muktijoddhar kantho logo l o a d i n g

শিক্ষা

রাজশাহী বোর্ডে এসএসসি খাতা পুন: নিরীক্ষণে ৬২জন জিপিএ-৫

পাপন সরকার শুভ্র, রাজশাহীঃ 

রাজশাহী মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষাবোর্ডের অধীন অনুষ্ঠিত এবারের এসএসসি ও সমমানের পরীক্ষার উত্তরপত্র পুন: নিরীক্ষণের ফলাফল প্রকাশিত হয়েছে। বোর্ডের ৪৭০ জন শিক্ষার্থীর ফল পরিবর্তন হয়েছে। উত্তরপত্র পুন:নিরীক্ষণে রাজশাহী বোর্ডে ফেল থেকে পাস করেছে ৪৬ জন।

মঙ্গলবার সন্ধ্যায় বোর্ড থেকে সংশোধিত এই ফল প্রকাশ করা হয়। বোর্ডের নিজস্ব ওয়েব সাইটে ফলাফল পাওয়া যাচ্ছে। উত্তরপত্র পুন:নিরীক্ষণে রাজশাহী বোর্ডে ফেল থেকে পাস করেছে ৪৬ জন। আর অন্য জিপিএ থেকে জিপিএ-৫ পেয়েছে ৬২ জন। এছাড়া বিভিন্ন গ্রেড পয়েন্ট অর্জন করে খাতা পুন:নিরীক্ষণে জিপিএ পরিবর্তন হয়েছে ৩৬২ জনের।

রাজশাহী শিক্ষাবোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক তরুণ কুমার সরকার জানান, এসএসসির ফল প্রকাশ হয় ৪ মে। পরদিন ৫ মে থেকে ১১ মে রাত ১২টা পর্যন্ত আবেদন গ্রহণ করা হয়। উত্তরপত্র পুন:নিরীক্ষণে মোট আবেদন করেছিল ৩৮ হাজার ২ জন শিক্ষার্থী।

তরুণ কুমার বলেন, আবেদনকারীর তুলনায় ফলাফল বদলে যাওয়ার ঘটনা খুবই নগন্য। দক্ষ শিক্ষক দিয়ে খাতা পুন:নিরীক্ষণে সুক্ষ থেকে অতিসুক্ষ ত্রুটিতে নম্বর পরিবর্তন হয়েছে।

তিনি আরও বলেন, পরিবর্তিত ফলাফলের সংখ্যা আরও কীভাবে কমিয়ে নিয়ে আসা যায় সে ব্যাপারে উদ্যোগ নেওয়া হবে। ফলাফলের এমন পরিবর্তন যেন না আসে সে ব্যাপারে পরীক্ষকদের খাতা মূল্যায়নে আরও যত্নবান হওয়ার পরামর্শ দেওয়া হবে বলেও জানান তিনি।

এবারের এসএসসি ও সমমানের ফলাফলে দেশের সাধারণ ৮ শিক্ষাবোর্ডের মধ্যে পাসের হারের দিক থেকে এবার ‘রাজশাহী’ দেশসেরা হয়। এই শিক্ষাবোর্ডে পাসের হার ৯০ দশমিক ৭০ শতাংশ। এবার জিপিএ-৫ পেয়েছে ১৭ হাজার ৩৪৯ জন শিক্ষার্থী। তার সাথে পুন:নিরীক্ষণের যোগ হলো ৬২ জন।

 

মুক্তিযোদ্ধার কন্ঠ ডটকম/৩১-০৫-২০১৭ইং/ অর্থ 

Tags: