muktijoddhar kantho logo l o a d i n g

জাতীয়

শপথ নেওয়ার পর বুধবার বিকেলেই দায়িত্বগ্রহণ করবেন ইসি

মুক্তিযোদ্ধার কন্ঠ রিপোর্ট:

কে এম নুরুল হুদার নেতৃত্বাধীন পাঁচ সদস্য বিশিষ্ট নির্বাচন কমিশনের (ইসি) শপথ গ্রহণ বুধবার (১৫ ফেব্রুয়ারি)। শপথ নেওয়ার পর বিকেলেই দায়িত্বগ্রহণ করবেন ইসি সদস্যরা। একই সঙ্গে বিকেল ৫টায় সংবাদ সম্মেলনে বক্তব্য রাখবেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নুরুল হুদা।

মঙ্গলবার (১৪ ফেব্রুয়ারি) নির্বাচন কমিশন সচিব মোহাম্মদ আব্দুল্লাহ এ তথ্য জানান।

তিনি জানান, সুপ্রিম কোর্টের জাজেস লাউঞ্জে বিকেল ৩টায় শপথগ্রহণ অনুষ্ঠিত হবে। প্রধান বিচারপতি তাদের শপথ বাক্য পাঠ করাবেন। এরপরই পাঁচ সদস্যের কমিশন ইসিতে যোগ দেবেন। দায়িত্ব নিয়ে বিকেল ৫টায় সংবাদ সম্মেলনে বক্তব্য রাখবেন সিইসি।

গত ৬ ফেব্রুয়ারি (সোমবার) রাষ্ট্রপতি আব্দুল হামিদ সার্চ কমিটির সুপারিশের ভিত্তিতে কেএম নুরুল হুদাকে সিইসি করে পাঁচ সদস্যের কমিশন নিয়োগ দেন।

কমিশনের অন্য সদস্যরা হলেন- সাবেক অতিরিক্ত সচিব মাহবুব তালুকদার, সাবেক সচিব মো. রফিকুল ইসলাম, রাজশাহীর অবসরপ্রাপ্ত জেলা ও দায়রা জজ বেগম কবিতা খানম ও ব্রি জে (অব.) শাহাদৎ হোসেন।

নতুন কমিশনকে বরণ করতে ইতোমধ্যে সকল প্রস্তুতি সম্পন্ন করেছে নির্বাচন কমিশন। সাজানো হয়েছে সিইসি ও কমিশনারদের কক্ষ। গাড়ি ও ড্রাইভারও প্রস্তুত রয়েছে।

এদিকে তাদের সার্বক্ষণিক নিরাপত্তার জন্য ৩৯ জন পুলিশ সদস্য নিযুক্ত করা হয়েছে।

বর্তমান কমিশনের মেয়াদ রয়েছে ২০২২ সালের ১৪ ফেব্রুয়ারি পর্যন্ত। এই সময়ের মধ্যে তারা একাদশ জাতীয় সংসদ নির্বাচন ছাড়াও ৬০ হাজারেরও বেশি স্থানীয় সরকার নির্বাচন সম্পন্ন করবেন।

Tags: