muktijoddhar kantho logo l o a d i n g

জাতীয়

‘বঙ্গবন্ধুর ৭ই মার্চের ভাষণ : রাজনীতির মহাকাব্য’ গ্রন্থের উদ্বোধন

ডেস্ক রিপোর্ট ।। জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক ৭ মার্চের ভাষণ নিয়ে দেশের খ্যাতিমান লেখকদের বিশ্লেষণধর্মী প্রকাশনা ‘বঙ্গবন্ধুর ৭ই মার্চের ভাষণ : রাজনীতির মহাকাব্য’ গ্রন্থটি  উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

সোমবার সকালে প্রধানমন্ত্রী কার্যালয়ে অনুষ্ঠিত মন্ত্রিসভার নিয়মিত বৈঠকে প্রকাশনাটির প্রিন্ট বই, বইটির ই-বুক এবং মোবাইল অ্যাপ্লিকেশন এর আনুষ্ঠানিক উদ্বোধন করেন তিনি।

জাতির পিতার এই ঐতিহাসিক ভাষণের মধ্য থেকে ২৬টি নির্বাচিত বাক্য নিয়ে দেশের প্রতিথযশা লেখকদের কাছ থেকে বিশ্লেষণধর্মী লেখা সংগ্রহ করা হয়। এসব লেখার সমন্বয়ে বের করা হয় ‘বঙ্গবন্ধুর ৭ই মার্চের ভাষণ: রাজনীতির মহাকাব্য’ গ্রন্থটি।

মন্ত্রিসভার বৈঠক শেষে দুপুরে সচিবালয়ে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ  শফিউল আলম সাংবাদিকদের এসব তথ্য জানান। বৈঠকে সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

সচিব বলেন, ‘বঙ্গবন্ধুর ৭ই মার্চের ভাষণ : রাজনীতির মহাকাব্য’ গ্রন্থটি রচনা করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। গ্রন্থটির মুখবন্ধে প্রধানমন্ত্রী শেখ হাসিনা লিখেছেন, জাতির পিতার এই কালজযী ভাষণে ধ্বনিত হয়েছিল বাংলার গণমানুষের প্রাণের দাবি। এ ভাষণে বাঙালির প্রতি প্রাকিস্তানি শোষকগোষ্ঠীর হত্যা-নিপীড়ন নির্যাতনের চিত্র মূর্ত হয়ে ওঠে। একটি স্বাধীন রাষ্ট্রের অভ্যুদয়ের আবশ্যকতা ও আকাঙ্খা ছিল এ ভাষণের মূল লক্ষ্য। শত্রুর মোকাবিলায় তিনি বাঙালি জাতিকে নির্দেশ দেন, ‘তোমাদের যা কিছু আছে, তাই নিয়ে প্রস্তুত থাক।’ স্বাধীনতার সংগ্রামের চূড়ান্ত পর্বে ৭ মার্চের এই ভাষণ গোটা জাতিকে ঔপনিবেশিক পাকিস্তানি শাসনের বিরুদ্ধে জাতিকে ঐক্যবদ্ধ করে। জাতির পিতার এই সম্মোহনী ভাষণে অনুপ্রাণিত হয়ে বাঙালি জাতি সশস্ত্র মুক্তিযুদ্ধের প্রস্তুতি নিতে শুরু করে।

গ্রন্থটিতে বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণ থেকে বাছাইকৃত ২৬ বাক্যের বিশ্লেষণ করেছেন মুস্তাফা নূর উল ইসলাম, আব্দুল গাফফার চৌধুরী, প্রফেসর আনিসুজ্জামান, প্রফেসর মুনতাসীর মামুন, ড. আ আ ম স আরেফিন সিদ্দিক, ডা. এস এ মালেক, সেলিনা হোসেনসহ আরো অনেক খ্যাতিমান বুদ্ধিজীবী, শিক্ষাবিদ ও লেখক।

বঙ্গবন্ধুর ভাষণ নিয়ে প্রকাশিত গ্রন্থটি প্রকাশ করেছে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ। বিভিন্ন ডিজিটাল প্লাটফর্মে ৭ মার্চের ঐতিহাসিক ভাষণটির যথাযথভাবে উপস্থাপনের লক্ষ্যে বইটি প্রকাশের উদ্যোগ গ্রহণ করা হয়। বইটির পরিকল্পনায় ছিলেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। প্রচ্ছদ এঁকেছেন খ্যাতিমান চিত্রশিল্পী ও ঢাকা বিশ্ববিদ্যালয় চারুকলা অনুষদের প্রাক্তন অধ্যাপক হাশেম খান।

বইটির ইলেকট্রনিক ভার্সন তথা ইবুক গুগল প্লে-স্টোর ও অ্যাপল অ্যাপ স্টোরে বিদ্যমান ‘sheiboi’ শীর্ষক অ্যাপের মাধ্যমে পাঠ করা যাবে।

প্রসঙ্গত, বঙ্গবন্ধুর ৭ মার্চের এই ভাষণ ‘বিশ্ব প্রামাণ্য ঐতিহ্য’ হিসেবে ইউনেস্কোর ‘মেমোরি অফ দা ওয়ার্ল্ড ইন্টারন্যাশনাল রেজিস্টারে’ যুক্ত হয়েছে।

Tags: