muktijoddhar kantho logo l o a d i n g

কিশোরগঞ্জ সদর

জনগণ তাদের প্রাপ্য অধিকার বিষয়ে সচেতন ও সোচ্চার থাকলেই দুর্নীতি নির্মূল সম্ভব : স্থানীয় সরকার বিভাগের উপ-পরিচালক

আমিনুল হক সাদী, নিজস্ব প্রতিবেদক ।। ২০ মার্চ ২০১৮: জনগণ যদি তাদের জন্য নির্ধারিত সেবা ও প্রাপ্য অধিকার বিষয়ে সচেতন থাকে এবং নির্বাচিত জনপ্রতিনিধির নিকট জবাব চায় তাহলে দুর্নীতি নির্মূল হবে, সেবার মান বৃদ্ধি পাবে এবং জবাবদিহিতা বৃদ্ধির মাধ্যমে সুশাসন প্রতিষ্ঠিত হবে। “স্থানীয় সরকারকে শক্তিশালী করণে প্রয়োজন, নাগরিক ও পরিষদের যৌথ উদ্যোগ গ্রহণ ” এই স্লোগানকে কেন্দ্র করে সনাক, কিশোরগঞ্জের সহযোগিতায় ও ৪ নং মহিনন্দ ইউনিয়ন পরিষদের উদ্যোগে আয়োজিত ‘‘জনগণের কাছাকাছি জনপ্রতিনিধি” অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন কিশোরগঞ্জের স্থানীয় সরকার বিভাগের উপ-পরিচালক জনাব জহিরুল ইসলাম। ২০ মার্চ ২০১৮, মঙ্গলবার ৪নং মহিনন্দ ইউনিয়ন পরিষদ প্রাঙ্গণে আয়োজিত সভায় প্রধান অতিথি তাঁর বক্তব্যে আরো বলেন, ইউনিয়নে নাগরিকদের জন্য কি সেবা আছে তা যদি জনগণ জানতে পারে তাহলে নির্বাচিত প্রতিনিধি চেয়ারম্যান, মেম্বার যেই হোক, কোন অনিয়ম, দুর্নীতি করতে পারবে না। উপস্থিত জনগণের উদ্দেশ্যে বলেন আপনাদের উপস্থিতি ও সাহসী প্রশ্ন প্রমান করে চেয়ারম্যান তার ইচ্ছামত কাজ করতে পারবেন না। উন্নয়নের চাকা সচল রাখতে হলে সরকার জনগণ ঐক্যবদ্ধ হয়ে কাজ করতে হবে, তবেই আমরা এগিয়ে যাব।

অনুষ্ঠানের শুরুতে স্বাগত বক্তব্য উপজেলা নির্বাহী অফিসার আবদুল্লাহ আল মাসউদ বক্তব্যে বলেন, এ ধরণের অনুষ্ঠানের মাধ্যমে জনগণ ও নির্বাচিত প্রতিনিধিদের মধ্যকার সম্পর্ক সুদৃঢ় হয়। জনগণ তাদের চাহিদা ও প্রত্যাশা ব্যক্ত করতে পারেন এবং জনগণের প্রত্যাশা অনুযায়ী পরিষদ তাদের উন্নয়ন কার্যক্রম পরিচালনা করে জনগণের সেবা নিশ্চিত করতে পারেন। আর এজন্যই অনুষ্ঠানটি জনগণ,উন্নয়ন কর্মকান্ড তথা স্বচ্ছতা ও জবাবদিহিতার ক্ষেত্রে অত্যন্ত কার্যকরী। তিনি চেয়ারম্যান মহোদয়কে চলমান বিভিন্ন কর্মকান্ডের বাজেট ও বিস্তারিত তথ্য জনগনের সুবিধার্থে ঝুলানোর সুপারিশ করেন। এরপর সনাকের পক্ষে এড. হামিদা বেগম সভার লক্ষ্য ও উদ্দেশ্য তুলে ধরেন।

সভায় ইউনিয়নের বিভিন্ন ওয়ার্ড থেকে নারী, পুরুষ, তরুন, প্রবীন, সাংবাদিক, সুশীল সমাজ, সনাক, ইয়েস ও টিআইবি কর্মীসহ প্রায় তিন শতাধিক মানুষ অংশগ্রহণ করে খোলামেলাভাবে তাদের এলাকার স্থানীয় বিভিন্ন সমস্যা, চাহিদা, উন্নয়ন বিষয়ে বিশেষ করে রাস্তা-ঘাট, পানি ও পয়: নিস্কাসন, খাল খনন, সামাজিক নিরাপত্ত্বা বেষ্টনীর আওতায় প্রদত্ত বিভিন্ন ধরণের ভাতা, স্যানিটারি ল্যাট্রিন ইত্যাদি বিষয়ে প্রশ্ন করেন। ৪ নং মহিনন্দ ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মো: মনসুর আলী উপস্থিত জনগণের এ সকল প্রশ্নের জবাব প্রদান করেন। দুইজন দুস্থ মহিলা বয়স্ক ভাতার আবেদন করলে সমাজ সেবা অফিসারের মাধ্যমে চেয়ারম্যান তাৎক্ষণিক ব্যবস্থা গ্রহণ করেন। তিনি বলেন, জনগণের প্রতিনিধি হিসেবে আমি জনগণের সেবায় নিয়োজিত। দায়িত্ব গ্রহণ করে আমি আমার সর্বাত্নক চেষ্টা চালিয়ে যাচ্ছি। এরপর তিনি তার এক বছরের কাজের উপর সংক্ষিপ্ত তথ্য উপস্থাপন করেন। তিনি বলেন আজ যে প্রস্তাবগুলো উত্থাপিত হয়েছে তা অগ্রাধিকার বিবেচনা করে বাস্তবায়ন করা হবে এবং এজন্য জনগনের সহযোগিতা কামনা করেন। কাজ করতে যেয়ে ভুল হতে পারে, কিন্তু সে ভুল ধরিয়ে দেয়ার দায়িত্ব জনগণের।

সভায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন সনাক সভাপতি প্রফেসর আবদুল গনি ও কিশোরগঞ্জ সদর উপজেলার যুব লীগের সভাপতি মোঃ ফারুক আহমেদ বাচ্চু।

Tags: