muktijoddhar kantho logo l o a d i n g

আইন আদালত

“অবশেষে প্রশাসনের টনক নড়ল” : কুলিয়ারচরে ওই ছাত্রী ফের ইভটিজিংয়ের শিকার, বখাটেকে ৩ মাসের সাজা দিল ভ্রাম্যমান আদালত

 

মুহাম্মদ কাইসার হামিদ, ভ্রাম্যমান প্রতিনিধিঃ 

কিশোরগঞ্জের কুলিয়ারচরে ইভটিজিংয়ের শিকার ফরিদপুর ইউনিয়ন আব্দুল হামিদ উচ্চ বিদ্যালয়ে পড়ুয়া ১০ শ্রেণীর ওই ছাত্রী ফরিদপুর গ্রামের আব্দুর রাজ্জাকের ছেলে বখাটে ভুট্টো (২২) কতৃক ফের ইভটিজিংয়ের শিকার হওয়ায় ওই বখাটেকে ৩ মাসের বিনাশ্রম সাজা দিয়েছে ভ্রাম্যমান আদালত।

গতকাল বুধবার দিবাগত রাতে কুলিয়ারচর উপজেলা আওয়ামী লীগের সভাপতি ইমতিয়াজ বিন মুছা জিসান এবং উপজেলা প্রেস ক্লাবের সভাপতি ও মুক্তিযোদ্ধার কন্ঠের ভ্রাম্যমান প্রতিনিধি মুহাম্মদ কাইসার হামিদের তৎপরতায় কুলিয়ারচর থানার অফিসার ইনর্চাজ মোঃ মকবুল হোসেন মোল্লার নির্দেশে থানার কর্তব্যরত এস আই আব্দুর রহমান ফোর্স নিয়ে বখাটে ভুট্টোর নিজ বাড়ী থেকে তাকে গ্রেফতার করে।

আজ ১৬ মার্চ দুপুরে পুলিশ বখাটে ভুট্টোকে উপজেলা নির্বাহী অফিসে হাজির করলে ভ্রাম্যমান আদালতের নির্বাহী মেজিষ্ট্রেট ও উপজেলা নির্বাহী অফিসার ড. উর্মি বিনতে সালাম ওই ছাত্রী ও তার পিতা মাতার উপস্থিতিতে বখাটে ভুট্টোকে ৩ মাসের বিনাশ্রম সাজা দিয়ে জেল হাজতে প্রেরণ করেন।

উল্লেখ্য, ছাত্রীর মা স্থানীয় বিদ্যালয়ের শিক্ষক, মেম্বার, চেয়ারম্যান, রাজনৈতিক নেতা, থানা পুলিশ সহ উপজেলা নির্বাহী অফিসারের নিকট মৌখিক ও লিখিত ভাবে অভিযোগ করে দু’সপ্তাহ যাবৎ ঘুরে ও যখন বিচার পাচ্ছিলনা তখন বিচারের আশা ছেড়ে দিয়ে হতাশায় ও আতংকে দিন কাটাচ্ছিল। ইভটিজিংয়ের ঘটনায় গত ৮মার্চ মুক্তিযোদ্ধার কন্ঠে “এক অসহায় মায়ের আর্তনাদ ! কোথায় পাব বিচার… ? কুলিয়ারচরে ধর্ষণ, অপহরণ, ইভটিজিং ও নরী নির্যাতন বৃদ্ধি ” শিরোনামে সংবাদ প্রকাশিত হয়। এছাড়া দৈনিক পূর্বকন্ঠ ও সাপ্তাহিক দিনের গান পত্রিকায় “প্রশাসন নীরব” শিরোনামে একাধিক সংবাদ প্রকাশিত হওয়ার পর গত ৯ মার্চ বৃহস্পতিবার বিকেলে উপজেলা আওয়ামীর লীগের সভাপতি ইমতিয়াজ বিন মুছা জিসানের হস্থক্ষেপে ওই ছাত্রী বিচার পেয়েছিল। বিচার সালিশে বখাটে ভুট্টো তার অপরাধ স্বীকার করে বলেছিল আর কোন দিনও ওই ছাত্রীকে সে উত্ত্যক্ত করবে না। সালিশানগন ভুট্টোকে ভাল হওয়ার একটি সুযোগ দিয়ে সালিশে রায় দিয়েছিল, দু’দিনের মধ্যে ভুট্টো ফরিদপুর গ্রাম ছেড়ে অন্যত্র চলে যেতে হবে, কোন দিন ও সময় ওই ছাত্রীর সামনে আসতে পারবেনা ভুট্টো। যদি ছাত্রী কিংবা ছাত্রীর পরিবারকে কোন প্রকার বিরক্ত করে তাহলে ভুট্টোকে না পেলে তার পিতা ও চাচা স্থানীয় ইউপি সদস্য মোঃ সবুজ মিয়াকে বিচারের কাঠগড়ায় দাঁড় করানো হবে। উপজেলা আওয়ামীলীগের সভাপতি ইমতিয়াজ বিন মুছা জিসানের মাধ্যমে বিচার হওয়ার পর বখাটে ভুট্টো ওই রায়কে বৃদ্ধাআঙ্গুলী দেখিয়ে ফের গতকাল ১৫ মার্চ বুধবার ওই ছাত্রীকে উত্ত্যক্ত করে।

এ ঘটনায় পুলিশ ভুট্টোকে গ্রেফতার করে ভ্রাম্যমান আদালাতে হাজির করে। এর আগে গত ১৬ ফেব্রুয়ারী সকালে ওই ছাত্রী বিদ্যালয়ে যাওয়ার সময় বখাটে ভুট্টো ছাত্রীকে কু- প্রস্তাব দিয়ে তার উড়না ধরে টানা হেছরা করে মাটিতে ফেলে দেয়। এ ঘটনায় ছাত্রীর মা বাদী হয়ে গত ২০ ফেব্রুয়ারী কুলিয়ারচর উপজেলা নির্বহী অফিসার বরাবর একটি লিখিত অভিযোগ করেন। কিন্তু উপজেলা নির্বহী অফিসার কোন পদক্ষেপ না নেওয়ায় এ সুযোগকে কাজে লাগিয়ে সহযোগীদের নিয়ে বখাটে ভুট্টো গত ৫ মার্চ দুপুরে স্কুল থেকে বাড়ী ফেরার পথে ওই ছাত্রীকে কু – প্রস্থাব দেয়। কু – প্রস্থাবে রাজী না হওয়ায় ওই ছাত্রীকে এসিড মারার হুমকি দেয় ভুট্টো। উপজেলা নির্বহী অফিসারের নিকট কোন বিচার না পেয়ে গত ৬ মার্চ কুলিয়ারচর থানায় একটি লিখিত অভিযোগ করেন ছাত্রীর মা।পুলিশের চাহিদা মত উৎকোচ দিতে না পারায় পুলিশ ও অভিযোগের ব্যবস্থা নিতে তালবাহানা করে এমন অভিযোগ করে ছাত্রীর মা। পত্রিকায় একাধিক সংবাদ প্রকাশিত হওয়ার পর অবশেষে প্রশাসনের টনক নড়ে।

এই ঘটনায় প্রকাশিত পূর্বের প্রতিবেদন গুলো নিম্নে দেওয়া হলোঃ 

‘মুক্তিযোদ্ধার কন্ঠ’ প্রত্রিকায় সংবাদ প্রকাশের পর অবশেষে কুলিয়ারচরে ইভটিজিংয়ের শিকার স্কুল ছাত্রী উপজেলা আ.লীগের হস্তক্ষেপে বিচার পেলো

এক অসহায় মায়ের আর্তনাদ! কোথায় পাব বিচার…? : কুলিয়ারচরে ধর্ষন, অপহরন, ইভটিজিং ও নারী নির্যাতন বৃদ্ধি

 

মুক্তিযোদ্ধার কন্ঠ ডটকম/১৬-০৩-২০১৭ইং/ অর্থ 

Tags: