muktijoddhar kantho logo l o a d i n g

জাতীয়

রাবিতে জঙ্গি সন্দেহে আটক শিক্ষার্থীর ফোনে আইএস যুদ্ধের ফুটেজ

পাপন সরকার, রাজশাহীঃ 

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) জঙ্গি সন্দেহে আটক তিন ছাত্রের মধ্যে জুবায়ের হোসেনের মুঠোফোনে একাধিক আইএসের যুদ্ধের ভিডিও ফুটেজ পাওয়া গেছে। এছাড়াও তার মুঠোফোনে রয়েছে জিহাদের ডাক দেয়া বক্তব্যের ভিডিও এবং প্রধানমন্ত্রীকে ব্যঙ্গ করা ছবি।

জুবায়ের ‘মধ্যরাতের অশ্বারোহী’ নামের একটি ফেসবুক একাউন্ট থেকে জঙ্গিবাদের সমর্থনে বিভিন্ন পোস্ট দিতেন প্রমান পেয়েছে পুলিশ। বৃহস্পতিবার বিকেলে বিশ্ববিদ্যালয়ের টুকিটাকি চত্বর থেকে মার্কেটিং বিভাগের প্রথম বর্ষের ছাত্র জুবায়ের হোসেনকে আটক করে ছাত্রলীগের নেতাকর্মীরা। তার মুঠোফোনের ক্ষুদে বার্তার সূত্র ধরে আটক করা হয় প্রাণরসায়ন ও অনুপ্রাণ বিজ্ঞান বিভাগের প্রথম বর্ষের ছাত্র মাকসুদুল হককে। এসময় সন্দেহভাজন ঘোরাফেরার জন্য ছাত্রলীগ কর্মীরা আটক করে ভূগোল ও পরিবেশবিদ্যা বিভাগের প্রথম বর্ষের ছাত্র আল তৌফিক সানিকে। পরে সানির ব্যাগ থেকে ১৬টি সিম উদ্ধার করা হয়। পরে পুলিশ তাদের আটক করে মতিহার থানায় নিয়ে যায়।

এদের মধ্যে জুবায়ের হোসেনের বাড়ি নরসিংদী জেলার শেরপুর থানায়। তার বাবার নাম আকবর আলী। জুবায়ের জিহাদে উদ্বুদ্ধ হওয়ার কথা স্বীকার করেছে বলে মতিহার থানার একটি সূত্র জানিয়েছে।

সূত্রমতে, জুবায়ের পুলিশকে জানিয়েছেন, ফেসবুকে কিছুদিন ধরে কয়েকজনের জিহাদী পোস্ট পড়ে আন্তরিকভাবে ‘মহব্বত’ চলে আসে। কিছুদিন আগে তারা আমার বন্ধু হয়েছে। তাদের মাধ্যমেই জিহাদে উদ্বুদ্ধ হয়েছি। জিহাদ ও জঙ্গিবাদ
সম্পর্কে জানতে পারছি। তাদেরকে আমি চিনি না বা কখনও দেখাও হয়নি। তারা আফগানিস্তান, সিরিয়া ও ইরাক-আমেরিকার যুদ্ধ নিয়ে বিভিন্ন পোস্ট দিত।

জুবায়ের পুলিশকে আরও জানিয়েছে, আইএসের যুদ্ধ ও জিহাদের ডাক দেয়া বক্তব্য ও প্রধানমন্ত্রীর ব্যঙ্গ করা যেসব ভিডিও এবং ছবি তার মুঠোফোনে রয়েছে দুই বছর আগে হুসাইন নামের নরসিংদীর এক মাদ্রাসা ছাত্রের কাছ থেকে সে পেয়েছে।
ভালো লাগায় সেগুলো রেখে দিয়েছি। হুসাইন এখন রাজধানীর এক মাদ্রাসায় পড়াশুনা করছেন বলে দাবি করেন জুবায়ের।

মতিহার থানার ওসি হুমায়ুন কবির বলেন, জঙ্গি সন্দেহে তিন জনকে রাজশাহী বিশ্ববিদ্যালয় থেকে আটক করা হয়েছে। যাদের মধ্যে একজন জঙ্গিবাদে উদ্বুদ্ধ হওয়ার কথা স্বীকার করেছে। তার মুঠোফোন ও ফেসবুকে জঙ্গিবাদ সম্পর্কিত যে তথ্য পাওয়া গেছে সেগুলো যাচাই বাছাই করে দেখা হবে। এছাড়াও অপর দুইজনকেও জিজ্ঞাসাবাদ করা হবে বলে জানান তিনি।

 

মুক্তিযোদ্ধার কন্ঠ ডটকম/২১-০৪-২০১৭ইং/ অর্থ 

Tags: