muktijoddhar kantho logo l o a d i n g

লাইফ স্টাইল

ইন্টারনেট ব্যবহারে টিনএজারদের ওজন বৃদ্ধি ও উচ্চ রক্তচাপ

Beautiful young woman working on a laptop indoors
Beautiful young woman working on a laptop indoors

লাইফস্টাইল ডেস্কঃ ফেসবুক, ইন্সটাগ্রাম, টুইটারসহ ইন্টারনেটে সময় কাটলেও তা নানা সমস্যা বয়ে আনে। এক গবেষণায় বলা হয়, যে সকল টিনএজার ইন্টারনেটে কয়েক ঘণ্ট সময় কাটান তাদের ওজন বৃদ্ধিসহ উচ্চ রক্তচাপের সমস্যা দেখা দিতে পারে। সপ্তাহে যারা ১৪ ঘণ্টা সময় ইন্টারনেটে ব্যয় করেন তাদের উচ্চ রক্তচাপ অতি সাধারণ ঘটনা হয়ে দাঁড়াতে পারে।

আমেরিকার হেনরিফোর্ড হসপিটালের গবেষক আন্দ্রিয়া ক্যাসিডি-বুশরো বলেন, প্রতিদিনের জীবনে ইন্টারনেটের ব্যবহার হয়তো গায়ে লাগে না আমাদের। কিন্তু আমাদের গবেষণায় দেখা গেছে, টিনএজাররা সপ্তাহে গড়ে ২৫ ঘণ্টা ইন্টারনেট ব্যবহার করেন।

৩৩৫ জন টিনএজারের ওপর গবেষণা চালানো হয়েছে যাদের বয়স ১৪-১৭ বছরের মধ্যে। এক পরীক্ষার মাধ্যমে তাদের রক্তচাপ পরিমাণ করা হয়। এর সঙ্গে তাদের ৫৫টি প্রশ্নের একটি তালিকা দেওয়া হয়। তাদের ওয়েবসাইটে ব্রাউজিং করা, ইমেইল পাঠানো, ইনস্ট্যান্ট মেসেজিং, গেমস খেলা ইত্যাদি কাজ করতে দেওয়া হয়। টিনএজারদের মধ্যে ৪৩ শতাংশ হেভি ইন্টারনেট ব্যবহার করেন।

গবেষকরা বলেন, টিনএজারদের ইন্টারনেট ব্যবহারের মধ্যে কয়েকবার ব্রেক নেওয়া উচিত। প্রতিদিন তাদের দিনে দুই ঘণ্টার বেশি ইন্টারনেট ব্যবহার করা উচিত নয়।

গবেষনাপত্রটি ‘জার্নাল অব স্কুল নার্সিং’-এ প্রকাশিত হয়েছে।

সূত্র : হিন্দুস্তান টাইমস

Tags: