muktijoddhar kantho logo l o a d i n g

জাতীয়

অক্টোবরে নিম্নচাপ ও ঘূর্ণিঝড়ের পূর্বাভাস

abhawa
মুক্তিযোদ্ধার কন্ঠ ডেস্কঃ মৌসুমি বায়ুর বিদায়ের মধ্যে চলতি মাসে বঙ্গোপসাগরে দুই-একটি নিম্নচাপ সৃষ্টি হতে পারে, যার মধ্যে একটি ঘূর্ণিঝড়ের রূপ নিতে পারে বলে আভাস দিয়েছে আবহাওয়া অধিদপ্তর। অক্টোবর মাসের দীর্ঘমেয়াদি পূর্বাভাসে এ কথা জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর। অধিদপ্তরের পরিচালক বলেন, অক্টোবরের প্রথম ভাগেই দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ু (বর্ষা) বাংলাদেশ থেকে বিদায় নিতে পারে। বৃষ্টিপাত স্বাভাবিকের তুলনায় কিছুটা কমে আসতে পারে।

আবহাওয়া অধিদপ্তরের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, দক্ষিণাঞ্চল ছাড়া দেশের অন্যান্য অঞ্চলে মৌসুমি বায়ুর প্রভাব ইতিমধ্যে কমে এসেছে। উত্তর বঙ্গোপসাগরে এ বায়ুপ্রবাহ এখন অনেকটাই দুর্বল। সেপ্টেম্বর মাসেও দেশের অধিকাংশ এলাকায় মৌসুমি বায়ু সক্রিয় থাকায় কোথাও কোথাও মাঝারি থেকে ভারি বর্ষণ হয়েছে। তবে ২৪ সেপ্টেম্বর থেকে বৃষ্টি না থাকায় ৩৩ থেকে ৩৫ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা বিরাজ করছে দেশের অধিকাংশ এলাকায়। বৃহস্পতিবার দেশের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে চাঁদপুরে, ৩৬ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস।

আবহাওয়া অধিদপ্তরের ২৪ ঘণ্টার পূর্বাভাসে বলা হয়েছে, দেশের দক্ষিণাংশে দিন ও রাতের তাপমাত্রা সামান্য কমতে পারে। তবে অন্যান্য অঞ্চলে উষ্ণতা থাকবে আগের দিনের মতোই। অধিদপ্তরের একজন পূর্বাভাস কর্মকর্তা জানান, শুক্রবার চট্টগ্রাম, বরিশাল ও সিলেট বিভাগের কিছু কিছু স্থানে এবং ঢাকা ও খুলনা বিভাগের দুই এক জায়গায় অস্থায়ী দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি বৃষ্টি অথবা ভারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে। এ ছাড়া দেশের অন্যান্য স্থানে আংশিক মেঘলা আকাশ আর শুষ্ক আবহাওয়া বিরাজ করতে পারে।

Tags: