muktijoddhar kantho logo l o a d i n g

জাতীয়

নুরুল হুদা নেতৃত্বাধীন নবগঠিত ইসি কে সার্বক্ষণিক নিরাপত্তা দিতে ডিএমপিকে চিঠি

মুক্তিযোদ্ধার কন্ঠ রিপোর্ট:

প্রধান নির্বাচন কমিশনার কেএম নুরুল হুদা নেতৃত্বাধীন নবগঠিত নির্বাচন কমিশনকে (ইসি) সার্বক্ষণিক নিরাপত্তা দিতে ঢাকা মেট্রোপলিটন পুলিশকে (ডিএমপি) চিঠি দিয়েছে ইসি সচিবালয়।

সোমবার (১৩ ফেব্রুয়ারি) ডিএমপি কমিশনারকে ওই চিঠি পাঠিয়েছেন ইসির উপ-সচিব মাহফুজা আক্তার।

এতে উল্লেখ করা হয়েছে- নব নিয়োগপ্রাপ্ত সিইসি ও নির্বাচন কমিশনারদের শপথ ১৫ ফেব্রুয়ারি বিকেল ৩টায় সুপ্রিম কোর্টের জাজেজ লাউঞ্জে অনুষ্ঠিত হবে। নির্বাচন কমিশনাররা ওই শপথ অনুষ্ঠানে যোগদানের জন্য পুলিশি নিরাপত্তায় তাদের বাসভবন থেকে আনা-নেওয়াসহ বাসভবনে সার্বক্ষণিক নিরাপত্তা প্রয়োজন।

শপথ অনুষ্ঠানের পর সিইসি ও নির্বাচন কমিশনারদের অফিসে আনা-নেওয়ার কাজে সার্বক্ষণিক পুলিশি নিরাপত্তা ছাড়াও বাসভবনের নিরাপত্তা নিশ্চিত করতেও বলা হয়েছে ওই চিঠিতে।

সিইসি কেএম নুরুল হুদার বাসা উত্তরায়। এছাড়া নির্বাচন কমিশনার মাহবুব তালুকদারের বাসা নিউ ইস্কাটন, সাবেক সচিব মো. রফিকুল ইসলামের বাসা কলাবাগান, বেগম কবিতা খানমের বাসা ধানমন্ডি ও ব্রি জে (অব.) শাহাদৎ হোসেনের বাসা মিরপুর ডিওএইচএস।

সম্প্রতি মেয়াদ পূর্ণ করা সাবেক সিইসি কাজী রকিবউদ্দীন আহমদের নেতৃত্বাধীন কমিশনের শুরু থেকে পুলিশি নিরাপত্তা কেবল সিইসির ছিল। কিন্তু ২০১৪ সালের পাঁচ জানুয়ারির নির্বাচনের সময় নির্বাচন কমিশনারদের বাসভবনে দুর্বৃত্তরা ককটেল বিস্ফোরণ ঘটালে অন্য নির্বাচন কমিশনারও পুলিশ প্রোটেকশন নেন।

এর আগের এটিএম শামসুল হুদা নেতৃত্বাধীন নির্বাচন কমিশনের সব সদস্যও পূর্ণ মেয়াদে প্রোটেকশন পাননি। তবে নুরুল হুদা কমিশনের সবাই শপথগ্রহণ থেকেই পুলিশি নিরাপত্তা পাচ্ছেন।

গত ৬ ফেব্রুয়ারি রাষ্ট্রপতি আব্দুল হামিদ পাঁচ সদস্যের নতুন কমিশনকে নিয়োগ দেন। এর আগে ইসি নিয়োগের জন্য নাম প্রস্তাবের একটি সার্চ কমিটি গঠন করেন তিনি। সেই সার্চ কমিটি ২০ জনের নাম প্রস্তাব করে। রাষ্ট্রপতি তাদের মধ্য থেকে কেএম নুরুল হুদাকে সিইসি করে পাঁচ সদস্যের কমিশন নিয়োগ দেন।

তাদের মেয়াদ হবে ২০২২ সালের ১৪ ফেব্রুয়ারি পর্যন্ত। নুরুল হুদা কমিশনের অধীনে একাদশ সংসদ নির্বাচন ছাড়াও স্থানীয় নির্বাচনগুলো অনুষ্ঠিত হবে।

Tags: