muktijoddhar kantho logo l o a d i n g

জাতীয়

ফাঁস হওয়া প্রশ্নপত্র খতিয়ে দেখছে গোয়েন্দারা, মিল থাকলে পরীক্ষা বাতিল

ডেস্ক রিপোর্ট ।। এসএসসি ও সমমানের পরীক্ষায় আবারও প্রশ্নপত্র ফাঁসের অভিযোগ উঠেছে। শিক্ষা মন্ত্রণালয়ের আগ্রহের ভিত্তিতে সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রকাশ হওয়া প্রশ্নপত্র খতিয়ে দেখছেন গোয়েন্দারা। মূল প্রশ্নপত্রের সঙ্গে এসবের মিল থাকলে বৃহস্পতিবার হওয়া পরীক্ষা বাতিল করা হবে।

শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের অতিরিক্ত সচিব চৌধুরী মুফাদ আহমেদ এ তথ্য জানিয়েছেন।

বৃহস্পতিবার সকাল থেকেই বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রশ্নপত্র ফাঁস হয়। যার মধ্যে এমন প্রশ্নও রয়েছে যা আসল প্রশ্নপত্রের সঙ্গে হুবহু মিলে যায়।

চৌধুরী মুফাদ আহমেদ এ প্রসঙ্গে বলেন, গোয়েন্দা পুলিশকে ফেসবুকের লিংক পাঠিয়ে ব্যবস্থা নেওয়ার জন্য বলা হয়েছে।

বৃহস্পতিবার শুরু হওয়া এসএসসি ও সমমানের পরীক্ষার বাংলা প্রথম পত্রের বহুনির্বাচনী ‘খ’ সেট প্রশ্নপত্র পরীক্ষা শুরুর এক ঘণ্টা আগেই ফেসবুকে আসে। ফাঁস হওয়া প্রশ্ন বাংলা প্রথম পত্রের ‘খ’ সেটের প্রশ্নটি ফেসবুকে পাওয়া যায় সকাল ৮টা ৫০ মিনিটে। প্রশ্নটি এরপর থেকে বিভিন্ন ফেসবুক পেজ ও গ্রুপে ছড়াতে থাকে। পরীক্ষা শেষে দেখা যায় ফাঁস হওয়া প্রশ্নপত্রের সঙ্গে পরীক্ষার প্রশ্নপত্রের সঙ্গে হুবহু মিল রয়েছে।

প্রশ্নপত্র ফাঁস নিয়ে পরীক্ষা শেষে রাজধানীর বিভিন্ন পরীক্ষাকেন্দ্রের পরীক্ষার্থী ও অভিভাবকদের মধ্যে ক্ষোভ দেখা যায়।

যদিও সকাল ১০টায় রাজধানীর ধানমন্ডি গভর্নমেন্ট ল্যাবরেটরি হাইস্কুলে এসএসসি পরীক্ষাকেন্দ্র পরিদর্শনে গিয়ে শিক্ষামন্ত্রী বলেছেন, ‘প্রশ্নফাঁস যদি পরেও প্রমাণ হয়, তাহলেও পরীক্ষা বাতিল করে দেব। ফাঁস হওয়া প্রশ্নের পরীক্ষা আমরা গ্রহণ করব না।’

এ বিষয়ে শিক্ষামন্ত্রীকে জানানো হলে তিনি বলেন, ‘ফেসবুকে ছড়ানো প্রশ্নের সঙ্গে পরীক্ষার প্রশ্নের মিল নেই। আমি মিলিয়ে দেখেছি। বিষয়টি মিথ্যা ও গুজব। তবে যে ব্যক্তি এই প্রশ্নটি পোস্ট করেছেন তার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার জন্য বিটিআরসি ও আইনশৃঙ্খলা বাহিনীকে নির্দেশ দিয়েছি। তারা ইতোমধ্যে এ বিষয়ে কার্যক্রম শুরু করে দিয়েছে।’

প্রসঙ্গত, ১ ফেব্রুয়ারি সারা দেশে একযোগে শুরু হয়েছে ২০১৮ সালের মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) ও সমমানের পরীক্ষা। প্রথমদিন সকাল ১০টা থেকে দুপুর ১টা পর্যন্ত এসএসসিতে বাংলা (আবশ্যিক) প্রথমপত্র, সহজ বাংলা প্রথমপত্র এবং বাংলা ভাষা ও বাংলাদেশের সংস্কৃতি বিষয়ের পরীক্ষা হয়। মাদ্রাসা বোর্ডের অধীনে দাখিলে কুরআন মাজিদ ও তাজবিদ বিষয়ের পরীক্ষা হয়।

বৃহস্পতিবার দেশের ৩ হাজার ৪১২টি কেন্দ্রে এসএসসি পরীক্ষায় অংশ নিয়েছে ২০ লাখ ৩১ হাজার ৮৮৯ জন। এর মধ্যে ১০ লাখ ২৩ হাজার ২১২ জন ছাত্র, ছাত্রী ১০ লাখ ৮ হাজার ৬৮৭ জন।

Tags: