muktijoddhar kantho logo l o a d i n g

জাতীয়

বায়োমেট্রিক পদ্ধতিতে ৪০৫৮০১ রোহিঙ্গার নিবন্ধন সম্পন্ন

ডেস্ক রিপোর্ট ।। কক্সবাজারের উখিয়া ও টেকনাফের ১২টি অস্থায়ী আশ্রয়কেন্দ্রে আশ্রয় নেওয়া মিয়ানমারের নাগরিকদের সরকারি ব্যবস্থাপনায় ছয়টি ক্যাম্পের মাধ্যমে বায়োমেট্রিক পদ্ধতিতে নিবন্ধনের কাজ এগিয়ে চলছে।

শনিবার বিকেল ৫টা পর্যন্ত বায়োমেট্রিক পদ্ধতিতে ৪ লাখ ৫ হাজার ৮০১ জনের নিবন্ধন করা হয়েছে। পাসপোর্ট অধিদপ্তর এ নিবন্ধন কাজ বাস্তবায়ন করছে। এছাড়া সমাজসেবা অধিদপ্তর কর্তৃক এ পর্যন্ত ৩০ হাজার ৩৩৯ জন এতিম রোহিঙ্গা শিশু শনাক্ত করা হয়েছে।

সরকারি এক তথ্য বিবরণীতে এসব তথ্য জানানো হয়েছে।

তথ্য বিবরণীতে জানানো হয়েছে, শনিবার কুতুপালং-১ ক্যাম্পে ১ হাজার ২৬১ জন পুরুষ ও ৯১৫ জন নারী, কুতুপালং-২ ক্যাম্পে ১ হাজার ১১২ জন পুরুষ ও ৯৩৩ জন নারী, নোয়াপাড়া ক্যাম্পে ৩৮৪ জন পুরুষ ও ৩৭৯ জন নারী, থাইংখালী-১ ক্যাম্পে ৮২৬ জন পুরুষ ও ৬৫৩ জন নারী, থাইংখালী-২ ক্যাম্পে ৬৪৪ জন পুরুষ ও ৪৩১ জন নারী, বালুখালী ক্যাম্পে ১ হাজার ১৪৮ জন পুরুষ ও ১ হাজার ১০৯ জন নারী, লেদা ক্যাম্পে ১৩২ জন পুরুষ ও ১২২ জন নারীর নিবন্ধন করা হয়েছে। পুরো দিনে সাতটি কেন্দ্রে ১০ হাজার ৬৭ জনের বায়োমেট্রিক নিবন্ধন করা হয়েছে।

উল্লেখ্য, কক্সবাজারের শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনের (আরআরআরসি) রিপোর্ট মোতাবেক, ২৫ আগস্টের পর থেকে আজ পর্যন্ত বাংলাদেশে অনুপ্রবেশকারী মিয়ানমারের নাগরিকের সংখ্যা ৬ লাখ ২১ হাজার। অনুপ্রবেশ অব্যাহত থাকায় এ সংখ্যা বাড়ছে।

গত বুধবার বিকেল ৫টা পর্যন্ত বায়োমেট্রিক পদ্ধতিতে মোট ৩ লাখ ৭২ হাজার ৫৩০ জনের নিবন্ধন করা হয়। সে হিসেবে গত তিন দিনে ৩৩ হাজার ২৭১ জন রোহিঙ্গার বায়োমেট্রিক নিবন্ধন হলো।

সরকারি অপর এক তথ্য বিবরণীতে জানানো হয়েছে, কক্সবাজারের উখিয়া ও টেকনাফের ১২টি অস্থায়ী আশ্রয়কেন্দ্রে আশ্রয় নেওয়া মিয়ানমার নাগরিকদের জন্য মানবিক সহায়তার অংশ হিসেবে বেসরকারি উৎস থেকে প্রাপ্ত ত্রাণ সরকারি উদ্যোগে বিতরণ অব্যাহত রয়েছে।

উখিয়ায় স্থাপিত নিয়ন্ত্রণকক্ষে আজ ২৬ জন ব্যক্তি ও প্রতিষ্ঠান ৩৬ ট্রাকের মাধ্যমে ১৬৬ মেট্রিক টন ত্রাণ জমা দিয়েছে। প্রাপ্ত এসব ত্রাণসামগ্রীর মধ্যে রয়েছে ১৬ হাজার ৬৬০ প্যাকেট শুকনো খাবার, ২ হাজার ৩৪০ প্যাকেট শিশুখাদ্য, ১ হাজার ১০০ প্যাকেট রান্না করা খাবার, ৫ হাজার ৭২৯ পিস পোশাক, ১ হাজার ৭৫৫ পিস গৃহস্থালি সামগ্রী।

এসব ত্রাণ আশ্রয় নেওয়া রোহিঙ্গাদের মাঝে বিতরণ করা হয়েছে।

Tags: