muktijoddhar kantho logo l o a d i n g

জাতীয়

প্রধানমন্ত্রীর ঘোষনা বাস্তবায়ন না হওয়ায় উপ-সহকারী কৃষি কর্মকর্তাদের মধ্যে হতাশা

আল আমিন মন্ডল (বগুড়া) থেকে :

কৃষি মন্ত্রণালয়ের অধীনে কৃষি সম্প্রসারণ অধিদপ্তর’সহ বাংলাদেশ ধান গবেষণা, কৃষি গবেষণা, পরমানু কৃষি গবেষণা, ইক্ষু গবেষণা ও পাট গবেষণা ইনষ্টিটিউট, বীজ প্রত্যয়ন এজেন্সী, তুলা উন্নয়ন র্বোড এবং কৃষি তথ্য সার্ভিসে ডিপ্লোমা কৃষিবিদ উপ-সহকারী কৃষি কমকর্তা’সহ সমমানের মোট মঞ্জুরীকৃত পদসংখ্যা ১৪৬৫৬টি। বাংলাদেশ কারিগরী শিক্ষার্বোড ১৩ এপ্রিল ২০১১ তারিখে কাবাশিবো/ক/কৃ/২০০৬/১২৯২ সংখ্যাক স্মারক মাফত ‘বাংলাদেশ কারিগরী শিক্ষা র্বোডর নিয়ন্ত্রণাধীন পরিচালিত ৪বছর মেয়াদী কৃষি ডিপ্লোমা শিক্ষাক্রম ও ৪ বছর মেয়াদী প্রকৌশল ডিপ্লোমা শিক্ষাক্রমের সমমানের বিজ্ঞপ্তি জারী করেন। কৃষি মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি ২১জুন ২০১২তারিখে ৩২তম সভায় ১৪ (ঙ) সিদ্ধান্তের আলোকে কৃষি মন্ত্রনালয়ের অধীনস্থ কৃষি ডিপ্লোমাধারী উপ-সহকারী কৃষি কমকর্তা/সমমান পদধারীদের বেতন স্কেল ১০ম গ্রেডভূক্ত’সহ ২য় শ্রেণীতে উন্নতি করার লক্ষে প্রয়োজীয় ব্যবস্থা গ্রহনের জন্য কৃষি মন্ত্রণালয়কে পরামর্শ প্রদান করা হয়।

প্রধানমন্ত্রীর জনপ্রশাসন বিষয়ক উপদেষ্টা ১৯ডিসেম্বর ২০১২ তারিখে ০৩.০৩১.০৪৬.০০.০০.০২.২০১২-২০৭ সংখ্যাক স্মারক মূলে বিষয়টি ‘ন্যার্য্যতা ও সমতার নীতি অনুসরন পূর্বক সিদ্ধান্তে উপনীত হয়বার অবকাশ রয়েছে মর্মে প্রতিয়মান হয়’ সেই পরিপ্রেক্ষিতে  প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহনের জন্য জনপ্রশাসন মন্ত্রণালয়কে অনুরোধ করে এর অনুলিপি কৃষি মন্ত্রণালয়ে প্রেরণ করা হয়। জনপ্রশাসন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির ৬ডিসেম্বর ২০১২তারিখের ২৩তম সভায় কৃষি মন্ত্রণালয়ের অধীনে কর্মরত সকল উপ-সহকারী কৃষি কমকর্তা/সমমান পদধারীদেরকে ২য় শ্রেণীর পদ মর্যাদা’সহ ১০ম গ্রেড এ বেতন স্কেল প্রদানের বিষয়ে জনপ্রশাসন মন্ত্রণালয়কে জোর সুপারিশ করেন। জনপ্রশাসন মন্ত্রণালয়ের বাংলাদেশ সচিবালয় সকল সরকারী কর্মচারী/কর্মকর্তাদের যাবতীয় দাবী-দাওয়া পরীক্ষা-নিরীক্ষা করে প্রতিবেদন/মতামত প্রদানের নিমিত্তে গঠিত স্থায়ী কমিটির ১ডিসেম্বর ২০১১তারিখের সভায় কৃষি মন্ত্রণালয়ের অধীনে কৃষি ডিপ্লোমাধারী উপ-সহকারী কৃষি কর্মকর্তা/সমমানের পদধারীদের ১০ম গ্রেডে বেতনস্কেল’সহ ২য় শ্রেণীর পদমর্যাদা প্রদানের সুপারিশ করা হয়।

Displaying KISIE.02.jpg

জনপ্রশাসন মন্ত্রনালয়ের সংগঠন ও ব্যবস্থাপনা অনুবিভাগের ১০ র্মাচ ২০১৩ তারিখে ০৫.১৫৭.০১৫.০১.০৫.০১৫.২০১০-৪৫ সংখ্যাক স্মারক মূলে কৃষি মন্ত্রণালয়ের অধীনস্থ বিভিন্ন দপ্তর/অধিদপ্তরে কর্মরত কৃষি ডিপ্লোমাধারী উপ-সহকারী কৃষি কমকর্তা/সমমান পদধারীদেরকে ১১তম গ্রেডে বেতন স্কেল উন্নতীকরনে জনপ্রশাসন মন্ত্রনালয় অনাপত্তি জ্ঞাপন করেন। প্রধান মন্ত্রী ২৩অক্টোবর ২০১৩তারিখ ফার্মগেটের ঢাকায় কেআইব কমপ্লেক্সে উদ্বোধনী অনুষ্ঠানে কৃষি মন্ত্রণালয়ের অধীনস্থ বিভিন্ন দপ্তর/অধিদপ্তর/সংস্থা’য় কর্মরত ডিপ্লোমা কৃষিবিদ উপ-সহকারী কৃষি কমকর্তা/সমমান পদধারীদের ১০ম গ্রেডে বেতনস্কেলসহ ২য় শ্রেণীর পদমর্যাদা ঘোষনা করেন। কৃষি মন্ত্রণালয়ের উদ্যোগে জনপ্রশাসন মন্ত্রণালয় এবং অর্থ বিভাগ ৪ বছর মেয়াদি ডিপ্লোমা প্রকৌশলীদের ন্যায় কৃষি ডিপ্লোমাধারী উপ-সহকারী কৃষি কমমর্তা/সমমান পদের বেতন স্কেল নির্ধারনের স্পশকাতর বিষয়টি মূল্যায়ন বিবেচনা করতে পারে মর্মে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার বেতন ও চাকুরি কমিশন ২০১৩ সুপারিশ ও পর্যালোচনা করে।

ইতিপূর্বে সকল ধাপ সম্পন্ন হওয়ার পরও বিষয়টি এখনও অনিষ্পন্ন রয়ে গেছে। তাছাড়া গত ১৭ নভেম্বর ২০১৩ ও ২ জুলাই ২০১৪ ইং তারিখে বেতন বৈষম্য দূরীকরন সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির সভা আহবান করা সত্ত্বেও অনিবার্য কারণ বশতঃ উভয় সভাই স্থগিত করা হয়। ইতোমধ্যে অধিকাংশ কার্যাদি সম্পন্ন হওয়া এবং   প্রধান মন্ত্রীর ঘোষণা সত্ত্বেও এ বিষয়টি বাস্তবায়িত না হওয়ায় ইউনিয়ন পর্যায়’সহ অন্যান্য পর্যায়ে কমরত ১৪৬৫৬ (চৌদ্দ হাজার ছয়শত ছাপ্পান্ন) জন উপ-সহকারী কৃষি কমকর্তা/সমমানের পদধারীদের মধ্যে কর্ম চা ল্যতার অভাব পরিলক্ষিত হচ্ছে। ডিপ্লোমাধারী কৃষিবিদগন তাঁদের প্রাণের দাবী বাস্তবায়নের জন্য সবশেষ প্রধান মন্ত্রীর হস্তক্ষেপ কামনা করেছেন।

মুক্তিযোদ্ধার কণ্ঠ ডটকম/২৭-ফেব্রুয়ারি-২০১৭ইং/নোমান

Tags: