muktijoddhar kantho logo l o a d i n g

জাতীয়

বাংলাদেশ পারে, কেউ দাবায়ে রাখতে পারবে না : প্রধানমন্ত্রী

ডেস্ক রিপোর্ট : প্রধানমন্ত্রী ও সংসদ নেতা শেখ হাসিনা বলেছেন, বাংলাদেশ পারে এবং কেউ বাংলাদেশকে দাবায়ে রাখতে পারবে না।  রবিবার সংসদের ২০তম অধিবেশন শুরুর আগে সংসদ ভবনে অনুষ্ঠিত সংসদের কার্য উপদেষ্টা কমিটির বৈঠকের শুরুতে বাংলাদেশ স্বল্পোন্নত দেশ থেকে উন্নয়নশীল দেশে উন্নীত হওয়ায় কমিটির পক্ষ থেকে কমিটির সভাপতি ও সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী প্রধানমন্ত্রীকে ফুলেল শুভেচ্ছা ও অভিনন্দন জানালে তিনি একথা বলেন।
প্রধানমন্ত্রী বলেন, সকলেই এই অভিনন্দন পাওয়ার যোগ্য, বিশেষ করে এ অর্জন বাংলাদেশের জনগণের।
কার্যউপদেষ্টা কমিটির সিদ্ধান্ত অনুযায়ী শুরু হওয়া সংসদের ২০তম অধিবেশন চলবে আগামী বৃহস্পতিবার পর্যন্ত। মাত্র পাঁচ কার্যদিবসের এই অধিবেশনের মেয়াদ অবশ্য স্পিকার চাইলে বাড়াতে বা কমাতে পারবেন। প্রতিদিন বিকাল পাঁচটায় অধিবেশন শুরু হবে।
স্পিকার শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে বিকাল পাঁচটায় অধিবেশন শুরু হয়। অধিবেশনের শুরুতে স্পিকার শিরীন শারমিন চৌধুরী সবাইকে স্বাগত জানান। এ সময় সংসদের পক্ষ থেকেও স্পিকার বাংলাদেশ স্বল্পোন্নত দেশ থেকে উন্নয়নশীল দেশে উন্নীত হওয়ায় প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে অভিনন্দন জানান।
সভাপতিমণ্ডলী মনোনয়ন : এরপরে স্পিকার চলতি অধিবেশনের জন্য সভাপতিমণ্ডলী মনোনয়ন দেন। স্পিকার বা ডেপুটি স্পিকারের অনুপস্থিতিতে সভাপতিমণ্ডলীর সদস্যদের মধ্যে অগ্রবর্তীজন সংসদ পরিচালনা করবেন। সংসদের চলমান অধিবেশনে সভাপতিমণ্ডলীর সদস্যরা হলেন- আব্দুর রাজ্জাক, আব্দুল কুদ্দুস, আবদুল মজিদ খান, জিয়াউল হক মৃধা ও নাভানা আক্তার।
শোক প্রস্তাব গৃহীত : সাবেক সংসদ সদস্য এম মতিউর রহমান, আমান উল্লাহ খান, মোহাম্মদ ইউসুফ, সরফুদ্দিন আহমেদ ঝন্টু, আবদুর রব  চৌধুরী, মোজাহার আলী প্রধান, একেএম খায়রুজ্জামান ও খন্দকার মফিজুর রহমানের মৃত্যুতে শোক প্রস্তাব উত্থাপন করেন স্পিকার।
নেপালে বিমান দুর্ঘটনায় নিহতদের জন্য শোক : তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা ধীরাজ কুমার নাথ, মুক্তিযোদ্ধা ও ভাস্কর ফেরদৌসী প্রিয়ভাষিণী, আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরের মা বেগম ফজিলাতুল নেসা, পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামালের মা সায়েরা খাতুন, বঙ্গবন্ধুর ঘনিষ্ঠ সহচর ও চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদক মো. ছৈয়দুর রহমান, কথাসাহিত্যিক শওকত আলী, ভাষা সৈনিক গাজী শহীদুল্লাহ, মুক্তিযোদ্ধা কাঁকন বিবি, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য এএসএম জাকারিয়া স্বপন এবং কণ্ঠশিল্পী শাম্মী আখতারের মৃত্যুতেও শোক প্রকাশ করে সংসদ। এ ছাড়া নেপালে বিমান বিধ্বস্ত, মালিতে জাতিসংঘ শান্তিরক্ষা বাহিনীতে নিয়োজিত বাংলাদেশি সেনা সদস্য, রাশিয়ার শপিংমলে অগ্নিকাণ্ড এবং দেশ-বিদেশের বিভিন্ন স্থানে দুর্ঘটনায় নিহতদের স্মরণেও শোক প্রকাশ করা হয়।
কার্যউপদেষ্টা কমিটির বৈঠক : স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠিত কার্যউপদেষ্টা কমিটির বৈঠকে কমিটি সদস্য ও সংসদ নেতা প্রধানমন্ত্রী শেখ হাসিনা অংশ নেন। বৈঠকে কমিটির সদস্য বিরোধীদলীয় নেতা রওশন এরশাদ, এইচএম এরশাদ, তোফায়েল আহমেদ, শেখ ফজলুল করিম সেলিম, আবুল হাসানাত আব্দুল্লাহ, রাশেদ খান মেনন, আ স ম ফিরোজ, মইন উদ্দীন খান বাদল ও আনিসুল হকও অংশ নেন।
সংসদ সচিবালয়ের সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, বৈঠকে জানানো হয়- সংসদে পাশের অপেক্ষায় ১টি, কমিটিতে পরীক্ষাধীন ১১টি ও উত্থাপনের অপেক্ষায় ৪টিসহ মোট ১৬টি বিল এবং অনিষ্পন্ন ৯টি বেসরকারি বিল এ অধিবেশনে রয়েছে। এ অধিবেশনে উত্থাপণের জন্য কোন বেসরকারি বিলের নোটিশ পাওয়া যায়নি। প্রধানমন্ত্রীর জন্য ৬৩টি ও সাধারণ প্রশ্ন ১১৬৪টিসহ মোট ১২২৭টি প্রশ্ন পাওয়া গেছে। এছাড়া সিদ্ধান্ত প্রস্তাব ১০৬টি ও মনোযোগ আকষর্ণের ৩৬টি নোটিশ পাওয়া গেছে।

Tags: