muktijoddhar kantho logo l o a d i n g

জাতীয়

জমকালো আয়োজনে বাংলাদেশ স্কাউটস রোভার অঞ্চলের অষ্টাদশ রোভার মুট উদ্বোধন

মোঃ তোফাজ্জল হোসেন, ভ্রাম্যমাণ প্রতিনিধি ।। রোভার স্কাউটদের মিলন মেলা হল- রোভার মুট। সকল অপেক্ষার অবসান ঘটিয়ে  “শতবর্ষে রোভারিং, সুনাগরিক প্রতিদিন” থিম নিয়ে রোভার স্কাউট প্রশিক্ষণ কেন্দ্র, বাহাদুরপুর গাজীপুর-এ উদ্বোধনী অনুষ্ঠানের মধ্য দিয়ে আনুষ্ঠানিকভাবে শুরু হল অষ্টাদশ আঞ্চলিক রোভার মুট-২০১৭।রোভার স্কাউটদের মিলন মেলা হল- রোভার মুট। সকল অপেক্ষার অবসান ঘটিয়ে  “শতবর্ষে রোভারিং, সুনাগরিক প্রতিদিন” থিম নিয়ে রোভার স্কাউট প্রশিক্ষণ কেন্দ্র, বাহাদুরপুর গাজীপুর-এ উদ্বোধনী অনুষ্ঠানের মধ্য দিয়ে আনুষ্ঠানিকভাবে শুরু হল অষ্টাদশ আ লিক রোভার মুট-২০১৭।

জমকালো আয়োজনে অষ্টাদশ আঞ্চলিক রোভার মুট ২০১৭ এর পর্দা উঠলো আজ, চলবে ১লা জানুয়ারী রাত ১২:০১ পর্যন্ত। ২৭ ডিসেম্বর বুধবার বিকালে গাজীপুরের বাহাদুরপুরের রোভার স্কাউট প্রশিক্ষণ কেন্দ্রে রোভার মুটের উদ্বোধন করেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশের মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের মাননীয় মন্ত্রী অ্যাড. আ. ক. ম. মোজাম্মেল হক।

তিনি বলেন, ১১০ বছর আগে লর্ড ব্যাডেন পাওয়েল মানবতার সেবায় স্কাউটিং-এর সূচনা করেন। স্কাউটিংয়ের কার্যক্রম সারা পৃথিবীতে বিস্তার লাভ করেছে। মানবতা ও সেবার ব্রত নিয়ে স্কাউটরা প্রাকৃতিক দূর্যোগ কিংবা অসহায় মানুষের আর্তনাদ লাঘব করতে হাত বাড়িয়ে ছুঁটে চলছে।

মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সোনার বাংলা গড়ার জন্য স্কাউটরা কাজ করছে। এজন্য মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০২১ সালের মধ্যে ২১ লাখ স্কাউট সদস্য তৈরির লক্ষ্য নিধারণ করে দিয়েছেন। মন্ত্রী বলেন, স্কাউটস আন্দোলনের লক্ষ্য হলো তরুণ-তরুণীদের শারীরিক, মানসিক, সামাজিক, আধ্যাত্মিক ও নৈতিক বিকাশে সহায়তা করা। এই রোভার মুটে অংশ নেয়া আট হাজারেরও বেশি শিক্ষার্থী এখান থেকে শিক্ষা নিয়ে দেশ গড়ার কাজে নিজেরদের নিয়োজিত করবে।

বাংলাদেশ স্কাউটস রোভার অঞ্চলের সহ-সভাপতি এবং অষ্টাদশ আঞ্চলিক রোভার মুটের অতিরিক্ত মুট সচিব  মো. আবুল কালাম চৌধুরীর সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে গাজীপুর-২ আসনের মাননীয় সংসদ সদস্য আলহাজ¦ মো. জাহিদ আহসান রাসেল বলেন, স্কাউটস শিক্ষার্থীদের নিয়ম শৃঙ্খলার মধ্যে থেকে আত্মউন্নয়ন তথা দেশ গড়ায় ভূমিকা রাখছেন। তারা দূর্যোগকালীন সময়ে নিজেদের বিলিয়ে দিচ্ছেন। দেশে এখন ১৬ লাখেরও বেশি স্কাউটস রয়েছেন। যারা স্বেচ্ছাসেবী হিসেবে অগ্রণী ভূমিকা পালন করছেন। তিনি বলেন আমরা গাজীপুরবাসী গর্বিত, কারণ বাংলাদেশের প্রথম প্রধানমন্ত্রী তাজউদ্দিন আহমেদ বাংলাদেশ স্কাউটস এর প্রথম সভাপতি হিসেবে স্বাধীনতাত্তর বাংলাদেশে স্কাউটিং কার্যক্রম সম্প্রসারণে গুরুত্বপূর্ণ অবদান রাখেন।

গাজীপুরের জেলা প্রশাসক দেওয়ান মো. হুমায়ুন কবীর বলেন, মানুষের জীবনে অফুরন্ত সম্ভাবনা রয়েছে। এই সম্ভাবনাকে কাজে লাগাতে হলে প্রতিনিয়ত শিখতে হবে। শেখার শ্রেষ্ঠ সময় এখন পার করছেন শিক্ষার্থীরা। আপনারা, স্কাউটরা যদি এই সময়টাকে ভালো কাজে ব্যয় করতে পারেন তবে পৃথিবীর জন্য তা কল্যাণকর হবে।

বাংলাদেশ স্কাউটসের জাতীয় কমিশনার (প্রকল্প) মো. মহসিন বলেন, অষ্টাদশ আঞ্চলিক রোভার মুট ২০১৭ এবার গাজীপুরের বাহাদুরপুর রোভার পল্লীতে আয়োজন করা হচ্ছে। তোমাদের জীবনকে শেখার ও তা ধারণ করার উপযোগী হিসেবে গড়ে তুলতে হবে। তোমরা এখানে নিজেরাই রান্না করে খাবে। রোভার পল্লীতে কাজ করবে। তোমরা এই ক’দিনে যা শিখবে তা বাস্তব জীবনে কাজে লাগাতে পারবে।

স্বাগত ভাষণে বাংলাদেশ স্কাউটস রোভার অঞ্চলের সম্পাদক ও অষ্টাদশ আ লিক রোভার মুটের মুট সচিব এ কে এম সেলিম চৌধুরী বলেন, রোভার স্কাউটরা সেবার মন্ত্রে দীক্ষিত। এবারের রোভার মুটে অংশ নেয়া রোভার স্কাউটরা ১৪ টি চ্যালেঞ্জ (স্কাউট কার্যক্রম)-এ অংশ নেবে। নতুন বিষয় রপ্ত করবে এবং হাতে কলমে তা প্রয়োগের সুযোগ পাবে। এই রোভার মুটে দেশের বিভিন্ন জেলা থেকে ৭৬০টি ইউনিট অংশ নিয়েছে, যার মধ্যে ৫৯০টি রোভার স্কাউট ইউনিট এবং ১৭০টি গার্ল-ইন-রোভার ইউনিট রয়েছে।

উদ্বোধনী অনুষ্ঠান শেষে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশিত হয় ।

উল্লেখ্য, ২০১১ সালে গাজীপুরের বাহাদুরপুর রোভার পল্লীতে সপ্তদশ আঞ্চলিক রোভার মুটের আয়োজন করা হয়েছিল।
এবারের রোভার মুটের বড় আকর্ষণ হলো বিশ্বব্যাপী রোভার স্কাউটের শতবর্ষ পূর্তি উদযাপন, যা ২০১৮ সালের ১ জানুয়ারি রাত ১২ টা ১ মিনিটে বর্ণাঢ্য আয়োজনের মধ্য দিয়ে সম্পন্ন হবে। আর এর মাধ্য দিয়ে শেষ হবে ‘শতবর্ষে রোভারিং সুনাগরিক প্রতিদিন’ স্লোগানে শুরু হওয়া রোভার স্কাউটদের প্রাণের মিলন মেলা – রোভার মুট।

Tags: