muktijoddhar kantho logo l o a d i n g

জাতীয়

১ সেপ্টেম্বর থেকে গ্যাস ও বিদ্যুতের দাম বাড়ছে

gas-electricity
গ্রাহক পর্যায়ে গ্যাস ও বিদ্যুতের দাম বাড়ছে।বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন (বিইআরসি) বৃহস্পতিবার বিকালে এ বিষয়ে আনুষ্ঠানিক ঘোষণা দেবে।গ্রাহক পর্যায়ে গ্যাসের দাম গড়ে ২৫ শতাংশ ও বিদ্যুতের দাম প্রায় ৩ শতাংশ পর্যন্ত বাড়তে পারে।

এক্ষেত্রে আবাসিক গ্রাহকদের বর্তমান এক চুলার ৫শ টাকার স্থলে ৬০০ টাকা এবং দুই চুলার জন্য ৬৫০ টাকা দিতে হবে।অন্যদিকে ক্যাপটিভ পা্ওয়ারের ক্ষেত্রে গ্যাসের দাম ২৫ শতাংশ বাড়ানো হতে পারে। সর্বশেষ ২০০৯ সালে গ্যাসের দাম বাড়ানো হয়।
বিইআরসি সূত্র জানায়, ১ সেপ্টেম্বর থেকে নতুন দাম কার্যকর করা হবে। সার কারখানা ছাড়া সব খাতেই বিদ্যুতের দাম বাড়বে বলে সূত্র জানিয়েছে।তবে প্রান্তিক জনগোষ্ঠী ও সেচ কাজে ব্যবহৃত বিদ্যুতের দাম বাড়বে না। সেচ ও ৫০ ইউনিট পর্যন্ত বিদ্যুৎ ব্যবহারের ক্ষেত্রে দাম বাড়ছে না।

গত জানুয়ারি মাসের শেষ সপ্তাহে ও ফেব্রুয়ারি মাসের প্রথম সপ্তাহে এই দাম বাড়ানোর বিষয়ে বিইআরসি গণশুনানি করে। এতে দাম বাড়ানোর পক্ষে কোনো যুক্তি খুঁজে পাওয়া যায়নি। এরপরে বিশ্ববাজারে জ্বালানি তেলের দাম কমেছে। এতে দেশে বিদ্যুতের উৎপাদন খরচ আরও কমেছে। এই পরিস্থিতিতেও গ্যাস ও বিদ্যুতের দাম বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে সরকার।

Tags: