলে উপজেলা শহরেই কাটিয়ে দিচ্ছেন। সহকারী শিক্ষকগণ যোগাযোগের সু-ব্যবস্থা না থাকার কারণে নাম মাত্রই হাজিরা খাতায় স্বাক্ষর করে বাড়ি চলে আসেন। অনেক প্রতিষ্ঠানে বদলি শিক্ষক রয়েছে। বদলি শিক্ষকগণ স্কুলে ছেলে-মেয়েদের বিস্কুট বিতরণ করে বাড়ি পাঠিয়ে দিচ্ছেন।

 

 

মুক্তিযোদ্ধার কন্ঠ ডটকম/১১-০২-২০১৭ইং/নোমান

Tags: