muktijoddhar kantho logo l o a d i n g

জাতীয়

অাগামীকাল বিশ্ব শিক্ষক দিবস

অানিস মিয়া ।। ‘‘He has served his nation in many capacities. but above all he is a great teacher from whom all of us have learnt much and will continue to learn.’’পণ্ডিত জওহরলাল নেহেরুর এভাবেই শিক্ষগুরুর প্রতি সম্মান র্অপণ করেছেন ।এমন অারো বড় বড় মহা-মানবগন তাদের মহান উক্তি মাধ্যমে শিক্ষকের মর্য়াদা এভাবে দিয়েছেন

অ্যারিস্টটল বলেছেন যাঁরা শিশুদের শিক্ষাদানে ব্রতী তাঁরা অবিভাবকদের থেকেও অধিক সম্মাননীয়। পিতামাতা আমাদের জীবনদান করেন ঠিকই। শিক্ষকরা সেই জীবনকে সুন্দরভাবে গড়ে তুলতে সাহায্য করেন।
প্রাচীন ইতিহাসের পাতা খুললে দেখা যাবে গ্রিস দেশ এক সময়ে ছিল বিশ্বের সর্বাধিক উন্নত দেশ। ওই যুগে গ্রিসে শিশুদের দায়িত্ব ন্যস্ত করা হতো শিক্ষকদের ওপর। ‘পেডাগগ’ অর্থাৎ শিশুদের নেতা শব্দটি‍‌ গ্রিকরাই উদ্ভাবন করে ও তার যথাযথ প্রয়োগের ব্যবস্থা করে। ওই দেশের অগ্রগতির ক্ষেত্রে ওই ব্যবস্থা সর্বাধিক সহায়কের ভূমিকা পালন করেছিল বলে বিশেষজ্ঞদের ধারণা।
আমারা সবাই জানি সমাজের সর্বত্র শিক্ষকদের ভূমিকা অতীব গুরুত্বপূর্ণ। প্রাথমিক বিদ্যালয় থেকে শুরু করে বিশ্ববিদ্যালয়সহ সব শিক্ষালয়ে যে মানবসম্পদ তৈরি করা হয়, সেখানে শিক্ষক সমাজের ভূমিকা অতুলনীয়।
১৯৯৫ সাল থেকে প্রতি বছর ৫ অক্টোবর তারিখ বিশ্ব ব্যাপী পালিত হয়ে থাকে বিশ্ব শিক্ষক দিবস। এই দিবসটি শিক্ষকদের অবদানকে স্মরণ করার জন্য পালন করা হয়।
১৯৯৩ সালে প্যারিসে অনুষ্ঠিত ইউনেস্কোর ২৬তম অনুষ্ঠানে ৫ অক্টোবর দিনটিকে বিশ্ব শিক্ষক দিবস হিসেবে পালনের সিদ্ধান্ত গৃহীত হয়। এরপর ১৯৯৪ সালে প্রথমবার দিবসটি পালন করা হয়। তবে ১৯৯৫ সাল থেকে বিভিন্ন দেশে শিক্ষকরা মোটা দাগে ‘বিশ্ব শিক্ষক দিবস’ উদযাপন শুরু করেন। ইউনেস্কোর অনুমোদনে প্রতিবছর পৃথক প্রতিপাদ্যে তা’ হয়ে আসছে।
ইউনেস্কোর মতে, বিশ্ব শিক্ষক দিবস শিক্ষা ও উন্নয়নের ক্ষেত্র শিক্ষকদের অসামান্য অবদানের স্বীকৃতি স্বরূপ পালন করা হয়। বিশ্বের ১০০টি দেশে এই দিবসটি পালিত হয়ে থাকে। এই দিবসটি পালনে এডুকেশন ইন্টারন্যাশনাল ও তার সহযোগী ৪০১টি সদস্য সংগঠন মূল ভূমিকা রাখে। দিবসটি উপলক্ষে ইআই প্রতি বছর একটি প্রতিপাদ্য বিষয় নির্ধারণ করে থাকে যা জনসচেতনাতা বৃদ্ধির সাথে সাথে শিক্ষকতা পেশার অবদানকেও স্মরণ করিয়ে দেয়। এই দিবসটি বিশ্বের বিভিন্ন দেশে ভিন্ন ভিন্ন দিনে পালিত হয়ে থাকে।

Tags: