muktijoddhar kantho logo l o a d i n g

জাতীয়

সিটিং সার্ভিস বন্ধ ও অতিরিক্ত ভাড়ার বিরুদ্ধে শক্তহাতে অভিযান পরিচালনার জন্য সরকারের প্রতি আহ্বান জানিয়েছেন ইলিয়াস কাঞ্চন

মুক্তিযোদ্ধার কন্ঠ রিপোর্টঃ 

সিটিং সার্ভিস বন্ধ ও অতিরিক্ত ভাড়ার বিরুদ্ধে শক্তহাতে অভিযান পরিচালনার জন্য সরকারের প্রতি আহ্বান জানিয়েছেন চিত্রনায়ক ইলিয়াস কাঞ্চন। উদ্যোগের সুফল পেতে সাধারণ যাত্রীদের একটু দুর্ভোগ সহ্য করার মানসিকতা তৈরি করতে বলেন তিনি।

সরকারের একার পক্ষে উদ্যোগ বাস্তবায়ন সম্ভব নয় মন্তব্য করে ‘নিরাপদ সড়ক চাই’ এর চেয়ারম্যান ইলিয়াস কাঞ্চন আরও বলেন, আমরা সাধারণ যাত্রীরা অসহিষ্ণু হয়ে গেলে সরকার পিছু হটবে।

কয়েকদিন আগে সংবাদ সম্মেলন করে ঢাকা সড়ক পরিবহন মালিক সমিতি ১৫ এপ্রিলের পর থেকে সিটিং সার্ভিস বন্ধের ঘোষণা দেয়। তাদের ঘোষণা বাস্তবায়নে বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ (বিআরটিএ) অভিযান চালানো শুরু করেছে।

মালিক পক্ষ এবং সরকারের এ উদ্যোগের প্রশংসা করে মঙ্গলবার (১৮ এপ্রিল) জাতীয় প্রেসক্লাবের সামনে যাত্রীকল্যাণ সমিতির সংবাদ সম্মেলনে আসেন ইলিয়াস কাঞ্চন।

তিনি বলেন, যে উদ্যোগটি সরকার গ্রহণ করেছে সেটির অবশ্যই প্রশংসা করব। সিটিং সার্ভিসের নামে মানুষের সঙ্গে এতোদিন পর্যন্ত যে ধোকাবাজি করছে সেটা বন্ধ করার জন্য উদ্যোগ নিয়েছে। এরকম উদ্যোগ অনেকবার অনেক কিছুতে নেওয়া হয়েছে, সড়কে শৃঙ্খলা ফিরিয়ে আনার জন্য, লেইন মেনটেইন করার জন্য, ওভারব্রিজ ঠিকমত পারাপারের জন্য।

তিনি আরও বলেন, উদ্যোগগুলো নেওয়া হয়, কিন্তু মাঝে মাঝে। মাঝে মাঝে নেওয়ার কারণে কার্যকরভাবে পরবর্তীতে আর বাস্তবায়িত হতে দেখি না। বাস্তবায়িত না হলে উপকারের চেয়ে অপকারই বেশি হয়। কারণ মানুষ মনে করে, দু’একদির পর আবার ঠিক হয়ে যাবে। আমরা আবার আগের জায়গায় চলে যাব।

সরকার ও কর্তৃপক্ষ যারা সিটিং সার্ভিস বন্ধ ও অতিরিক্ত ভাড়ার বিরুদ্ধে অভিযান পরিচালনা করছে তাদের উদ্দেশ্য করে চিত্রনায়ক বলেন, অন্তত এটিকে বাস্তবায়ন করে প্রমাণ করেন, যে আপনাদের উদ্যোগ বাস্তবায়িত হয়েছে এবং যারা অমান্য করে তারা যেন বুঝে সরকার যে উদ্যোগ নেবে সেটিকে বাস্তবায়িত করতে হবে।

উদ্যোগ বাস্তবায়নে সরকারকে কঠোর হওয়ারও আহ্বান জানান নিরাপদ সড়ক চাই এর চেয়ারম্যান।

তিনি বলেন, সরকার ও কর্তৃপক্ষকে বলবো এ উদ্যোগটি যেন সফল হয় তার জন্য আপনারা যা কিছু করার দরকার করেন। যে বাসগুলো রাস্তায় নামছে না, সেগুলোর বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার জন্য কর্তৃপক্ষকে দাবি জানাচ্ছি।

বিআরটিএ রাজধানীতে অভিযান পরিচালনা শুরু করায় পরিবহন সংকটের পাশাপাশি যাত্রীরা হয়রানির শিকার হচ্ছেন বাসের স্টাফদের কাছে। এজন্য যাত্রীদের ধৈর্য ধারণের আহ্বান জানান ইলিয়াস কাঞ্চন। তিনি বলেন, ভালো কিছু পাওয়ার জন্য কিছু দিনের দুর্ভোগ আমরা সহ্য করব, এরকম মানসিকতা আমাদের তৈরি করতে হবে। না হলে সরকার শুধু একা ঠেকাতে পারবে না। যারা মানে না, তারা জানে আমরা যারা জনগণ, আমরা যারা যাত্রী, আমরা অসহিষ্ণু হয়ে যাব তখন সরকার বাধ্য হবে বাদ দিতে।

‘এটি এভাবে চলতে দেওয়া যাবে না। আমরা যারা যাত্রী আমাদের মনে রাখতে হবে, সাময়িক কষ্ট হলেও দীর্ঘ মেয়াদী সুখের জন্য সাময়িক কষ্ট মেনে নিতে হবে।’

গণমাধ্যমকে এ ব্যাপারে জনমত গড়ে তোলার জন্য আহ্বান জানান চিত্রনায়ক কাঞ্চন।

Tags: