muktijoddhar kantho logo l o a d i n g

খেলার খবর

ভারতকে হারিয়ে প্রথম বারের মতো চ্যাম্পিয়ন বাংলাদেশ…

11880423_725544490885612_862111502188779175_n
স্পোর্টস ডেস্কঃ প্রথম দুই আসরে হতাশা নিয়ে ফিরেছিল বাংলাদেশ, বিদায় নিয়েছিল সেমিফাইনাল থেকে। তবে ঘরের মাঠে বাংলাদেশকে আর হতাশ হতে হয়নি। সাফ অনূর্ধ্ব-১৬ ফুটবল চ্যাম্পিয়নশিপের তৃতীয় আসরে বাংলাদেশ চ্যাম্পিয়ন হয়েছে দাপটের সঙ্গে, অপরাজিত থেকে। মঙ্গলবার সিলেট জেলা স্টেডিয়ামে অনুষ্ঠিত ফাইনালে টাইব্রেকারে ৪-২ গোলে ভারতকে হারিয়েছে স্বাগতিক দল। নির্ধারিত সময় শেষে ১-১ গোলে সমতা ছিল খেলা। অতিরিক্ত ৩০ মিনিট আর হয়নি, সরাসরি টাইব্রেকার হয়েছে।

টাইব্রেকারে বাংলাদেশের চারটি গোল করেন ফাহিম মুর্শেদ, জাহাঙ্গীর আলম, আতিকুজ্জামান ও সাদউদ্দিন। ভারতের পক্ষে সৌরভ মেহের ও মোহাম্মদ রাকিব গোল করলেও অভিজিৎ সরকার ও সাকলাইন খানের ব্যর্থতা শিরোপার উল্লাসে ভাসিয়ে দেয় স্বাগতিক দলকে। অভিজিতের শট সাইডবারে লেগে ফিরে আসার পর সাকলাইনের শট ঠেকিয়ে দেন বাংলাদেশের গোলরক্ষক ফয়সাল আহমেদ। এর আগে প্রতিপক্ষের দুটি দুর্দান্ত আক্রমণ ঠেকিয়ে বাংলাদেশের জয়ে বড় অবদান ফয়সালেরই।

আক্রমণ-পাল্টা আক্রমণে ফাইনালের শুরু থেকেই ছিল জমজমাট লড়াই। প্রথমার্ধে গোল না হলেও দ্বিতীয়ার্ধের শুরুতেই বাংলাদেশকে এগিয়ে দেন মিডফিল্ডার ফাহিম মুর্শেদ। ৪৬ মিনিটে আরেক মিডফিল্ডার মোহাম্মদ শাওনের মাইনাস থেকে ফাহিমের শট বাঁ প্রান্ত দিয়ে চলে যায় জালে।

তবে বেশিক্ষণ এগিয়ে থাকার আনন্দ উপভোগ করতে পারেনি বাংলাদেশ। ৬২ মিনিটে বক্সের বাইরে থেকে নেওয়া ভারতের মিডফিল্ডার অমি অবিনাশের অসাধারণ শট ক্রসবারে লেগে জালে জড়ালে সমতা চলে আসে ম্যাচে।

বাংলাদেশ ম্যাচের ২২ মিনিটে এগিয়ে যেতে পারত। কিন্তু মিডফিল্ডার রেজোয়ান কবিরের ক্রস থেকে মুস্তাজেব খানের চমৎকার হেড ক্রসবারের ওপর দিয়ে চলে যায়।

পরের মিনিটে আবার হতাশ হতে হয় স্বাগতিকদের। এবার রেজোয়ানের বক্সের বাইরে থেকে নেওয়া দুর্দান্ত শট সাইডবার ঘেঁষে বাইরে চলে যায়।

৩৪ মিনিটে বাংলাদেশের আরেকটি প্রচেষ্টা ব্যর্থ করে দেন ভারতীয় গোলরক্ষক প্রবাসসুখন সিং। বক্সের বাইরে থেকে নেওয়া মুস্তাজেবের অসাধারণ শট দৃঢ়তার সঙ্গে ঠেকিয়ে দেন তিনি।

প্রতিযোগিতায় দুই দলের এটি ছিল দ্বিতীয় লড়াই। এর আগে গ্রুপ পর্বেও বাংলাদেশ ২-১ গোলে ভারতকে হারিয়েছিল।

নিজেদের প্রথম ম্যাচে ৪-০ গোলে শ্রীলঙ্কাকে হারায় বাংলাদেশের তরুণরা। দ্বিতীয় ম্যাচে ভারতকে হারিয়ে গ্রুপ চ্যাম্পিয়ন হিসেবেই সেমিফাইনালে পা রাখে তারা। শেষ চারে আফগানিস্তানের বিপক্ষে ১-০ গোলের জয় পায় স্বাগতিকরা।

Tags: