muktijoddhar kantho logo l o a d i n g

জাতীয়

দ্বিতীয় মেয়াদে রাষ্ট্রপতি হচ্ছেন আবদুল হামিদ

ডেস্ক রির্পোট।। বর্তমান মেয়াদ শেষে রাষ্ট্রপতি আবদুল হামিদ দ্বিতীয় মেয়াদে দায়িত্বে বহাল হতে চলেছেন। আওয়ামী লীগের নীতিনির্ধারণী পর্যায়ের একাধিক নেতা বিষয়টি নিশ্চিত করেছেন। আগামী সপ্তাহের শুরুতে দলের মনোনয়ন বোর্ডের বৈঠক আহ্বান করে তার প্রার্থিতা ঘোষণা করা হবে বলে জানা গেছে।

ক্ষমতাসীন দলের একাধিক প্রেসিডিয়াম সদস্য জানান, বর্তমান রাষ্ট্রপতি মোঃ আবদুল হামিদ সর্বজন গ্রহণযোগ্য ব্যক্তি হিসেবে পরিচিত। দলমত নির্বিশেষে তিনি জনপ্রিয়। বিষয়টিকে গুরুত্ব দিয়ে তাকেই আরেক মেয়াদে রাষ্ট্রপ্রধানের দায়িত্বে রাখার ব্যাপারে মত দিয়েছেন দলের শীর্ষ নেতারা। এ বিষয়ে দলের মনোনয়ন বোর্ডের সদস্যদের মতামতের ভিত্তিতে চূড়ান্ত সিদ্ধান্ত দিবেন আওয়ামী লীগ সভানেত্রী শেখ হাসিনা।

এদিকে নির্বাচন কমিশন বৃহস্পতিবার দেশের ২১তম রাষ্ট্রপতি নির্বাচনের তফসিল ঘোষণা করেছে। সংসদ সচিবালয়ে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সঙ্গে বৈঠক শেষে সাংবাদিকদের এ তথ্য জানান প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নূরুল হুদা।

সিইসি বলেন, আগামী ১৮ থেকে ২০ ফেব্রুয়ারির মধ্যে রাষ্ট্রপতি নির্বাচন অনুষ্ঠিত হবে। আইন অনুযায়ী তারা স্পিকারের সঙ্গে সাক্ষাৎ করেছেন। স্পিকারের সঙ্গে বৈঠক প্রসঙ্গে তিনি জানান, নির্বাচনের জন্য কমিশন সংসদ সচিবালয় এবং সংসদের কী ধরনের সাহায্য সহযোগিতা পেতে পারে তা নির্ধারিত আছে। এ বিষয়ে আলোচনার জন্য তারা এসেছিলেন।

এ প্রসঙ্গে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী সাংবাদিকদের বলেন, নির্বাচন কমিশনের খসড়া তফসিল নিয়ে প্রধান নির্বাচন কমিশনার আলোচনা করেছেন। তারা কমিশন বৈঠকে এ বিষয়ে সিদ্ধান্ত চূড়ান্ত করবে। নির্বাচন আইন অনুযায়ী রাষ্ট্রপতি নির্বাচিত হন সংসদ সদস্যদের ভোটে। আর প্রধান নির্বাচন কমিশনার তাতে নির্বাচনী কর্মকর্তা হিসেবে দায়িত্ব পালন করেন।

স্পিকার জানান, ইসির চাহিদা অনুযায়ী ভোটার তালিকা সংসদ সরবরাহ করেছে। ভোটার হিসেবে ৩৪৮ জন এমপির তালিকা দেয়া হয়েছে। দুইজন এমপির মৃত্যুর কারণে তালিকায় তাদের রাখা হয়নি। বৈঠকে সিইসি ছাড়াও নির্বাচন কমিশনের সচিব ও দুইজন কর্মকর্তা উপস্থিত ছিলেন বলে জানান স্পিকার।

প্রসঙ্গত, বর্তমান রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ২০১৩ সালের ২৪ এপ্রিল দায়িত্ব গ্রহণ করেন। তার পাঁচ বছরের মেয়াদ ২৩ এপ্রিল শেষ হবে। আর সংবিধান অনুযায়ী মেয়াদ অবসানে পূর্ববর্তী নব্বই থেকে ষাট দিনের মধ্যে রাষ্ট্রপতি নির্বাচন অনুষ্ঠিত হবে। রাষ্ট্রপতি নির্বাচন আইন অনুযায়ী রাষ্ট্রপতি নির্বাচিত হন সংসদ সদস্যদের ভোটে। আর প্রধান নির্বাচন কমিশনার তাতে নির্বাচনী কর্মকর্তা হিসেবে দায়িত্ব পালন করেন। সংসদীয় গণতন্ত্র চালুর পর ১৯৯১ সালে একাধিক প্রার্থী হওয়ায় একবারই রাষ্ট্রপতি নির্বাচনে ভোট দেন সংসদ সদস্যরা। পরে প্রতিবারই ক্ষমতাসীন দল মনোনীত প্রার্থী বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়ে আসছেন। মো. আবদুল হামিদ দেশের ২০তম রাষ্ট্রপতি হিসেবে শপথ নেন। স্বাধীনতার পর থেকে ১৯ মেয়াদে এ পর্যন্ত ১৬ জন রাষ্ট্রপতির দায়িত্ব পালন করেছেন। সেই হিসেবে আবদুল হামিদ এই পদে সপ্তদশ ব্যক্তি। বাংলাদেশের আইনে এক ব্যক্তি সর্বোচ্চ দুই মেয়াদে রাষ্ট্রপ্রধানের দায়িত্বে থাকতে পারবেন।

Tags: