muktijoddhar kantho logo l o a d i n g

জাতীয়

বৈষম্য দূরীকরণে বাংলাদেশ দক্ষিণ এশিয়ায় সবচেয়ে সফল রাষ্ট্র

মুক্তিযোদ্ধার কন্ঠ রিপোর্টঃ 

লিঙ্গ বৈষম্য দূরীকরণে বাংলাদেশকে দক্ষিণ এশিয়ায় সবচেয়ে সফল রাষ্ট্র হিসেবে আখ্যা দিয়ে এ বিষয়ে সরকারের নানামুখী কর্মসূচির প্রশংসা করেছেন নোবেল শান্তি পুরস্কার জয়ী শিশু অধিকার কর্মী কৈলাশ সত্যার্থী।

সোমবার (০৩ এপ্রিল) সন্ধ্যায় গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে তার সৌজন্য সাক্ষাৎ অনুষ্ঠিত হয়। সাক্ষাৎ শেষে প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম সাংবাদিকদের ব্রিফ করেন।

সাক্ষাৎকালে কৈলাশ সত্যার্থী বলেন, উন্নয়নে প্রধানমন্ত্রীর যে পরিকল্পনা বিশেষ করে- নারীর ক্ষমতায়ন, নারী শিক্ষা তা সত্যিই গুরুত্বপূর্ণ এবং প্রশংসার। আগে একটি ধারণা ছিল কেবল উন্নয়ন সংস্থা এসব নিয়ে কাজ করে, তবে এখন সে ধারণা বদলেছে।

লিঙ্গ বৈষম্য দূরীকরণে বাংলাদেশ দক্ষিণ এশিয়ায় সবচেয়ে সফল বলেও মন্তব্য করেন তিনি।

শিশু অধিকার নিয়ে প্রধানমন্ত্রীর লেখালেখির বিষয়ে কৈলাশ বলেন, আপনি যে শিশু অধিকার নিয়ে লেখেন তা জানতে পেরে আমি ভীষণ খুশি।

শিশুপাচার বিষয়ে একটি উদাহরণ টেনে কৈলাশ সত্যার্থী বলেন, বাংলাদেশের এক শিশু নূর মোহাম্মদ ভারতে পাচার হয়। সে পাঁচবার বিভিন্ন জনের কাছে বিক্রি হয়েছে। ভারতে তার নাম হয় রাজকুমার। মূলত দুই দেশের সরকারের হস্তক্ষেপে তাকে বাংলাদেশে ফিরিয়ে আনা হয়।

সাক্ষাৎকালে বঙ্গবন্ধুকে খুব শ্রদ্ধা করেন বলেও জানান কৈলাশ সত্যার্থী।

এসময় প্রধানমন্ত্রী বলেন, প্রাথমিক শিক্ষাকে বাধ্যতামূলক বঙ্গবন্ধুই করে গেছেন।

বিনামূল্যে শিক্ষা, বই বিতররণসহ বিভিন্ন উদ্যোগের কথা তুলে ধরেন শেখ হাসিনা।

জঙ্গিবাদ বিষয়ে বঙ্গবন্ধু কন্যা বলেন, শিক্ষক, শিক্ষার্থী ইমামসহ নানা শ্রেণি-পেশার মানুষের সঙ্গে আমি বিভিন্ন সেমিনারে কথা বলেছি। তাদের সঙ্গে নিয়ে জঙ্গিবাদবিরোধী জনসচেতনতা তৈরিতে কাজ করে যাচ্ছি।

এসময় আরও উপস্থিত ছিলেন, প্রধানমন্ত্রীর সামরিক সচিব মেজর জেনারেল মিয়া মোহাম্মদ জয়নাল আবেদীন, প্রধানমন্ত্রী কার্যালয়ের সিনিয়র সচিব সুরাইয়া বেগম।

Tags: